সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / শিক্ষাঙ্গন প্রতিবেদন- গ্রামীণ জনপদে শিক্ষার আলো ছড়াচ্ছে ঈদগাঁওর রত্নগর্ভা রিজিয়া আহমেদ বিদ্যালয়টি

শিক্ষাঙ্গন প্রতিবেদন- গ্রামীণ জনপদে শিক্ষার আলো ছড়াচ্ছে ঈদগাঁওর রত্নগর্ভা রিজিয়া আহমেদ বিদ্যালয়টি

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

আধুনিক তথ্য- প্রযুক্তিজ্ঞান-বিজ্ঞান ও মানসম্মত শিক্ষার সমন্বিত নির্ভরযোগ্য শিক্ষা প্রতিষ্টান কক্স বাজার সদরের ঈদগাঁওর রত্নগর্ভা রিজিয়া আহমেদ নিন্ম মাধ্যমিক বিদ্যালয়টি অল্প সময় গ্রামীন জনপদে শিক্ষার আলো ছড়াচ্ছে। যাতে করে শিক্ষার্থীর অভিভাবক মহল মহাখুশিতে উৎফুল্ল হয়ে পড়েছে। এ প্রতিষ্ঠানটি ২০১৭ সালে শিক্ষা দীক্ষায় অনগ্রসর এবং অবহেলিত জনপদে শিক্ষার আলোয় আলোকিত করে তোলার লক্ষ্যে সদর-রামু আসনের সাবেক সাংসদ ইঞ্জিনিয়ার মোহাম্মদ সহিদুজ্জামান প্রতিষ্ঠা করে।

বর্তমানে বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেনী পর্যন্ত শিক্ষার্থীদেরকে সুন্দর ও দক্ষ শিক্ষক শিক্ষিকা দিয়ে শিক্ষাদান করে যাচ্ছে। প্রায় ৪ শতাধিক ছাত্রছাত্রীদের কোন মাসিক বেতন ছাড়া লেখা পড়া করানো হচ্ছে। এ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে প্রত্যান্ত গ্রামাঞ্চল থেকে শিক্ষার্থীরা এসে সুশিক্ষা লাভ করে যাচ্ছে। তৎমধ্য চান্দেরঘোনা, মাইজ পাড়া, কালিরছড়া, শিয়াপাড়া, ভূতিয়াপাড়া, মাছুয়াখালী, নতুনবাজার, সিকদার পাড়া, কাহাতিয়া পাড়া, কাদমর পাড়া, তলিয়াঘোনা, গ্যারেজ ও ধলিরছড়ার অসহায় ও হতদরিদ্র পরিবারের সন্তান সন্তনিরা শিক্ষালাভ করতে আসেন রত্নগর্ভা রিজিয়া আহমেদ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে।

এছাড়া স্কুলে ১ম, ২য় ও ৩য় স্থানকারীদের স্কলারশীপের বিশেষ ব্যবস্থাও রয়েছে বলে জানান আবু বক্কর।

কয়েকজন অভিভাবক জানান, এলাকার ছেলে মেয়েদের সুশিক্ষিত করতে এ বিদ্যালয়টি অনেক ক্ষেত্রে গুরুত্ববহন করে। বহু অসহায় পরিবারের পক্ষে তাদের ছেলে মেয়েদেরকে দূরবর্তী শিক্ষা প্রতিষ্টানের পাঠদান অসম্ভব হয়ে পড়ে। তাদের ক্ষেত্রে বাড়ী ঘরের কাছাকাছি স্থানে এ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি ভাল হয়েছে।

এ ব্যাপারে স্কুল পরিচালনা পরিষদের নির্বাহী সদস্য আজিজুর রহমান সিকদার রুপালী সৈকতকে জানান, পাড়া মহল্লার সন্তান সন্তনিদের শিক্ষিত করে গড়ে তুলতে বিদ্যালয়টি প্রতিষ্ঠ করা হয়েছে এবং এ প্রতিষ্টানটিকে অদূর ভবিষ্যতে জেলার সেরা বিদ্যাপীঠে পরিণত করা হবে ইনশাআল্লাহ।

সচেতন ব্যক্তিদের মতে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ঈদগাঁওর কালিরছড়া ট্রান্সপোর্ট সংলগ্ন স্থানে মনোরম পরিবেশে অবস্থিত এ বিদ্যালয়টি আসলেই দৃষ্টিনন্দন বটে।

তথ্য মতে, শিক্ষিত জাতি তৈরিতে মায়ের অবদান অপরিসীম। মায়ের এ অবদানের স্বারক হিসেবে জেলা সদরের ঈদগাঁওর মাছুয়াখালীতে ফরিদ ও রিজিয়া আহমেদ ফাউন্ডেশনের সহায়তায় গড়ে তুলেছেন এ বিদ্যালয়টি। পাঁচ কৃতি সন্তানের জননী রিজিয়া আহমেদ ২০০৭ সালে রত্নগর্ভা সম্মানে ভূষিত হন। তিনি সাবেক সাংসদ মরহুম এডভোকেট মোহাম্মদ খালেকুজ্জামান, সাবেক সংসদ সদস্য প্রকৌশলী মোহাম্মদ সহিদুজ্জামানের মাতা। তাঁর অন্য সন্তানদের মধ্য পরমাণু বিজ্ঞানী মোহাম্মদ হারুনুজ্জামান, মেরিন প্রকৌশলী মোহাম্মদ কামরুজ্জামান ও সাইকোলজিষ্ট জাকিয়া আনাম স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত ও সফল। রিজিয়া আহমেদ তাঁর প্রত্যেকটি সন্তানকে সৎ, সাহসী, শিক্ষিত ও ভাল মানুষ হিসেবে গড়ে তুলতে সারাজীবন অক্লান্ত পরিশ্রম করেছেন। তাঁর এ নিরলস প্রচেষ্টার ফলে জাতি পেয়েছে কৃতি ও মেধাবী সন্তান।

মাতা রিজিয়া আহমেদ যে ব্রত নিয়ে তাঁর সন্তানদের গড়ে তুলেছেন, সেই মহান ব্রত নিয়ে প্রতিষ্টিত রত্নগর্ভা রিজিয়া আহমেদ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/02/Eidgong-Madrasha-24-2-2024.jpg

ঈদগাঁওতে বায়তুল মোকাদ্দেস জামে মসজিদ ও নূরানী মাদ্রাসার পুরস্কার বিতরণ

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁওতে বায়তুল মোকাদ্দেস জামে মসজিদ ও নূরানী ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/