সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন করবেন যেভাবে

মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন করবেন যেভাবে

সোমবার মধ্যরাত থেকে শুরু হয়েছে মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবা। যার মাধ্যমে মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন করা যাবে।

অপারেটর পরিবর্তন করতে গ্রাহককে সংশ্লিষ্ট মোবাইল ফোনের কাস্টমার কেয়ার সেন্টারে যেতে হবে। সেখানে প্রয়োজনীয় ফি প্রদান ও তথ্যবালী যাচাই করে পুরনো নম্বর সম্বলিত নতুন সিম দেওয়া হবে।

ফি
একবার অপারেটর বদল করতে একজন গ্রাহককে ১৫৮ টাকা দিতে হবে। এর মধ্যে এমএনপি ফি বা মাশুল ৫০ টাকা, মাশুলের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর বা ভ্যাট বাবদ সাড়ে ৭ টাকা এবং সিম পরিবর্তনের জন্য কর রয়েছে ১০০ টাকা। অর্থাৎ অপারেটর পরিবর্তন করতে নম্বর প্রতি ফি ৫৭ টাকা ৫০ পয়সা (ভ্যাটসহ) নম্বর ঠিক থাকলেও নিতে হবে নতুন সিম কার্ড। এ জন্য লাগবে সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্ট কর ১০০ টাকা। অর্থাৎ গ্রাহককে দিতে হবে ১৫৭ টাকা ৫০ পয়সা।

তবে ২৪ ঘণ্টার মধ্যে সেবা চালু করতে গ্রাহককে আরো ১০০ টাকা বাড়তি দিতে হবে। এর সঙ্গে যোগ হবে ১৫ শতাংশ ভ্যাট।

বিকাশ-রকেট
অপারেটর পরিবর্তন করলেও মোবাইলে থাকা বিকাশ/রকেটের মতো আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের হিসাব আগের মতোই ব্যবহার করা যাবে। এ ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না বলে জানিয়েছে বিটিআরসি।

শর্তাবলী
নতুন সিমে এই সুবিধা চালু হতে সময় লাগবে সর্বোচ্চ ৭২ ঘণ্টা। সেবা গ্রহণের পরবর্তী ৯০ দিন পর্যন্ত অপারেটর পরিবর্তন করা যাবে না।

এমএনপি সেবা বাস্তবায়ন করছে ইনফোজিলিয়ন টেলিটেক বিডি। চলতি বছরের আগস্ট থেকে এই সেবা শুরু হওয়ার কথা থাকলেও নির্দেশনা ও নেটওয়ার্ক জটিলতায় তা কারণে দুই মাস পিছিয়ে যায়। এর মাধ্যমে অপারেটররাও তাদের সেবার মান উন্নত করতে চেষ্টা চালাবে বলে আশা করা হচ্ছে।

সূত্র:1newsbd.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/