সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / অগ্নিকাণ্ডে ধসে গেল নটরডেম ক্যাথেড্রালের ছাদ

অগ্নিকাণ্ডে ধসে গেল নটরডেম ক্যাথেড্রালের ছাদ

প্যারিসে সাড়ে আটশো বছর পুরনো ঐতিহ্যবাহী নটরডেম ক্যাথেড্রালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে গির্জাটির প্রধান চূড়া ও ছাদ ধসে পড়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে ক্যাথেড্রালটি পুনর্নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। আর এ ঘটনায় উদ্বেগ জানিয়েছেন বিশ্ব নেতারা।

ভয়াবহ আগুনে ধসে পড়ে প্যারিসের নটরডেম ক্যাথেড্রালের প্রধান চূড়াটি। স্থানীয় সময় সোমবার (১৫ এপ্রিল) বিকেলে হঠাৎ আগুন লাগে প্যারিসের অন্যতম প্রাচীন এ স্থাপনাটিতে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ক্যাথেড্রালের ওপরের অংশ থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। তারপর তা দ্রুত ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীদের একজন বলেন, ক্যাথেড্রালটিতে কোনো অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না। বিশ্বাস করতে পারছি না। এভাবে চোখের সামনে সব শেষ হয়ে গেল। আমাদের হাজার বছরের ঐতিহ্য শেষ।

কর্তৃপক্ষ জানায়, আগুনের খবর পেয়ে দ্রুতই ঘটনাস্থলে পৌঁছায় দমকল কর্মীরা। ভবনটিতে সংস্কার কাজ চলছিল। সেখান থেকেই কোনো কারণে আগুন লাগতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। গত সপ্তাহেই ক্যাথেড্রাল থেকে বেশিরভাগ ভাস্কর্য সরিয়ে নেয়া হয়।

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করে ঐ এলাকা থেকে সবাইকে নিরাপদে সরিয়ে নেয়ায় উদ্ধারকর্মীদের ধন্যবাদ জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, এভাবে আমাদের একটা প্রাচীন নিদর্শন পুড়ে যাওয়া সত্যিই বেদনাদায়ক। ফ্রান্সের প্রতিটি নাগরিকের মতো আমিও ব্যথিত। সবাইকে নিয়ে আবারও এটা আমরা পুনর্নির্মাণ করবো।

ক্যাথেড্রালে আগুনের ঘটনায় উদ্বেগ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর ফ্রান্সকে সব ধরনের সহায়তার কথা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

দ্বাদশ শতাব্দীতে তৈরি নটরডেম ক্যাথেড্রাল প্যারিসের অন্যতম দর্শনীয় স্থাপনা হিসেবে পরিচিত। প্রতি বছর লাখ লাখ পর্যটক ক্যাথেড্রালটি পরিদর্শন করেন। গত বছর নান্দনিক এই প্রাচীন স্থাপত্যটির ভেতরে বিভিন্ন স্থানে ফাটল দেখা দেয়ায় এর সংস্কার কাজ শুরু করা হয়।

সূত্র: somoynews.tv-ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/