সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / ২ শতাংশের বেশি কল ড্রপ হলে ব্যবস্থা নেবে বিটিআরসি

২ শতাংশের বেশি কল ড্রপ হলে ব্যবস্থা নেবে বিটিআরসি

মোবাইলে কথা বলার সময় ১০০ কলে ২ বারের বেশি কল ড্রপ হলে সংশ্লিষ্ট অপারেটরকে জরিমানা করতে পারবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়া কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালা অনুযায়ী এ জরিমানা করতে পারবে বিটিআরসি।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, কিওএস নীতিমালা অনুযায়ী ফোরজি প্রযুক্তিতে (এলটিই) ইন্টারনেটের গতি হতে হবে সেকেন্ডে সর্বনিম্ন ৭ মেগাবিট, থ্রিজিতে ২ মেগাবিট ও টুজিতে ১৬০ কিলোবিট।

এ বিষয়ে তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, কিওএস নীতিমালার অনুমোদন দেওয়ার মাধ্যমে মন্ত্রণালয় তার কাজ সম্পন্ন করেছে। এখন বিষয়টির দেখভাল করবে বিটিআরসি।

তার মতে, এই নীতিমালার মধ্য দিয়ে মোবাইল অপারেটর ও ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর (আইএসপি) মধ্যে প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি হবে এবং গ্রাহকদের অসন্তুষ্টি দূর হবে।

বিটিআরসি সূত্রে জানা যায়, প্রতি মাসেই অপারেটরগুলোর বিরুদ্ধে কল ড্রপ, ডাটা স্পিডসহ বিভিন্ন ইস্যুতে অভিযোগ জমা পড়ে তাদের কাছে।

সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, জুলাই থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত মোট পাঁচটি কল ড্রপসংক্রান্ত অভিযোগ জমা পড়েছে বিটিআরসিতে। এ ছাড়া ইন্টারনেটের গতি সম্পর্কিত গত তিন মাসে ৪৬ টি অভিযোগ জমা পড়ে।

এগুলোসহ মোট এক হাজার ৪৯৬টি অভিযোগের মধ্যে তারা এক হাজার ৩৬৬টির নিষ্পত্তি করতে পেরেছে। এ ছাড়া গ্রাহকদের করা ১৩০টি অভিযোগ সমাধানের পথে।

দেশের নেটওয়ার্ক, ইন্টারনেটসহ টেলিযোগাযোগসংক্রান্ত গ্রাহকদের যেকোনো অভিযোগ বিটিআরসিকে জানানো যাবে ‘১০০’ নম্বরে কল করে।

সূত্র:রাকিবুল হাসান-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/