সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বাঘগুজারা ড্যামের রাবার জোয়ারের চাপে ফের ছিড়ে গেছে : লবণাক্ত পানি ঢুকায় ৭০ হাজার একর জমির বোরো ফসল ঘরে তোলা অনিশ্চিত

বাঘগুজারা ড্যামের রাবার জোয়ারের চাপে ফের ছিড়ে গেছে : লবণাক্ত পানি ঢুকায় ৭০ হাজার একর জমির বোরো ফসল ঘরে তোলা অনিশ্চিত

Mukul 09.03.16 (news 1pic) f1মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজারের চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর বাঘগুজারা পয়েন্টে ৩২ কোটি টাকা ব্যয়ে নির্মিত রাবার ড্যাম সামুদ্রিক জোয়ারের পানির তোড়ে ফের ছিড়ে গেছে। ফলে মাতামুহুরী নদীর উজনে লবণাক্ত পানি প্রবেশ করছে। এতে চকরিয়া ও পেকুয়া উপজেলার ৭০ হাজার একর জমির বোরা ফসল ঘরে তোলতে পারা নিয়ে শংকায় পড়েছেন কৃষকরা।

৯ মার্চ বুধবার সকাল সাড়ে ১১ টার দিকে সামুদ্রিক জোয়ারের পানির ধাক্কায় ড্যামের রাবার খুলে যায় বলে প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্ট এক কর্মী জানায়। ঘটনা শুনে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা দুপুরে ছুটে আসেন ড্যাম এলাকায়। অভিযোগ উঠেছে ড্যামের রাবার জোড়া লাগানোর সময় অনিয়ম ও দুর্নীতি হওয়ায় বারবার ড্যামের রাবার ছিড়ে ও খুলে যাচ্ছে।

দু’উপজেলার কৃষকরা জানায়, এবার চকরিয়া ও পেকুয়ায় ভাল চাষ হয়েছে। বোরো ক্ষেতে ফলন এসেছে আশাতিত। অল্পদিন পরই ওই ফসল ঘরে তোলা যেত। কিন্তু ফের ড্যামের রাবার ছিড়ে লবণাক্ত পানি প্রবেশ করায় প্রায় চুড়ান্ত পর্যায়ে এসেও ৭০ হাজার একর জমির ফসল ঘরে তোলা যাবে কিনা সংশয় দেখা দিয়েছে। তাদের দাবী উজানে প্রবেশ করা লবণাক্ত পানি জরুরী ভিত্তিতে সরানো না গেলে কৃষক পরিবারের অপূরণীয় ক্ষতি হবে। খাদ্য উদ্বৃত্ত চকরিয়া-পেকুয়ায় খাদ্য ঘাটতি দেখা দেয়ার সম্ভবনা থাকবে।

ড্যাম ছিড়ে যাওয়ার সত্যতা স্বীকার করে পাউবো’র বদরখালী সাব-ডিভিশনের উপ-বিভাগীয় প্রকৌশলী রাকিবুল হাসান বলেন, ছিড়ে যাওয়া রাবার ড্যাম পুন:মেরামতের জন্য কাজ শুর করা হয়েছে। পালাকাটার ড্যাম মেরামতের যন্ত্রপাতি ও লোকজন নিয়ে কাজ শুরু করেছি।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, ড্যামের রাবার ছিড়ে যাওয়ার পরপরই শুনে ঘটনাস্থল পরিদর্শন করেছি। আমি ও উপজেলা চেয়ারম্যান তাৎক্ষণিক পাউবো’র নির্বাহী প্রকৌশলীকে ঘটনা অবহিত করি। ফলে পাউবো জরুরী ভিত্তিতে ছিড়ে যাওয়া রাবার ড্যাম মেরামত করতে উদ্যোগ নেয়। বুধবার বিকালেই পালাকাটা রাবার ড্যামে ব্যবহৃত যন্ত্রপাতি বাঘগুজারায় রাবার ড্যাম মেরামত করতে নিয়ে যাওয়া হয়েছে। আশা করছি ত্বড়িৎ ব্যবস্থা নেয়া সম্ভব হবে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

দৈনিক যুগান্তরের কক্সবাজার প্রতিনিধি জসিম উদ্দিনের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : দৈনিক যুগান্তরের কক্সবাজার জেলা প্রতিনিধি জসিম উদ্দিনের পিতা হাজী নূর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/