সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / অবশেষে বাজারে আসছে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি

অবশেষে বাজারে আসছে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি

অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে বাজারে আসছে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি। সমতল থেকে দশ হাজার ফুট উচ্চতায় চলাচল সক্ষম এ গাড়িটি আগামী মাস থেকেই বিক্রি শুরু হবে বলে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান টেরাফুজিয়া।

বিশ্বের বিখ্যাত গাড়ি নির্মাতা ভলবোর সহযোগী প্রতিষ্ঠান টেরাফুজিয়ার মতে, গাড়িটি একবারে ৬৪০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে এবং এর সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার। দু’জন যাত্রী বহনে সক্ষম এ হাইব্রিড-ইলেকট্রিক গাড়িটি চালানো অবস্থাতেই গতি বদল করা যাবে। অর্থাৎ রাস্তায় গাড়িটি চলছে এমন অবস্থায় সুইচ অন করলেই সেটি উড়তে শুরু করবে। আর এজন্য সময় লাগবে ২ মিনিটেরও কম।

তবে গাড়িটির মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। অভিজাত এ গাড়িটির প্রথম মডেল বিক্রি শুরু হবে চলতি বছরের অক্টোবরের মধ্যেই। কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, গাড়িটিকে আরও আধুনিক করা হবে।

নতুনভাবে গাড়িটিতে যুক্ত হয়েছে হাইব্রিড-ইলেকট্রিক মোটর এবং সিটের সংখ্যাও বৃদ্ধি করা হচ্ছে। এছাড়া গাড়িটিতে এখন থাকবে লাগেজ রাখার ব্যবস্থা, সিট বেল্ট এবং এয়ারব্যাগ। আর গাড়িটিতে বুস্ট মুড ছাড়াও থাকবে ব্যাক ক্যামেরা এবং নতুন প্যারাস্যুট সিস্টেম।

গাড়িটির ওজন হবে ১৩০০ পাউন্ড। এছাড়াও গাড়িটি অবতরণের জন্য থাকবে নির্দিষ্ট গিয়ার। কম্পিউটার নিয়ন্ত্রিত হওয়ায় যাত্রীরা তাদের গন্তব্য কম্পিউটারে টাইপ করলেই সে অনুযায়ী গাড়িটি নির্দিষ্ট স্থানে অবতরণ করবে। অবতরনের পাশাপাশি এটি যে কোনো রাস্তা কিংবা মহাসড়কে চলাচল করতে পারবে।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

৩০ মার্চ; ইতিহাসের এইদনে https://coxview.com/sergio-ramos-sports-birth-day/

৩০ মার্চ; ইতিহাসের এইদনে

সার্জিও রামোস গার্সিয়া একজন স্প্যানিশ পেশাদার ফুটবলার যিনি লা লিগা ক্লাব সেভিলার হয়ে সেন্টার-ব্যাক হিসেবে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/