সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পুরুষের চেয়ে নারী ক্রেতাদের ভিড় : ঈদগাঁওর নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের শেষ ভরসাস্থল ফুটপাত

পুরুষের চেয়ে নারী ক্রেতাদের ভিড় : ঈদগাঁওর নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের শেষ ভরসাস্থল ফুটপাত

ফাইল ফটো

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

দক্ষিণ চট্টলার বৃহৎ ব্যস্তবহুল বাণিজ্যিক উপ-শহর ঈদগাঁও বাজারের এবার নিম্ন ও মধ্যবিত্ত পরিবারে শেষ ভরসাস্থল হচ্ছে ফুটপাত। আর ক’টা দিন পার হলেই আসছে খুশির ঈদ। এই ঈদে পরিবার পরিজনের বায়না স্বরূপ প্রতি বছরের ধারায় এ বছরও ঈদের কেনাকাটা সারতে ফুটপাত মুখী হতে দেখা যায় নিম্ন ও মধ্য পরিবারের মানুষজনদেরকে। নানা মার্কেটে আসন্ন ঈদবাজারকে ঘিরে কাপড় চোপড় ও কসমেটিক্স সামগ্রীর দাম দ্বিগুণ হওয়ায় এখন তারা কৌশলে বাজারের যত্রতত্র স্থানে ছেয়ে থাকা ফুটপাত থেকে ঈদের কেনাকাটা করছেন আগ্রহ ভরে।

ঈদগাঁও বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন মার্কেটে ক্রেতাদের ভিড় বাড়লেও চড়াদামের কারণে অনেকে পিছপা হচ্ছে কেনাকাটা থেকে। আবার অনেকে বিগত বছরের যা ছিল তা দিয়েও আসন্ন ঈদ কাটাতে প্রস্তুতি নিচ্ছে। এবারের ঈদ বাজারে পুরুষের পাশাপাশি নারী সংখ্যা কিন্তু কম নয়। মার্কেটের ন্যায় ফুটপাত ব্যবসায়ীরা গভীর রাত অবদি নিরবচ্ছিন্ন ভাবে ঈদের কেনাকাটা চালিয়ে যাচ্ছে সমান তালে।

কয়েকজন ক্রেতার মতে, ঈদের ছোট ছেলে মেয়েদের পোষাক আর কসমেটিক্স সামগ্রীর দাম মোটামুটি পর্যায়ে থাকায় বৃহত্তর ঈদগাঁওর প্রত্যান্ত গ্রামাঞ্চলের অসহায় লোকজনদের কেনাকাটার ক্ষেত্রে শেষ ভরসাস্থল হয়ে দাঁড়িয়েছে ফুটপাত ব্যবসায়ীরা।

অপরদিকে ২/১ জন ফুটপাত ব্যবসায়ীর সাথে কথা হলে তারাও ক্রেতাদের মন জয় করার লক্ষ্যে অসহায় লোকজনদের দিকে দৃষ্টি রেখে কমদামে বিক্রি করছেন বলে জানান।

উল্লেখ্য যে, রমজানের শুরুতেই ঈদের কেনাকাটা কিংবা ব্যবসা বাণিজ্য তেমন দেখা না গেলেও মধ্য ভাগে ফের জমিয়ে উঠছে ঈদের বাজার। এই নিয়ে নড়েচড়ে বসছে ব্যবসায়ীরা। ব্যবসায়ীক ভরা মৌসুমকে ঘিরে ইতোমধ্যে বাজার এলাকায় তাদের ব্যবসায়ীক দোকানপাটকে নিত্যনতুন ডিজাইনে সাজিয়ে কিংবা আলোকসজ্জার মাধ্যমে ক্রেতাদের মন জয় করছে। সবমিলিয়ে ঈদের কেনাকাটাকে ঘিরে এখন ফুটপাত ব্যবসায়ীদের মাঝে চলছে হরদম ব্যবসা।

এদিকে এ বাজারে কাপড় ব্যবসা ছাড়াও সেন্ডেল সহ কসমেটিক্স দোকানে মোটামুটি ক্রেতাদের সংখ্যা বাড়ছে। পাশাপাশি গরীবের মার্কেট খ্যাত বাজারের যত্রতত্র স্থানে ছড়িয়ে ছিড়িয়ে থাকা ফুটপাত ব্যবসায়ীরাও নিঘুম ভাবে ব্যবসা চালিয়ে যাচ্ছে। সেখানে প্রত্যান্ত গ্রামগঞ্জ থেকে আসা সাধারণ লোকজন অল্প টাকার বিনিময়ে সুন্দর ডিজাইনেবল কাপড় ক্রয় করতে পারে।

এ ব্যাপারে বাজার এলাকার কয়েক কাপড় ব্যবসায়ীর সাথে কথা হলে তারা এখন থেকে ঈদের কেনাকাটার ক্রেতা ধরে রাখার লক্ষ্যে মালামাল দোকানে ভরপুর করে রেখেছে বলে জানান।

অপরদিকে ফুটপাতের অপর আরেক ব্যবসায়ীর মতে, তারাও কোন ভাবে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের লক্ষ্যে ঈদ বাজারের এই ভরা মৌসুমে ক্রেতাদের প্রচন্ড ভিড় লক্ষনীয়। তবে দূর দূরান্তের কয়েক ক্রেতাদের মতে, বিগত বছরের ন্যায় এ বছর নিত্য নতুন ডিজাইনের মালামাল তেমন বাজারে না আসলেও তবে পূর্বের ধারাবাহিকতায় নানা মার্কেটের ব্যবসায়ীরা দ্বিগুণ দাম হাতিয়ে নিচ্ছে ক্রেতাদের কাছ থেকে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/workshop-Kamal-15-5-2024.jpeg

রামুতে সিডিডি প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত

কামাল শিশির; রামু : ১৪ মে, বুধবার সকাল ১১ টায় রামু উপজেলা পরিষদ হিমছড়ি হল ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/