সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়া পৌরশহরে পরিচ্ছন্নতা অভিযানে ঝাঁড়ু হাতে মেয়র-ইউএনও-ওসি

চকরিয়া পৌরশহরে পরিচ্ছন্নতা অভিযানে ঝাঁড়ু হাতে মেয়র-ইউএনও-ওসি

মহাসড়ক থেকে ৩’শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ, জরিমানা আদায়

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

যানজট ও পরিচ্ছন্ন শহর গড়তে সচেতনতামূলক কর্মসূচি নিয়ে ঝাঁড়ু হাতে প্রথমবারের মতো মাঠে পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছেন কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসন, পৌর প্রশাসন, স্কাউট টিমসহ সচেতন নাগরিক। একই সাথে মহাসড়ক থেকে তিন শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ ছাড়াও সড়কের উপর নিয়মের তোয়াক্কা না করে পার্কিং করা পাঁচটি গাড়ির চালককে ২১ হাজার ৫’শ টাকা অর্থদন্ড দেয়া হয়।

সোমবার ৭ মে সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত চকরিয়া পৌর শহরে এ যৌথ অভিযান চালানো হয়। অভিযানের প্রেক্ষিতে যানজট নিরসন ছাড়াও ছোট-খাটো অপরাধ প্রবণতা কমবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্থানীয় ব্যবসায়ীরা। তবে তাদের আশংকা পূর্বেকার মতো উচ্ছেদ অভিযানের পর ২৪ ঘন্টা না পেরোতেই তুলে দেয়া দোকান ফের বসতে পারে।

সোমবার সকাল ১০টায় পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী, চকরিয়া পৌরসভার কাউন্সিলর মো.রেজাউল করিম, পৌরসভার সচিব মাসউদ মোর্শেদ, উপজেলা নির্বাহী অফিসের সহকারী রতন কান্তি পাল, পুলিশ, আনসার ও উপজেলা স্কাউট দলের সদস্যরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শিবলী নোমান, মেয়র আলমগীর চৌধুরী, ওসি বখতিয়ার চৌধুরী নিজ হাতে ঝাঁড়ু ও বেলচা নিয়ে সড়ক পরিচ্ছন্নতা শুরু করলে স্কাউট টিমসহ স্থানীয় ব্যবসায়ী ও জনতা উদ্বুদ্ধ হয়ে এ অভিযানে অংশ নেন। উপজেলা নির্বাহী কর্মকর্তার এ ধরনের ব্যতিক্রমী ও সচেতনতামূলক কর্মসূচির ফলে নগরবাসী অনেকটা হতবাক হয়ে দেখতে এসে নিজেরাও পরিচ্ছন্নতায় শরিক হয়।

সোমবার সকাল ১০টার দিকে চকরিয়া পৌরশহরের থানা রাস্তার মাথা এলাকা থেকে পরিচ্ছনতা অভিযান শুরু করেন উপজেলা ও পৌর প্রশাসন। এই সময় মহাসড়ক ও আঞ্চলিক সড়কের আবর্জনা পরিস্কারের পাশাপাশি চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া পৌর অংশের এক কিলোমিটার জুড়ে অবৈধ পন্থায় বসা ৩’শতাধিক ভাসমান দোকান উচ্ছেদ করা হয়।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, পবিত্র মাহে রমজানকে সামনে রেখে পৌরবাসিকে সবদিক থেকে স্বস্থিতে রাখার জন্য অবিনব এ কর্মসূচি হাতে নিয়েছি। পৌরশহরকে পরিচ্ছন্ন নগরী গড়তে সচেতনতামূলক কর্মসূচি হিসেবে ঝাড়ু হাতে পৌরসভার মেয়র, ওসি, কাউন্সিলর ছাড়াও উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা অংশ নেন। এধরনের অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, সড়কে অবৈধভাবে গাড়ি পার্কিং করা পাঁচটি গাড়িকে ২১ হাজার ৫’শ টাকা জরিমানা আদায় করা হয়।

চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী বলেন, সড়ক পরিস্কারে সব দায়িত্ব প্রশাসনের উপর চাপিয়ে দিলে হবেনা। আমরা নিজেরা স্ব-উদ্যোগে আমাদের চারপাশে ছড়িয়ে থাকা সামান্য ময়লা-আবর্জনা যদি পরিস্কার করি তাহলে আমাদের শহর অনেক পরিচ্ছন্ন থাকবে। এ ধরনের অভিযান সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করবে বলে আশা করি।

মেয়র আরো বলেন, পৌর শহরকে পরিচ্ছন্ন রাখতে অচিরেই বেশ কয়েকটি আবর্জনা ফেলার ডাস্টবিন, গণশৌচাগার নির্মাণ করা হবে।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লালখান বাজার মোড়ে ফুট ওভার ব্রীজ নির্মাণে মেয়র বরাবর ডি আই ফেলো’র স্মারকলিপি প্রদান

  বার্তা পরিবেশক :চট্টগ্রামের অন্যতম জনগুরুত্বপূর্ণ সড়ক লালখান বাজার মোড়। লালখান বাজার মোড় হয়ে প্রতিদিন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/