সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / টেকনাফের মার্কেট গুলো ক্রেতা শূন্য : ব্যবসায়ীরা বিপাকে

টেকনাফের মার্কেট গুলো ক্রেতা শূন্য : ব্যবসায়ীরা বিপাকে


গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :
আর মাত্র কয়েক দিন পর অনুষ্টিত হতে যাচ্ছে খুশি আর আনন্দে ভরা ঈদুল ফিতর। কিন্তু টেকনাফে সাধারণ মানুষের মধ্যে ঈদের কোন নেই। কারণ দীর্ঘ ৮ মাস ধরে টেকনাফ উপজেলার আনাচে কানাছে চলছে মাদক বিরোধী সাঁড়াশী অভিযান। চলমান এই অভিযানে গত কয়েক মাসের ব্যবধানে এই পর্যন্ত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের গুলিতে প্রায় এক শতাধিক অপরাধী নিহত হয়েছে। এতে সাধারণ মানুষের মাঝেও বিরাজ করছে ভয় আর আতংক। অনুসন্ধানে দেখা যায়, অত্র উপজেলার এলাকার বেশ কয়েকজন চিহ্নিত মাদক কারবারীর জন্য টেকনাফের সাধারন মানুষ বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এই মাদক কারবারীদের জন্য বিগত কয়েক বছর ধরে নাফনদী নির্ভর প্রায় ১০ হাজার জেলে পরিবারের সদস্যরা নানা দুর্ভোগের শিকার হচ্ছে। তাদের দুঃখের কথা লিখতে গেলে শেষ হবেনা। কারণ এই নদীতে মাছ শিকার করা বন্ধ করে দিয়েছে সরকার। টেকনাফের সুশীল সমাজের ব্যক্তিরা অভিমত প্রকাশ করে বলেন, দোষ করেছে একজন, আর ক্ষতিগ্রস্ত হচ্ছে দশজন!

তারা প্রশাসনের সু-দৃষ্টি কামনা করে বলেন, মাদক কারবারে সক্রিয় ভাবে যারা জড়িত সঠিক তদন্তের মাধ্যমে আইনের আওতাই নিয়ে এসে কঠোর শাস্তি দেওয়া হোক। পাশিপাশি এই চলমান অভিযানে কোন নিরপরাধ মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

এদিকে টেকনাফ উপজেলার মানুষ ঈদের আনন্দ উপভোগ করার জন্য এবং জনগণের ঈদ কেনাকাটার চাহিদা মেঠাতে টেকনাফ পৌর শহরের আওতাদ্বীন বার্মিজ মার্কেট, শহিদ আলী উল্লাহ শপিং কমপ্লেক্স, টেকনাফ নিউ মার্কেট, গনি মার্কেট, মদিনা টাওয়ার, ফরিদ মার্কেট, এজার মিয়া কোম্পানী মার্কেট, আলী আহম্মদ মার্কেট, বার্মিজ মার্কেট গুলোর ব্যবসায়ীরা কিশোর, কিশোরী, ছোট বড়, যুবক, যুবতী ও শিশুদের জন্য হরেক রকমের নিত্য-নতুন কাপড় ও নিত্য-প্রয়োজনীয় পণ্যে ভরপুর করে দোকান গুলোকে সাজানো হয়েছে ভিন্ন ভিন্ন রুপে।

এদিকে ২৩ রমজান গত হয়ে গেল। কিন্তু শপিংমল গুলোতে কেনাকাটা এখনো জমে উঠেনি। ঈদের সময় যত ঘনিয়ে আসছে ততই ক্রেতা শূন্য হয়ে যাচ্ছে এই মার্কেট গুলো। এতে ব্যবসায়ীরা পড়েছে বিপাকে। আর মাত্র কয়েকদিন পর ঈদুল ফিতর। কিন্তু টেকনাফে সেই ঈদের আনন্দ এখনো জমে উঠেনি! ঈদুল ফিতরকে সামনে রেখে শপিংমলের দোকান গুলোতে হরেক রকমের কাপড় ঝুলানো তা বিক্রি করার জন্য কোন ক্রেতা নেই।

ব্যবসায়ীরা জানান প্রতি বছরের ন্যায় অত্র এলাকার মানুষের চাহিদা পূরণ করার জন্য দোকান গুলোতে লক্ষ লক্ষ টাকা বিনিয়োগ করেছি। কারণ প্রতি বছর এ সময়ে প্রচুর কেনাকাটা হত এবং ক্রেতাদের ভিড়ে আনন্দ উৎসবে মেতে উঠতো মার্কেট গুলোর চিত্র।

তথ্য অনুসন্ধানে দেখা যায়, সরকারের কঠোর নির্দেশনা অনুযায়ী সীমান্ত উপজেলা টেকনাফে যে সমস্ত অপরাধীরা মাদক কারবারে জড়িত তাদেরকে নির্মুল করার জন্য আইন শৃঙ্খলা বাহিনীর চলমান সাঁড়াশী অভিযান অব্যাহত রয়েছে। পুলিশ, বিজিবি ও র্যাব সদস্যদের এই অভিযানে কথিত বন্দুকযুদ্ধে প্রায় এক শতাধিক মাদক কারবারী নিহত হয়।

গত ১৬ ফেব্রুয়ারী নিজের ভুল স্বীকার করে অন্ধকার জগৎ ছেড়ে আলোর পথে ফিরে আসার জন্য ১০২ জন মাদক কারবারী আত্মসমর্পন করে এবং দ্বিতীয়বারের আত্মসমর্পন প্রক্রিয়ায় যোগ দিতে প্রায় অর্ধ-শতাধিক মাদক কারবারী পুলিশ হেফাজতে রয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। এদিকে মাদক বিরোধী চলমান যুদ্ধ অব্যাহত থাকায় অত্র এলাকার সাধারণ মানুষের মধ্যেও বিরাজ করছে আতংক।

তথ্য সুত্রে আরে দেখা যায় এই এলাকা তরুণ বয়সি অনেক যুবক এখন এলাকা ছাড়া কারণ তারা মাদক পাচারসহ নানা অপরাধে জড়িত। ব্যবসায়ীরা দুঃখ প্রকাশ করে বলেন, এবারের ঈদের কেনাকাটা যদি এভাবেই চলতে থাকে এবার ঈদে ব্যবসায়ীদের প্রচুর টাকা ক্ষতি হওয়ার আশংকা রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক ব্যবসায়ী সুধের উপর টাকা হওলাদ নিয়ে দোকানে নতুন মালামাল তুলেছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/06/Sagar-10-6-24.jpeg

ঈদগাঁওতে প্রাথমিক চক্ষু চিকিৎসা সেবা কেন্দ্র একধাপ এগিয়ে : রোগীরা সন্তুষ্ট

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁওতে চক্ষু প্রাথমিক চিকিৎসা সেবা কেন্দ্র একধাপ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/