সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / দুই মাসেও ঈদগাঁও ছাত্রলীগের কমিটি ঘোষিত হয়নি : তৃণমূলে হতাশ

দুই মাসেও ঈদগাঁও ছাত্রলীগের কমিটি ঘোষিত হয়নি : তৃণমূলে হতাশ

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

শিক্ষা-শান্তি ও প্রগতির হাতে গড়া ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগ, ঈদগাঁও সাংগঠনিক উপজেলা কমিটি দুই মাসেও ঘোষিত না হওয়ায় হতাশ হয়ে পড়েছেন তৃণমূলের নেতাকর্মীরা। সে সাথে নতুন কমিটিতে আসতে দৌড়ঝাঁপ শুরু করেছে ছাত্রনেতারা। তবে দলের দু:সময়ে মাঠে অবস্থান করা পরিক্ষিত ও ত্যাগী নেতাদের মূল্যায়ন করলে আগামী দিনে ছাত্রলীগের অবস্থান হবে শক্তিশালী। অন্যথায় মাঠ চাঙ্গা রাখা কষ্টকর হবে বলেও মত প্রকাশ করেন তৃণমূলের নেতারা।

ইতোমধ্য উপজেলা ছাত্র লীগের আসন্ন কমিটিতে নিজেদেরকে স্থান করে নিতে জেলা পর্যায়ে ছাত্রলীগের সিনিয়র নেতা দের কাছে ধর্ণা দিয়ে যাচ্ছে। দীর্ঘকাল মাঠে আন্দোলন সংগ্রামে রাজপথে লড়াই করে যাওয়া পদপ্রত্যাশী ছাত্রনেতারা জেলা সদরে সাবর্ক্ষণিকভাবে অবস্থান করে চলছে। সে সাথে ছাত্রলীগের নতুন কান্ডারী হতে ইতোমধ্য শুরু হয়েছে দৌড়ঝাঁপ। লক্ষ্য একটাই নতুন নেত্বত্বে হাল ধরা। তবে চলতি মাসে ঈদগাঁও সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণার খবরে তৃণমূল ছাত্রনেতাসহ দলীয় শোভাকাংখীদের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দিপনা বিরাজ করছে।

নতুন নেতৃত্বে কারা আসছে এমন প্রশ্নে ঘোরপাক খাচ্ছে মাঠে ময়দানে চষে বেড়ানো ছাত্রনেতাদের মধ্যে। কারা আসছে, কারা এলে সামনের দিন গুলোতে আন্দোলনে রাজপথ দখলে রাখতে পারবে এবং চাঙ্গা থাকবে মাঠ। সবকিছুর চুলচেড়া বিশ্লেষন চলছে বলেও সূত্রে প্রকাশ। তবে দীর্ঘসময় ধরে কমিটি না হওয়ার কারনে নেতাকর্মীরা অনেকটা সক্রিয়তার পরিবর্তে ঝিমিয়ে পড়েছে।

ইসলামাবাদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শোয়াইফুল হক কক্সভিউ ডট কম’কে জানান, আমরা দুইমাস যাবত অভিভাবকহীন অবস্থায় রয়েছি। কোন সমস্যায় পড়লেও সুহারা পাওয়ার মত ব্যবস্থাও নেই। পূর্বের ন্যায় রাজপথ ও চাঙ্গা নেই। দ্রত কমিটি ঘোষণা করে রাজপথ চাঙ্গা করার দাবী জেলা নেতৃবৃন্দের নিকট।

এদিকে অপেক্ষামান কমিটিতে আসতে ইতোমধ্যে জেলা নেতৃবৃন্দের সাথে প্রতিনিয়ত যোগাযোগ রক্ষা করে চলছে নেতারা। এ নিয়ে কঠিন সমীকরণে তৃণমূলের ছাত্রনেতারা। তবে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ৬/৭ জনের নাম শোভা পাচ্ছে। হয়তো উভয় পদে নতুন মুখও আসার সম্ভবনা রয়েছে।

