সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়ায় সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতি বিরোধী দিবস পালিত

চকরিয়ায় সুশাসন প্রতিষ্ঠায় দুর্নীতি বিরোধী দিবস পালিত


মুকুল কান্তি দাশ; চকরিয়া :
“টেকসই উন্নয়ন, গণতন্ত্র, শান্তি ও সুশাসন; দুর্নীতির বিরুদ্ধে একসাথে” এই প্রতিপাদ্যকে বুকে ধারন করে কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসন, দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চকরিয়ার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রবিবার সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মোহনায় এক আলোচনা সভায় মিলিত হয়।

দিনের শুরুতে ১ম পর্বে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এর পরপরই বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কর্মসূচির শুভ উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো.ইখতিয়ার উদ্দিন আরাফাত।

এ সময় দুদক, সনাক-টিআইবি, দুপ্রক নেতৃবৃন্দ ও বিভিন্ন সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন। টিআইবির পক্ষ থেকে দুর্নীতি প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহনে সংশ্লিষ্ট অংশীজনের বিবেচনার জন্য ১০ দফা দাবী তুলে ধরেন ইয়েস দলনেতা মো. ইশফাতুল হোসাইন।

২য় পর্বে দুর্নীতি বিরোধী র‌্যালি উপজেলা প্রাঙ্গণ থেকে শুরু হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের সম্মুখে এসে শেষ হয়। র‌্যালি শেষে সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাতের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচি আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক হুমায়ুন কবির, চকরিয়া থানার ওসি (তদন্ত) আতিক উল্লাহ, সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি অধ্যাপক একেএম শাহাবুদ্দিন ও চকরিয়া দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এর সভাপতি মো. নোমান। এ সময় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান, সনাক-দুপ্রক নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধি ও সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

বক্তরা বলেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রগতির প্রধান অন্তরায় দুর্নীতি। দেশের প্রধান সমস্যা দুর্নীতিকে কেবল মাত্র দুদক-টিআইরিব পক্ষ থেকে বন্ধ কিম্বা প্রতিরোধ করা সম্ভব নয়। সাধারণ জনগণকেও স্ব-স্ব ন্যায্য হিস্যা আদায়ে অধিকার সচেতন হয়ে এগিয়ে আসতে হবে। বিশেষ করে যে কোন সেবা গ্রহণের ক্ষেত্রে যে কোন ধররেন দুর্নীতির শিকার হলে ১০৬ নম্বরে অভিযোগ দিয়ে দুদককে সহায়তা করতে হবে। পাশাপাশি রাজনৈতিক সদিচ্ছা ও দুদকের নেতৃত্ব পর্যায়ে অকুতোভয় সৎ সাহস, দৃঢ়তা ও নিরপেক্ষতা নিশ্চিত করতে হবে।

এ ছাড়াও সনাক চকরিয়ার সহযোগী সংগঠন ইয়েস ফ্রেন্ডস গ্রæপ কক্সবাজার, কক্সবাজার জেলায় জেলা প্রশাসন ও দুর্নীতি প্রতিরোধ কমিটি কক্সবাজার এবং লামা উপজেলায় উপজেলা প্রশাসন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির যৌথ উদ্যোগে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৮ পালন করে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে ১ জনকে কুপিয়ে খুন, আহত ৭

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :জমি নিয়ে বিরোধের জের ধরে বান্দরবানের লামা উপজেলায় দুপক্ষের সংঘর্ষের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/