মহান আল্লাহপাক কুরআন নাজিল করেছেন মানুষের হেদায়েতের জন্য। কুরআন পথ হারা মানুষকে পথ দেখায়। সেই সাথে কুরআন হচ্ছে মুসলিম উম্মার জন্য একটি সংবিধান। এই গ্রন্থে রয়েছে সকল বিষয়ের সমাধান। তাই তো একজন মুসলিম যখন একটা বিষয়ের সমাধান কোথাও খুঁজে না পায় তখন সে কুরআনের শরণাপন্ন হয় এবং কুরআনে খুব সহজেই সমাধান পায়। এই কুরআন আমাদেরকে শিখিয়েছে বেশ কিছু গুত্বপূর্ণ দোয়া। আমরা এই দোয়াগুলো নিজেদের জন্য করতে পারি। নিন্মে কুরআনের গুরুত্বপূর্ণ ১০টি দোয়া  তুলে ধরছি, যা আমাদের দৈনন্দিন জীবনের জন্য খুবই সহায়ক হবে।

১.আরবী উচ্চারণ: রাব্বানা হাবলানা মিন আযওয়াজিনা ওয়া যুররিইয়াতিনা কুররাতা আইইনিও ওয়াজ আলনা লিল মুত্তাক্বিনা ইমামা।

বাংলা অর্থ: হে আমাদের রব ! আমাদের নিজেদের স্ত্রীদের ও নিজেদের সন্তানদেরকে নয়ন শীতলকারী বানাও এবং আমাদের করে দাও মুত্তাকীদের ইমাম। (আল ফুরকান:৭৪)

২. আরবী উচ্চারণ: রাব্বানা আতিনা মিল্লাদুনকা রাহমাতাঁও ওয়া হাইয়ি’ লানা মিন আমরিনা রাশাদ।

বাংলা অর্থ: হে আমাদের রব! তোমার বিশেষ রহমতের ধারায় আমাদের প্লাবিত করো এবং আমাদের ব্যাপার ঠিকঠাক করে দাও। (কাহাফ:১০)

৩. আরবী উচ্চারণ: রাব্বানাফ তাহ বাইনানা ওয়া বাইনা ক্বাউমিনা বিল হাক্বক্বি ওয়া আনতা খাইরুল ফাতিহীন।

বাংলা অর্থ: হে আমাদের রব! আমাদের ও আমাদের সম্প্রদায়ের মধ্যে যথাযথভাবে ফায়সালা করে দাও এবং তুমি সবচেয়ে ভালো ফায়সালাকারী। (আল আরাফ:৮৯)

৪. আরবী উচ্চারণ: রাব্বানা লা তাজ’আলনা মায়াল কাউমিজ জয়ালিমিন।

বাংলা অর্থ: হে আমাদের রব! এ জালেমের সাথে আমাদের শামিল করো না।

৫. আরবী উচ্চারণ: রাব্বানা ইগফিরি লানা জুনুবানা ওয়া কাফ্ফির আন্না সায়্যি আতিনা ওয়াতা ওয়াফ্ফানা মুয়াল আবরার।

বাংলা অর্থ: হে আমাদের প্রভু! আমরা যেসব গোনাহ করছি তা মাফ করে দাও। আমাদের মধ্যে যেসব অসৎবৃত্তি আছে সেগুলো আমাদের থেকে দূর করে দাও এবং নেক লোকদের সাথে আমাদের শেষ পরিণতি দান করো।

৬. আরবী উচ্চারণ: রাব্বানা লাতুযিগ কুলুবানা বাদা ইয হাদাইতানা ওয়া হাবলানা মিল্লাদুনকা রাহমাতান, ইন্নাকা আনতাল ওয়াহাব।

বাংলা অর্থ: হে আমাদের রব! যখন তুমি আমাদের সোজা পথে চালিয়েছো তখন আর আমাদের অন্তরকে বক্রতায় আচ্ছন্ন করে দিয়ো না, তোমার দান ভাণ্ডার থেকে আমাদের জন্য রহমত দান করো কেননা তুমিই আসল দাতা। (আল ইমরান:০৮)

৭. আরবী উচ্চারণ: রাব্বানা ওয়ালা তুহাম্মিলনা মা লা তক্বাতা লানা বিহি ওয়াফু আন্না ওয়াঘফির লানা ওয়াইরহামনা আন্তা মাওলানা ফানসুরনা ‘আলাল-ক্বাওমিল-কাফিরিন।

বাংলা অর্থ: হে আমাদের প্রতিপালক! যে বোঝা বহন করার সামর্থ আমাদের নেই, তা আমাদের ওপর চাপিয়ে দিয়ো না। আমাদের প্রতি কোমল হও, আমাদের অপরাধ ক্ষমা করো এবং আমাদের প্রতি করুণা করো। তুমি আমাদের অভিভাবক। কাফেরদের মোকাবিলায় তুমি আমাদের সাহায্য করো। (বাকারাহ: ২৮৬)

৮. আরবী উচ্চারণ: রাব্বানা লা তুয়াখিজনা ইন্নাসিনা আও আখতানা।

বাংলা অর্থ: হে আমাদের রব! ভুল-ভ্রান্তিতে আমরা যেসব গোনাহ করে বসি, তুমি সেগুলো পাকড়াও করো না। (বাকারাহ: ২৮৬)

৯. আরবী উচ্চারণ: রাব্বানা আফরিঘ আলাইনা সাব-রান ওয়া সাব্বিত আকদামানা ওয়ানসুরনা আলাল-কাউমিল-কাফিরিন

বাংলা অর্থ: হে আমাদের রব! আমাদের সবর দান করো, আমাদের অবিচলিত রাখ এবং এই কাফের দলের ওপর আমাদের বিজয় দান করো। (বাকারাহ:২৫০)

১০. আরবী উচ্চারণ: রাব্বানা আতিনা ফিদ্দুনিয়া হাসানাতাও ওয়াফিল আখিরাতি হাসানাতাও ওয়াকিনা আযাবান্নার

বাংলা অর্থ: হে আমাদের প্রভু প্রতিপালক! আমাদেরকে দুনিয়া ও আখিরাতের সর্বোত্তম কল্যাণ দান করো এবং আগুনের আযাব হতে আমাদের রক্ষা করো।(বাকারাহ:২০১)