সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পেকুয়ায় ভেজাল পণ্যে সয়লাব : প্রতারিত সর্বসাধারণ-বাড়ছে ঝুঁকি!

পেকুয়ায় ভেজাল পণ্যে সয়লাব : প্রতারিত সর্বসাধারণ-বাড়ছে ঝুঁকি!

ফাইল ফটো

এস.এম.ছগির আহমদ আজগরী; পেকুয়া :

কক্সবাজারের পেকুয়ায় সয়লাব হয়ে পড়েছে ভেজাল ও নিম্নমানের পণ্য। এতে সর্বসাধারণ প্রতারিত ছাড়াও বাড়ছে নানা ঝুঁকি। এ নিয়ে শংকিত জনগোষ্টি ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম জোরদার ও বিস্তৃতির আহবান জানিয়েছেন।

অনুসন্ধানে পাওয়া তথ্যচিত্রে জানা যায়, উপজেলার ফার্মেসী থেকে শুরু করে ষ্টেশনারী দোকান, মুদি দোকান, হোটেল, রেস্তোরা, কূর্লিং কর্নারসহ সকল দোকানপাট ব্যবসা প্রতিষ্টানে আজকাল নকল ভেজাল ও নিম্নমানের পণ্যের বিকিকিনীর মহোৎসব চলছে। একই সাথে হাতুড়ে চিকিৎসক ও অনুমোদনহীন ডাক্তার কবিরাজ ব্যবসায়ীদের দৌরাত্ম আশংকাজনক হারে বেড়ে উঠেছে বলে জনশ্রুতি উঠেছে। এতে ক্রেতা বা ভোক্তা সাধারণ শুধু প্রতারিতই হচ্ছেনা উপরন্তু প্রতিনিয়ত মুখোমুখী হচ্ছে জিবন ঝুঁকির।

সম্প্রতি গত কয়েকদিন আগে পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ম্যাজিষ্ট্রেট সালমা ফেরদৌসের নেতৃত্বে পেকুয়া উপজেলার প্রাণকেন্দ্র হিসাবে পরিচিত কলেজ গেইট চৌমুহুনীতে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এসময় ভ্রাম্যমান আদালতের উপস্থিতি টের পেয়ে মুহুর্তেই ওই এলাকার প্রায় সকল ঔষধ বিপনী কেন্দ্র (ফার্মেসী), ভোগ্য পণ্যের দোকানপাট, হোটেল, রেস্তোরা, কূর্লিং কর্ণার, মুদি দোকানসহ প্রায় সকল ব্যবসা প্রতিষ্টান বন্ধ করে দিয়ে তৎসংশ্লিষ্টরা লাপাত্তায় ঘাঢাকা দেন। এসময় ভ্রাম্যমাণ আদালত দু’টি যানবাহন, ১টি মুদি দোকান ও এক পল্লী চিকিৎসককে সতর্ক ও জরিমানা আদায় শেষে কার্যক্রম গুটিয়ে ফিরে যেতে বাধ্য হন। এনিয়ে এক রশিক নাগরিকের মন্তব্য প্রশাসনের নাকের ডগা হিসাবে পরিচিত খোদ পেকুয়া কলেজ গেইট চৌমুহুনীর ব্যবসা প্রতিষ্টানগুলোয় যদি নকল ভেজাল ও নিম্নমানের পণ্যে সয়লাব বাণিজ্যের মহোৎসবে ভোক্তাদের প্রতারিত জিবন ঝুঁকিতে থাকে তাহলে উপজেলার প্রত্যন্ত পাড়া-মহল্লার অবস্থা কি? তা আর বলার অপেক্ষা রাখেনা।

উপজেলার অধিকাংশ সচেতন নাগরিকরা তাদের এলাকার ব্যবসা প্রতিষ্টানগুলোয় নকল ভেজাল নিম্নমানের পণ্য বিকিকিনীর মহোৎসবের সত্যতা জানিয়ে বলেন, এমন কোন দোকানপাট নেই যেখানে সরকার ও বিএসটিআইয়ের অনুমোদনহীন এবং নিষিদ্ধ ঘোষিতসহ মেয়াদোত্তীর্ণ পণ্যের বেচাকেনা হচ্ছেনা। তারা এসব অপকর্ম বন্ধে এলাকায় সার্বক্ষণিক মোবাইল কোর্ট পরিচালনা কার্যক্রম জোরদার ও বিস্তৃতির আবেদন জানান। পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহাবুবউল করিম এবিষয়ে শীঘ্রই যথাযথ পদক্ষেপ নেবেন বলে জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/05/Election-Sagar-16-5-24.jpeg

ঈদগাঁওতে প্রজাপতি প্রতীকের মেহেনূর আক্তার পাখির প্রচারণা চলমান

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের নবসৃষ্ট ঈদগাঁও উপজেলা পরিষদ নিবার্চনে মহিলা ভাইস ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/