সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখতে নাফ নদীতে বিজিবি ও বিজিপির যৌথ টহল অব্যাহত

সীমান্ত এলাকায় শান্তি বজায় রাখতে নাফ নদীতে বিজিবি ও বিজিপির যৌথ টহল অব্যাহত

গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :

বাংলাদেশ মিয়ানমার সীমান্ত এলাকায় দুই দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি এবং মাদক পাচার প্রতিরোধ করতে দুই দেশের সীমান্ত রক্ষিরা বিভিন্ন কৌশল হাতে নিয়েছে। সেই সূত্র ধরে নাফ নদীতে শুরু হয়েছে দুই দেশের সৈনিকদের মাঝে যৌথ টহল অভিযান। গত ৫ মার্চ সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত প্রথম বারের মত একটি টহল শান্তিপূর্ণ ভাবে অনুষ্টিত হয়েছিল।

সেই ধারাবাহিকতার অংশ হিসাবে ১৪ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পুনরায় শুরু হল ফের আরেকটি যৌথ টহল।

এদিকে দুই সৈনিকদের মাঝে এই সম্প্রীতির বন্ধন এবং যৌথ টহল পরিচালনা দেখে টেকনাফ সীমান্ত এলাকার স্থানীয়দের মাঝে খুশি আর আনন্দ দেখা দিয়েছে। টেকনাফ বিভিন্ন স্থরের সুশীল সমাজের ব্যক্তিরা মনে করছেন দুই দেশের সৈনিকদের মাঝে এই বন্ধন অটুট থাকলে এই সীমান্ত এলাকায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হবে না। পাশাপাশি এই যৌথ অভিযান অব্যাহত থাকলে মাদক পাচার প্রতিরোধে অগ্রণী ভূমিকা পালন করতে সক্ষম হবে টেকনাফ উপজেলার সীমান্তরক্ষী বিজিবি সদস্যরা।

এই যৌথ টহলের সত্যতা নিশ্চিত করে টেকনাফ ২ বর্ডার গার্ড ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল আছাদুদ-জামান চৌধুরী জানান, ২ বিজিবি ব্যাটালিয়নের অধীনস্থ টেকনাফ বিওপির দায়িত্বপূর্ণ এলাকা বিআরএম-৫ হতে বিআরএম-৭ পর্যন্ত আগামী ১৪ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত প্রতিপক্ষ বিজিপি এর সাথে একটি যৌথ টহল অনুষ্ঠিত হয়েছে। উক্ত টহলে বিজিবি এর পক্ষে সুবেদার মোঃ ইব্রাহিম হোসেন নেতৃত্বে ১২ সদস্যের একটি দল এবং মিয়ানমার বিজিপি এর পক্ষে নম্বর (৪) বর্ডার গার্ড পুলিশ Pyin Phyu Camp Gi DY Htain Lin Maung নেতৃত্ব ১২ সদস্যের আরেকটি দল একই সাথে ৪টি স্পীড বোট নিয়ে নাফ নদীতে যৌথ অভিযান পরিচালনা করে। তিনি আরো বলেন প্রায় ২ ঘন্টার দুই দেশের সৈনিকদের মাঝে যৌথ টহল শান্তিপুর্ন ভাবে সম্পন্ন হয়েছে। এই যৌথ অভিযান অব্যাহত থাকলে মাদক পাচার প্রতিরোধ ও সীমান্ত আইন-শৃংখলা পরিস্থিতি আরো সফলতা বয়ে আনতে পারব।

উল্লেখ্য যে, ৫ মার্চ প্রথম বারের মতো গত ৫ মার্চ ১০ টা হতে ১১ টা পর্যন্ত ২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধীনস্থ শাহপরীরদ্বীপ বিওপির নাঃ সুবেঃ মোঃ সৈয়দ এনায়েত আলী এর নেতৃত্বে ১৩ সদস্যের একটি টহল দল ২টি স্পীড বোটযোগে এবং প্রতিপক্ষ নম্বর (৪) বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ এর অধীনস্থ মেগিচং ক্যাম্পের Dy Bo Aung এর নেতৃত্বে ১৬ সদস্যের আরেকটি টহলদল ২ টি পেট্রোল বোট যোগে বিআরএম-৩ হতে বিআরএম-৫ পর্যন্ত যৌথ সমন্বয় টহল সুষ্ঠু, সুন্দর ও সৌহার্দ্যপূর্ণভাবে শেষ করে।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লালখান বাজার মোড়ে ফুট ওভার ব্রীজ নির্মাণে মেয়র বরাবর ডি আই ফেলো’র স্মারকলিপি প্রদান

  বার্তা পরিবেশক :চট্টগ্রামের অন্যতম জনগুরুত্বপূর্ণ সড়ক লালখান বাজার মোড়। লালখান বাজার মোড় হয়ে প্রতিদিন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/