সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / চালু হচ্ছে এমএনপি, সুবিধা কি বাড়বে

চালু হচ্ছে এমএনপি, সুবিধা কি বাড়বে

প্রতীকী ছবি

কলড্রপ, ইন্টারনেটের মূল্য, বর্ধিত কলরেট ও নেটওয়ার্ক কাভারেজ নিয়ে দেশের গ্রাহকদের মধ্যে অসন্তোষ রয়েছে। দেশে প্রতিনিয়ত মোবাইল গ্রাহকের সংখ্যা বাড়তে থাকলেও চাহিদামাফিক সুবিধা না পাওয়ার অভিযোগও পুরানো। প্রতিবেশী দেশ ভারতে যেখানে নামমাত্র মূল্যে কেনা যায় ইন্টারনেট, করা যায় বিনামূল্যে কল, সেখানে বাংলাদেশের গ্রাহকদের ভুগতে হয়। তাদের ইন্টারনেট ব্যবহার করতে হয় মেগাবাইট (এমবি) গুনে। ধীরগতির অভিযোগও কম নয়।

এমন বাস্তবতার মধ্যেই নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবার পরীক্ষামূলক কার্যক্রম শুরু হচ্ছে ১ অক্টোবর থেকে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশনা অনুযায়ী, ওই দিন থেকেই দেশের মোবাইল গ্রাহকদের এমএনপি সুবিধা দিতে হবে অপারেটরদের। দেশের মোবাইল অপারেটরগুলোর দাবি, এই সেবা দিতে তারাও প্রস্তুত। কিন্তু এমএনপি সেবা চালু হলে দেশে মোবাইল গ্রাহকরা কেমন সুবিধা পাবেন, এই সেবা কতটুকু কার্যকরী হবে, তা নিয়ে রয়েছে নানা প্রশ্ন।

সংশ্লিষ্টদের দাবি, এমএনপি সেবা চালু হলে অপারেটরদের মধ্যে প্রতিযোগিতা তৈরি হবে। গ্রাহকদের ধরে রাখতে নেটওয়ার্ক কাভারেজ শক্তিশালী করার পাশাপাশি, কম মূল্যে ইন্টারনেট, ইন্টারনেটের গতি, সাশ্রয়ী কলরেটসহ বিভিন্ন দিকে নজর দিতে হবে অপারেটরদের। ফলে গ্রাহকদের সুবিধা বাড়বে।

বিশ্বের বেশ কয়েকটি দেশে এমএনপি সুবিধা অনেক আগেই চালু হয়েছে। এসব দেশের ওপর করা কয়েকটি গবেষণা থেকে জানা যায়, যেসব অপারেটর কাস্টমার কেয়ার সার্ভিস ও বিভিন্ন অফার দিয়ে গ্রাহকদের সন্তুষ্ট করতে সক্ষম হয়েছেন, তারাই এমএনপি প্রতিযোগিতায় এগিয়ে থাকেন।

অর্থাৎ যেসব অপারেটর নেটওয়ার্ক ও গ্রাহকদের চাহিদা পূরণে শক্তিশালী, তারাই টিকে থাকবেন মার্কেটে। ফলে এমএনপি চালুর মধ্য দিয়ে বাজারে অপারেটরগুলোর মধ্যে ব্যাপক প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি হবে।

 

কেস স্টাডি: ভারত

ভারতে ২০০৯ সালে প্রথম এমএনপি সেবা চালু করা হয়। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়ার (টিআরএআই) ভিন্ন কয়েকটি প্রতিবেদন অনুযায়ী, দেশটিতে এমএনপি সেবা চালু হওয়ার পর থেকে ২০১৬ সালের জুলাই পর্যন্ত মোট ২২৯ দশমিক ২৪ মিলিয়ন গ্রাহক এমএনপি সেবা নিতে আবেদন করেছিল। ২০১৭ সালের জুলাই পর্যন্ত এর সঙ্গে যোগ হয় আরও ৬৫ দশমিক ৫ মিলিয়ন এবং চলতি বছরের জুলাইয়ে ৯৬ দশমিক ১৩ মিলিয়ন। অর্থাৎ প্রতি বছরেই এমএনপি সেবা নিতে আবেদনের পরিমাণ বাড়ছে।

