সাম্প্রতিক....
Home / জাতীয় / রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের প্রশংসা করলেন ট্রাম্প

রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশের প্রশংসা করলেন ট্রাম্প

রোহিঙ্গা ক্যাম্পের একটি চিত্র।

মিয়ানমার থেকে বিতাড়িত ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেছেন।

১৮ ফেব্রুয়ারি রবিবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়। খবর বার্তা সংস্থা ইউএনবি

১৬ ফেব্রুয়ারি, শুক্রবার ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহিদুল হকের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপসহকারী লিসা কার্টিসের বৈঠক হয়। বৈঠকে মার্কিন প্রেসিডেন্টের এই প্রশংসার কথা বলেন কার্টিস। তিনি হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ পরিচালকও।

বৈঠকে রোহিঙ্গা সঙ্কট সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে রাজনৈতিক ও মানবিক সমর্থন প্রদানের নিশ্চয়তা দিয়েছে বলেও জানান শহিদুল হক। এরপর পররাষ্ট্র সচিবের অনুরোধে কার্টিস মার্কিন প্রশাসনের ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় কৌশলের বেশ কিছু দিক তুলে ধরেন। এ ছাড়া দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তার সমস্যা নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

ওই বৈঠকের পর শহিদুল হক মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ব্যুরোর উপসহকারী মন্ত্রী অ্যালিস ওয়েলসের সঙ্গে সাক্ষাৎ করেন। ওয়েলস শহিদুল হককে জানিয়েছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রোহিঙ্গা সংকটের বিষয়টি সম্পর্কে অবগত আছেন। নিপীড়িত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বিষয়টি উল্লেখ করে তিনি বাংলাদেশের উদার মনোভাব ও প্রচেষ্টার প্রশংসা করেন।

ওয়েলসের সাথে সাক্ষাৎকালে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার ক্রমবর্ধমান অংশীদারিত্বের বিভিন্ন দিক নিয়েও আলোচনা হয়। আগামী দিনে এই অংশাদারিত্ব আরও বেশি শক্তিশালী ও বৃদ্ধি করার প্রতি জোর দেন ওয়েলস।

পররাষ্ট্র সচিব শহিদুল হক সবশেষে মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত সহকারী সেক্রেটারি মার্ক স্টোরেলার সঙ্গে বৈঠক করেন। এ সময় পররাষ্ট্র সচিব বাংলাদেশ সরকারের রোহিঙ্গা সঙ্কটের মোকাবিলায় মার্কিন সরকারের জোরালো সমর্থনের জন্য স্টোরেলাকে বাংলাদেশের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মানবিক দৃষ্টিভঙ্গি প্রদর্শনের ব্যাপারে প্রশংসা করেন স্টোরেলা। তিনি জানান, রোহিঙ্গাদের সাহায্য প্রদানের ব্যাপারে বাংলাদেশকে সহায়তা প্রদান অব্যাহত রাখবে মার্কিন যুক্তরাষ্ট্র।        সুত্র:ফাওজিয়া ফারহাত অনীকা-priyo.com;ডেস্ক।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

গত দেড়মাসে ৩টি পাহাড় কেটে সাবাড় : পাহাড়খেকো আহসান উল্লাহ’কে ঠেকাবে কে ?

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :পাহাড় কাটার বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে থাকলেও এসবের কোনো কিছুই ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/