এলাকার রাজনৈতিক বোদ্ধাদের মতে-যোগ্য, নম্র ভদ্র ও ছাত্রলীগের দু:সময়ে আন্দোলন সংগ্রামে রাজপথে লড়াই করে ঠিকে থাকা ছাত্রনেতাদের হাতে কমিটি দেওয়া হোক।

তৎকালীন উত্তর থানা ছাত্রলীগের আহবায়ক সেলিম মোর্শেদ ফরাজী প্রতিবেদককে জানান, যারা মাঠে ময়দানে আন্দোলন সংগ্রামে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে পাশাপাশি দলের জন্য ত্যাগী তাদেরকে মূল্যায়ন করলে ভাল হয়।

সাবেক ছাত্রনেতা বদিউল আলম আমির জানান মেধাবী, শিক্ষিত, ভদ্র এবং যাদের জনসমর্থন আছে কিংবা রাজপথ দখলে রাখতে পারবে এমন দুইজনকে কমিটি দেওয়া হোক। তবে কোন কালেই অপরাধীরা যেন কমিটিতে আসার সুযোগ না পায়।

উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাজিবুল হক চৌধুরী রিকো জানান, যারা ছাত্র সংগঠন ছাত্রলীগের জন্য নিবেদিত প্রাণ হয়ে রাজপথে অবস্থান করেছে বা ওয়ার্ড, ইউনিয়ন এবং স্কুল-কলেজ রাজনীতির মাধ্যমে উঠে এসেছে তাদেরকে মূল্যায়ন করলে সংগঠন শক্তিশালী হবে।

জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদ জানান, যারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে বলিষ্ট ভূমিকা পালন করতে পারবে, ত্যাগী, মেধাবী, শিক্ষিত এবং জন প্রিয়তাকে কাজে লাগিয়ে গ্রামাঞ্চল লোক জনের মাঝে জনসমর্থন আদায় করতে পারবে তাদেরকে মূল্যায়ন করলে হয়তো ভাল হয়।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগ সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুঠোফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

প্রসঙ্গত: ২০১৬ সালে জুলাইয়ের ২৯ তারিখ ঈদগাঁও সাংগঠনিক উপজেলা ছাত্রলীগের আংশিক কমিটি অনুমোদন দেন জেলা ছাত্রলীগ সভাপতি ইসতিয়াক আহমেদ জয়, তৎকালীন সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদ। গত ৩১ জুলাই জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত ছাত্রলীগ জেলা শাখার সিদ্ধান্ত মোতাবেক মেয়াদ উত্তীর্ণ হওয়ায় ঈদগাঁও সাংগঠনিক উপজেলা শাখার কমিটি বিলুপ্ত করা হয়।

প্রাপ্ত তথ্য মতে, উপজেলা পর্যায়ে প্রথম দফে কেন্দ্রীয় কমিটির সদস্য আহমদ করিম সিকদার উপজেলা ছাত্রলীগ সভাপতি, সদর যুবলীগ সাধারণ সম্পাদক রাজিবুল হক চৌধুরী রিকো উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক, দ্বিতীয় দফে উপজেলা সভাপতি নওশাদ মাহমুদ, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন, তৃতীয় দফে শেফায়েত হোসেন সাগর উপজেলা সভাপতি আবুহেনা বিশাদ সাধারণ সম্পাদক। পরে শেফায়েত সরকারী চাকরীতে অর্ন্তভূক্ত হওয়ায় ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে রাশেদ উদ্দিন রাশেলকে মনোনীত করা হয়। চতূর্থ দফে নতুন নেতৃত্বে কারা আসছে, এ নিয়ে সংগঠনের সাবেক ও বর্তমান নেতাদের মাঝে চলছে নানা কথাবার্তা ।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও থানা ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলায় চার আসামী গ্রেফতার

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁওতে থানা ভাঙচুর এবং অগ্নিসংযোগের মামলায় ৪ আসামীকে গ্রেফতার ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/