এবার দেশটির মোবাইল অপারেটরগুলোর মার্কেট শেয়ারের দিকে লক্ষ করলে দেখা যায়, ২০১৬ সালের জুলাইয়ে মার্কেট শেয়ারের দিক থেকে এগিয়ে ছিল এয়ারটেল ভারত। এরপর পর্যায়ক্রমে মার্কেট শেয়ার বেশি ছিল ভোডাফোন ও আইডিয়ার।

২০১৭ সালের জুলাইয়ে ফের পর্যায়ক্রমে এগিয়ে ছিল এয়ারটেল ভারত, ভোডাফোন, আইডিয়া, জিওসহ অন্য কয়েকটি প্রতিষ্ঠান। তবে ২০১৮ সালের জুলাইয়ে এয়ারটেল ভারত এগিয়ে থাকলেও ছন্দ হারায় অন্যরা। দ্বিতীয় স্থানে জায়গা করে নেয় জিও। এর পরের অবস্থান ভোডাফোন, আইডিয়া ও অন্যদের।

জিওর ওয়েবসাইটে প্রবেশ করে দেখা যায়, এই অপারেটরটি ৩৯৯ রুপিতে প্রতিদিন দেড় জিবি ইন্টারনেট দেয় ৮৪ দিনের জন্য। ১৪৯ রুপিতে প্রতিদিন দেড় জিবি ইন্টারনেট দেয় ২৮ দিন মেয়াদে। সঙ্গে থাকে বিনা মূল্যে কল করার সুবিধা। এর কোনো মেয়াদ নেই, অর্থাৎ আনলিমিটেড। বিনা মূল্যে এসএমএস করা যায় ১০০ দিন। এ ছাড়া রয়েছে সাশ্রয়ী অন্যান্য ট্যারিফ প্ল্যান।

অপরদিকে ভোডাফোনের সাইটে প্রবেশ করে দেখা যায়, প্রতিষ্ঠানটি মাসিক ভিত্তিতে ৯৯৯ রুপিতে দিচ্ছে ২০ জিবি ইন্টারনেট, ৬৫০ রুপিতে ১০ জিবি এবং ৪৫০ রুপিতে ৬ জিবি।

শুধু ভারত নয়, বিভিন্ন গবেষণা থেকে জানা যায়, অন্যান্য যেসব দেশে এমএনপি সেবা চালু রয়েছে, সেসব দেশে গ্রাহকদের সেবা দিয়েই টিকে থাকতে হচ্ছে মোবাইল অপারেটরদের।

এদিকে যেসব মোবাইল অপারেটরের দেশব্যাপী কাভারেজ কম, তাদের গ্রাহক হারানোর আশঙ্কা রয়েছে। বাংলাদেশে এই আশঙ্কার মধ্যে রয়েছে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটক।

বিটিআরসির সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, দেশের মোট মোবাইল গ্রাহক ১৫ কোটি ২৫ লাখ। এর মধ্যে কাভারেজের পাশাপাশি সবচেয়ে কম গ্রাহক টেলিটকের। এই অপারেটরটির মোট গ্রাহক ৩৮ লাখ ৭৩ হাজার।

এমএনপি চালু হওয়াতে টেলিটকের ওপর কোনো প্রভাব পড়বে কি না জানতে চাইলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. সাহাব উদ্দিন প্রিয়.কমকে বলেন, ‘এমএনপিকে কেন্দ্র করে টেলিটকের বড় ধরনের পরিকল্পনা রয়েছে। দেশের বড় শহরগুলোতে আমাদের কাভারেজ অনেক ভালো। আমাদের কলরেট কম। আমরা মূলত ডাটা ও ভয়েসে গুরুত্ব দেব। আশা করি খুব বেশি প্রভাব আমাদের ওপর পড়বে না।’

