সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নারী ও শিশু / মাতৃগর্ভেও করোনার হাত থেকে সুরক্ষিত নয় শিশু!

মাতৃগর্ভেও করোনার হাত থেকে সুরক্ষিত নয় শিশু!

চিকিৎসকরা সম্প্রতি দাবি করেছেন, মাতৃগর্ভস্ত শিশুর শরীরেও করোনা সংক্রমিত হয়েছে। এর আগে পর্যন্ত বিজ্ঞানীরা দাবি করেছেন, মাতৃগর্ভে বা জঠরে থাকা ভ্রূণের বা শিশুর করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি তেমন একটা নেই। তবে এই ধারণাকে ভ্রান্ত প্রমাণ করে দিতে পারে পুনের ওই হাসপাতালে সাম্প্রতিক দাবি।

শিশুরোগ বিশেষজ্ঞ ডঃ আরতি কিনিকার জানিয়েছেন, গত মে মাসে এক সন্তানসম্ভবা মহিলা হাসপাতালে ভর্তি হন। তার করোনা পরীক্ষায় নেগেটিভ আসে। কিন্তু পরবর্তীতে তার সদ্যোজাত শিশুকন্যার নাকের থেকে শ্লেষ্মার নুমনার পরীক্ষা করে দেখা যায় ফল পজিটিভ। এর পর অন্য একটি ওয়ার্ডে ওই শিশুকন্যাকে স্থানান্তরিত করা হয়। দু’সপ্তাহ চিকিৎসার পরে শিশুটি সুস্থ হয়ে ওঠে।

এ ক্ষেত্রে ভার্টিকাল ট্রান্সমিশন ঘটেছে। মায়ের নাড়ি বা প্লাসেন্টার মাধ্যমে মাতৃগর্ভে বা জঠরে থাকা ভ্রূণের বা শিশুর মধ্যে সংক্রমণের ঘটনাকে চিকিৎসাশাস্ত্রের পরিভাষায় ‘ভার্টিকাল ট্রান্সমিশন’ বলা হয়।

ডঃ কিনিকার বলেন, আমরা তিন সপ্তাহ পরে ফের একবার ওই শিশু ও তার মায়ের অ্যান্টিবডি পরীক্ষা করেছি। উভয়ের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। তবে মায়ের ক্ষেত্রে বেশি এবং শিশুটির শরীরে কম অ্যান্টিবডি পাওয়া গিয়েছে।

 

সূত্র:deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/09/Health-Gentle-Stalk-Sojene-Data.jpg

সজনে ডাঁটার উপকরিতা

অনলাইন ডেস্ক :সজনে ডাঁটা অনেকেরই বেশ পছন্দের একটি সবজি। সজনের তরকারি এবং সজনের ডাল অনেকের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/