সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / দুধ চা পানে শরীরের যে ক্ষতি হয়

দুধ চা পানে শরীরের যে ক্ষতি হয়

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2023/10/Health-Tea.jpg?resize=540%2C330&ssl=1

 


অনলাইন ডেস্ক :

চা বহুল প্রচলিত একটি পানীয়। সকালে উঠে চায়ের কাপে চুমুক না দিলে সকালটা শুরুই হয় না অনেকের। আর বাঙালির চা খাওয়ার অভ্যাস বেশ পুরনো। চা ছাড়া অনেকেরই দিনটা অসম্পূর্ণ থেকে যায়। অনেক স্বাস্থ্য সচেতন মানুষ আছেন যারা দিনটা শুরু করেন লিকার চা দিয়ে। তবে অধিকাংশ লোকই পছন্দ মিষ্টি দিয়ে দুধ চা। কিন্তু সুস্বাদু এই পানীয় আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে তা কি জানেন?


বিশ্বের জনপ্রিয় এই পানীয় প্রতি সেকেন্ডে ২৫ হাজার মানুষ পান করেন। যার অর্থ প্রতিদিন দুই বিলিয়ন কাপেরও বেশি চা পান করা হয়।


চা পানীয় হিসেবে খুবই স্বাস্থ্যকর। কারণ চাতে ক্যাফেইনের পাশাপাশি ক্যাটেচিন নামক এন্টি এক্সিডেন্ট থাকে। চায়ের সঙ্গে দুধ মেশানো হলে কেজিন প্রোটিন আর ক্যাটেচিন রি-অ্যাকশন করে এন্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট করে দেয়, সেই সঙ্গে এটি চা-কে এসিডিক করে ফেলে। যার কারণে ইনফ্লামেশন হয়। আর চিনি যোগ করলে সেই ক্ষতির পরিমাণ আরো বেড়ে যায়।


চিকিৎসকদের মতে, শরীরের যত্ন নিতে চিনি-দুধ ছাড়া চা সবচেয়ে বেশি উপকারী। সকালে উঠে খালি পেটে নিয়মিত দুধ চা খেলে তার ক্ষতিকারক প্রভাব পড়ে শরীরে। কেবল সকালেই নয়, অফিসে কাজের ফাঁকে কিংবা বন্ধুদের সঙ্গে জমজমাটি আড্ডার মাঝেও অনেকেরই দুধ চা খাওয়ার অভ্যাস রয়েছে।


কিন্তু ঘন ঘন দুধ চা খেলে কী ক্ষতি হয় শরীরের?

  • দুধ চায়ে কিছুটা আদা মিশিয়ে খেলে উপকার হবে বলেই অনেকে মনে করেন। কিন্তু এই অভ্যাসের কারণে পেট ব্যথা হতে পারে। ঘন ঘন দুধ চা খাওয়া, বিশেষ করে খালি পেটে দুধ চা খেলে হজমের সমস্যা শুরু হতে পারে। দুধ চা খেলে পেট ফেঁপে যেতে পারে। সেই থেকে সারা দিন অস্বস্তি হতে পারে।
  • ​প্রতিদিন চা পান করলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। দুধ চা প্রায়ই কালো চা দিয়ে তৈরি হয়, যার মধ্যে ক্যাফিন থাকে প্রায় ৪৭ মিলিগ্রাম, তাই আপনার ঘুমাতে সমস্যা হতে পারে। দুধ চা খাওয়ার পর ১৫ মিনিটের মধ্যে এই ক্যাফিন রক্ত প্রবাহে প্রবেশ করে, যার ফলে শক্তির মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে।
  • দুধ-চা টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়ায়। আপনি যদি প্রতিদিন দুধ-চা উপভোগ করেন, তাহলে আপনি কতটা চিনি যোগ করছেন তা জানুন। খুব বেশি চিনি খেলে কিন্তু আপনার রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে, যার ফলে টাইপ ২ ডায়াবিটিসের শিকার হতে পারেন। এ ছাড়া শরীরে অন্যান্য অনেক বিপদও বাড়তে পারে এই দুধ-চা।
  • খালি পেটে দুধ চা খেলে পেপটিক আলসার হওয়ার ঝুঁকি বাড়ে।
  • চায়ে থাকে ট্যানিন। চা দুধের সঙ্গে মিশলে ট্যানিন আরও সক্রিয় হয়ে ওঠে। তার ফলে দুধ চা খেলে ট্যানিন নানা ধরনের দাগ-ছোপ সৃষ্টি করে। বিশেষ করে দাঁত হলুদ হয়ে যেতে পারে।
  • ক্যাফিন ছাড়াও দুধ চায়ে থাকে থেওফিলাইন, যার ফলে শরীরে পানির অভাব দেখা দিতে শুরু করে। সেইসঙ্গে বাড়তে পারে মলত্যাগের সমস্যা, কোষ্ঠ-কাঠিন্যের মতো সমস্যাও।
  • সারাদিন বার বার দুধ চা খেলে অনিদ্রার সমস্যাও হয়।

 

এছাড়া দুধ চায়ে কোনো পুষ্টি গুণাগুনও থাকে না। তাই দুধ চা না খাওয়াই ভালো। দুধ চা এর বদলে গ্রিন টি, ব্ল্যাক টি, রং চা, আদা চা বা হারবাল চা পান করার পরামর্শ দেন পুষ্টিবিদ।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/09/Health-Decreased-Sexual-Desire.jpg

যে কারণে যৌন আকাঙ্ক্ষা কমে

অনলাইন ডেস্ক : মানুষ মাত্রই যৌনাকাঙ্ক্ষা রয়েছে। প্রাপ্তবয়স্ক একজন পুরুষের যৌনাকাঙ্ক্ষা থাকবে এটাই স্বাভাবিক। আর ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/