 

এমএনপি সেবা নিতে গ্রাহককে গুনতে হবে ১৫৮ টাকা

এমএনপি সেবা নিতে একজন গ্রাহককে ভ্যাট-চার্জসহ গুনতে হবে ১৫৮ টাকা। এর মধ্যে ৫০ টাকা নম্বর বা পোর্ট চার্জ এবং ১০০ টাকা সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্ট খরচ। আর বাকি অর্থ ভ্যাট ও অন্যান্য চার্জ। এর মধ্যে সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্টের খরচ নির্ভর করবে অপারেটরগুলোর ওপর।

এ ছাড়া গ্রাহক যে অপারেটরের কাছে যাবে, সেই অপারেটরকে দিতে হবে ১০০ টাকা। এই অর্থ অপারেটর বহন করবে। তবে যদি কোনো গ্রাহক ২৪ ঘণ্টার মধ্যে অপারেটর বদল করতে চান, তাহলে তাদের বাড়তি অর্থ গুনতে হতে পারে।

নম্বর অপরিবর্তিত রেখে মোবাইল অপারেটর বদলের এই সেবাটি দেওয়ার জন্য গত বছর লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠান হলো ইনফোজিলিয়ন বিডি-টেলিটেক কনসোর্টিয়াম।

এমএনপির খরচের বিষয়ে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ জুলফিকার প্রিয়.কমকে বলেন, ‘এমএনপির যে গ্রাহক নম্বর পোর্ট করবে, তাকে ৫০ টাকা ও ভ্যাট দিতে হবে। এটি হচ্ছে পোর্টিং চার্জ। এর বাইরে কোনো অপারেটর হয়তো সিম কার্ডের জন্য দাম নিতে পারে, সিমের ভ্যাটের জন্য দাম নিতে পারে, সেটি তাদের বিষয়। এখানে এমএনপির জন্য ট্যারিফ চার্জ শুধু ৫০ টাকা ও ভ্যাট।’

‘এ ছাড়া যে অপারেটর নম্বরটি রিসিভ করবে, সেই অপারেটর নিজে থেকে আমাদের ১০০ টাকা দেবে। আমরা বেসিক্যালি ১৫০ টাকা পাব। অর্থাৎ গ্রাহক দেবে ৫০ টাকা আর অপারেটর দেবে ১০০ টাকা।’

 

অপারেটরদের ভাষ্য

কয়েকদিন আগেও এমএনপি সেবা চালু নিয়ে ছিল ধোঁয়াশা। তবে এই ধোঁয়াশা কাটিয়ে মোবাইল অপারেটররা জানিয়েছেন, তারা এমএনপি সেবা দিতে প্রস্তুত।

এ বিষয়ে গ্রামীণফোনের চিফ করপোরেট অফিসার মাহমুদ হোসেন প্রিয়.কমকে বলেন, ‘আমরা ইতোমধ্যে সব প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছি। আমরা গ্রাহকদের সাদরে আমন্ত্রণ জানাই। আমরা বিশ্বাস করি, এমএনপির মাধ্যমে যেসব গ্রাহক গ্রামীণফোনে যোগ দেবেন, তারা কম মূল্যে সেরা সেবা পাবেন। আমরা আত্মবিশ্বাসী, গ্রাহকরা গ্রামীণফোনের ওপর সবসময়ই আস্থা রাখে।’

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, ‘সরকারের নীতিমালা আনুযায়ী বাংলালিংক এমএনপি সেবা চালু করতে প্রস্তুত। সার্ভিসটি চালু হলে গ্রাহকরা মোবাইল নম্বর পরিবর্তন না করেই তাদের পছন্দ অনুযায়ী নেটওয়ার্ক পরিবর্তনের সুযোগ পাবেন। আমরা বিশ্বাস করি, এই সার্ভিস মোবাইল সেবা ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের স্বাধীনতা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

