সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ইসরায়েলে ২৫টিরও বেশি মর্টার শেল হামলা

ইসরায়েলে ২৫টিরও বেশি মর্টার শেল হামলা

ফিলিস্তিনিরা গাজা থেকে ইসরায়েলে ২৫টিরও বেশি মর্টার শেল হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী। মঙ্গলবার (২৯ মে) সকালে এ হামলা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে এ ঘটনায় কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। ইসরায়েলি বাহিনীর দাবি, তারা তাদের আয়রন ডোম রকেট দিয়ে বেশিরভাগ মর্টারই প্রতিহত করেছে। তবে এ হামলার জন্য ইসরায়েলিরা গাজার সশস্ত্র ফিলিস্তিনিদের দায়ী করলেও এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কেউ।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েল ফিলিস্তিনসহ অন্যান্য আরব রাষ্ট্রের একটা বড় অংশ দখল করে নেয়। পরে আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী ইসরায়েলের সীমানা নির্ধারণ করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের সিদ্ধান্ত হয়। তবে এই দ্বি-রাষ্ট্র সমাধান আজ পর্যন্ত আলোর মুখ দেখেনি। ফিলিস্তিনিরা চায় পূর্ব জেরুজালেমকে রাজধানী করা হোক। আর ইসরায়েলের দাবি, জেরুজালেম অবিভাজ্য।

অবরুদ্ধ গাজা উপত্যকায় সম্প্রতি সহিংসতার মাত্রা বেড়েছে। গত মার্চ থেকে ফিলিস্তিনিদের ছয় সপ্তাহের মার্চ অব রিটার্ন আন্দোলন চলার সময় গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হামলায় ১১৮ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনিরাও ইসরায়েলিদের বিরুদ্ধে প্রতিরোধমূলক হামলা অব্যাহত রেখেছে।

নিজস্ব ফটোগ্রফারকে উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার একটি মর্টার বোমা একটি কিন্ডারগার্টেন প্রাঙ্গণে বিস্ফোরিত হয়। কিন্ডারগার্টেনটি তখন ফাঁকা ছিলো। শার্পনেলের আঘাতে এর দেয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে। এ হামলার জন্য ফিলিস্তিনিদের দায়ী করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল নাহশোন টুইটারে লিখেছেন, ‘বিশ্বের কোনও দেশই বেসামরিক মানুষদের ওপর এ ধরনের হুমকি মেনে নেবে না।

‌রবিবার ইসরায়েলি ট্যাংক শেলের আঘাতে ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন ইসলামিক জিহাদের তিন সদস্য নিহত হওয়ার পর মঙ্গলবার ইসরাযেলে এ হামলা হলো।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/07/Earthquake-Iceland.jpg

আইসল্যান্ডে একদিনে ২২০০ ভূমিকম্প

অনলাইন ডেস্ক : ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের দেশ আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের আশপাশে একদিনে প্রায় ২ হাজার ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/