সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শরণার্থী সমাচার / রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সমঝোতা চুক্তি চূড়ান্ত পর্যায়ে: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সমঝোতা চুক্তি চূড়ান্ত পর্যায়ে: পররাষ্ট্রমন্ত্রী

সংগৃহীত ফটো

পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক সমঝোতা চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বললেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

২২ নভেম্বর বুধবার মিয়ানমারের রাজধানী নেইপিদোয় দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে বৈঠক শেষে এই তথ্য জানান তিনি।

এর আগে মঙ্গলবার রোহিঙ্গা শরণার্থীদের ফেরাতে বাংলাদেশের সঙ্গে চলমান আলোচনায় চলতি সপ্তাহেই ‘নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসন’ শীর্ষক একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের আশা প্রকাশ করেন অং সাং সু চি।

ওই সময় তিনি জানান, রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে বুধবার এবং বৃহস্পতিবারও আলোচনা চলবে। ফিরতে চাওয়া রোহিঙ্গাদের আবেদন প্রক্রিয়া ঠিক করতে দুই দেশের কর্মকর্তারা গেলো মাস থেকেই আলোচনা চালাচ্ছেন।

এদিন এক বিবৃতিতে রোহিঙ্গা মুসলমান জনগোষ্ঠীর ওপর দীর্ঘদিন ধরে মিয়ানমার সরকারের চালানো বৈষম্য ও নিপীড়নকে ‘অমানবিক জাতিগত বৈষম্য’ বলে অভিহিত করে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

গেলো ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ইতোমধ্যে ৬ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। রোহিঙ্গাদের পালিয়ে আসার এ ধারা অব্যাহত থাকলে শরণার্থীর সংখ্যা ১০ লাখে পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে ভোটারদের দ্বারে দ্বারে আবু তালেব : জনতার ভালবাসায় সিক্ত

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আবু তালেব গ্রামীণ জনপদে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/