 

গ্রাহকরা কী বলছেন

এমএনপি চালুর বিষয়ে গ্রাহকদের কাছ থেকে পক্ষে-বিপক্ষে উভয় প্রকারের মন্তব্য পাওয়া গেছে। এমএনপির বিষয়টি জানেন এবং বোঝেন এমন কয়েকজন গ্রাহকের আশা, এই সেবা চালু হলে কলরেট ও ইন্টারনেট প্যাকেজের দিকে বিশেষভাবে নজর দেবেন অপারেটররা।

তারেক মর্তুজা নামের এক গ্রাহক বলেন, ‘এমএনপি চালু হলে কাস্টমার ধরে রাখতে লোভনীয় অফার ছাড়তে বাধ্য হবে অপারেটরগুলো। অভিন্ন কলরেটের ক্ষেত্রেও বিশেষ ছাড় পাওয়া যাবে।’

সৈকত হাসান নামে অপর এক গ্রাহক বলেন, ‘যারা নেটওয়ার্ক সমস্যায় ভুগেন, তাদের জন্য এটি কাজে লাগবে। বিশেষ করে যারা অপারেটর পরিবর্তন করতে চান, কিন্তু নতুন নম্বরের ভয়ে অপারেটর পরিবর্তন করেন না, তারা এই দিকে ধাবিত হবেন।’

এদিকে এমএনপি চার্জের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন কয়েকজন গ্রাহক। তাদের মধ্যে সোয়েব আহমেদ নামের একজন বলেন, ‘বিশ্বের অনেক দেশে এমএনপি সুবিধা বিনা মূল্যে পাওয়া যায়। শুনেছি আমাদের দেশে এমএনপি চালুর আগেই কিছুটা টাকা বেড়েছে।’

‘আমার মনে হয় চার্জের ভয়ে অনেকে এই সুবিধা বিমুখী হবে। এর সঙ্গে তো নতুন সিমের ঝামেলা রয়েছেই।’

 

নম্বর একই, শুধু অপারেটর বদল

যে গ্রাহক এমএনপি সুবিধা নেবেন, তার নম্বর একই থাকবে। কিন্তু তার অপারেটর বদল হবে। ধরা যাক, করিমের টেলিটক নম্বর ০১৫৫১২৩৪৫৬৭। তিনি টেলিটক থেকে রবি অপারেটরে যেতে চান। সে ক্ষেত্রে এমএনপির মাধ্যমে তিনি রবিতে গেলে তার নম্বর একই থাকবে। অর্থাৎ তার নম্বর ০১৫৫১২৩৪৫৬৭ থাকবে। একই সঙ্গে তিনি একজন রবি গ্রাহক হিসেবে স্বীকৃতি পাবেন। একজন রবি গ্রাহক যেসব সুবিধা পেয়ে থাকেন, করিমও একই সুবিধা পাবেন।

 

কীভাবে এমএনপি সুবিধা পাবেন গ্রাহক

কোনো গ্রাহক এমএনপি সুবিধা নিলে তিনি যে অপারেটরে যেতে চান, সেই অপারেটরের কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে নির্দিষ্ট পরিমাণ চার্জের বিনিময়ে তিনি একটি সিম পাবেন। এরপর থেকে তিনি সেই অপারেটরের সুবিধা ভোগ করতে পারবেন।

অর্থাৎ করিম টেলিটক থেকে গ্রামীণফোন অপারেটরে যেতে চাইলে তাকে গ্রামীণফোনের কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে তিনি একটি সিম পাবেন। ৭২ ঘণ্টার মধ্যে একই নম্বরের মাধ্যমে গ্রামীণফোন অপারেটরের গ্রাহক হয়ে যাবেন করিম। ৯০ দিনের আগে তিনি অপারেটর পরিবর্তন করতে পারবেন না।

সূত্র:রাকিবুল হাসান-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/