সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / আইসল্যান্ডে একদিনে ২২০০ ভূমিকম্প

আইসল্যান্ডে একদিনে ২২০০ ভূমিকম্প

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2023/07/Earthquake-Iceland.jpg?resize=540%2C330&ssl=1

অনলাইন ডেস্ক :

ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের দেশ আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের আশপাশে একদিনে প্রায় ২ হাজার ২০০ বার ভূকম্পন রেকর্ড করা হয়েছে। এমন ঘটনা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ইঙ্গিত দেয়।


আইসল্যান্ডের আবহাওয়া অফিস (আইএমও) জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার (৪ জুলাই) বিকেল ৪টার দিকে আগ্নেয়গিরির ওপর অবস্থিত মাউন্ট ফাগ্রাদালসফজালের নিচে কম্পন শুরু হয়। আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্তের রেকজানেস উপদ্বীপে গত দুই বছরে দুটি অগ্ন্যুৎপাত ঘটেছে।


এক বিবৃতিতে আইএমও বলেছে, প্রায় ২ হাজার ২০০টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। এর মধ্যে চারটি কম্পনের মাত্রা ছিল ৪ দশমিকের বেশি। এর মধ্যে বৃহত্তম ভূমিকম্প অনুভূত হয়েছে রাজধানী অঞ্চলে।


২০১০ সালের এপ্রিলে আইসল্যান্ডের দক্ষিণ উপকূলের প্রায় ১৫০ কিলোমিটার পূর্বে আইজাফজাল্লাজোকুল আগ্নেয়গিরিতে ব্যাপক অগ্ন্যুৎপাত হয়। এর ফলে দেশটিতে প্রায় ১০০০টি ফ্লাইট বাতিল করা হয়।


আইসল্যান্ডের ফাগ্রাদালসফজাল আগ্নেয়গিরির উপত্যকায় সবসময়ই পর্যটকদের ভিড় থাকে। এই আগ্নেয়গিরির কাছে এখন পর্যন্ত অগ্ন্যুৎপাতের কম্পন লক্ষ্য করা যায়নি। তবে আগামী কয়েক দিনের মধ্যে এখানেও হওয়ার সম্ভাবনা বেড়ে চলছে।


উত্তর আটলান্টিক দ্বীপ দেশটি মধ্য-আটলান্টিক এলাকাজুড়ে বিস্তৃত। সমুদ্রের তলদেশে একটি ফাটল আছে, যা ইউরেশীয় এবং উত্তর আমেরিকান টেকটোনিক প্লেটগুলোকে পৃথক করে।


প্রসঙ্গত, ২০২১ ও ২০২২ সালে আইসল্যান্ডের রাজধানী রেকজাভিক থেকে ৪০ কিলোমিটার দূরে মাউন্ট ফাগ্রাদালসফজালের কাছে লাভা ছড়িয়ে পড়ে। যেখানে সক্রিয় আগ্নেয়গিরির ঝলক দেখার জন্য লক্ষ লক্ষ দর্শনার্থী ভিড় করে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/