সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ক্যামেরুনে স্কুল থেকে অপহৃত শিশুরা মুক্ত

ক্যামেরুনে স্কুল থেকে অপহৃত শিশুরা মুক্ত

ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি বোর্ডিং স্কুল থেকে অপহৃত শিশুরা মুক্তি পেয়েছে। কর্মকর্তারা জানান, মঙ্গলবার তারা মুক্তি পায়। তবে এখনো ৩ জন অপহরণকারীদের হাতে আটক আছে। খবর বিবিসি ও সিএনএন।

আঞ্চলিক রাজধানী বামেনদার প্রেসবাইটেরিয়ান সেকেন্ডারি স্কুল থেকে সোমবার স্কুলটির অধ্যক্ষ এবং তিন শিক্ষকসহ ১০ থেকে ১৪ বছর বয়সী অন্তত ৭৯ শিশু অপহৃত হয়। ক্যামেরুনের যোগাযোগমন্ত্রী ইসা বাকারি বলেন, অপহৃত ৭৯ জন স্কুল শিক্ষার্থীই মুক্তি পেয়েছে।

অপহরণকারীদের সঙ্গে আলাপ আলোচনা চালানো এক পুরোহিতও শিক্ষার্থীদের মুক্তির খবর নিশ্চিত করেছেন। স্কুলের প্রিন্সিপাল, একজন চালক এবং শিক্ষক এখনো মুক্তি পাননি বলে তিনি রয়টার্সকে জানান।

সরকার ও বিচ্ছিন্নতাবাদীরা এ ঘটনার জন্য একে অপরকে পাল্টা দোষারোপ করছে। স্কুলটির অপহৃত শিশুদের একটি ভিডিও অনলাইনে শেয়ার হওয়ার পর এটি নিয়ে ক্ষোভ সঞ্চার হয়েছে।

অপহৃত শিশুদেরকে কোন পরিস্থিতিতে মুক্তি দেওয়া হয়েছে তা ষ্পষ্ট জানা যায়নি। তবে তাদেরকে বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার আগে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শিশুদের খুঁজে বের করতে সেনা মোতায়েন করা হয়।

ক্যামেরুনের বেশিরভাগ অঞ্চলের মানুষ ফরাসিতে কথা বলে, ফরাসি নিয়ম-কানুন অনুসরণ করা হয় এবং শিক্ষা প্রতিষ্ঠানে ফরাসি ভাষা প্রচলিত। সরকারও ফরাসি ভাষাকে অধিক গুরুত্ব দেয় এবং সরকারি উচ্চপদে ফরাসি ভাষীদের নিয়োগ দেওয়া হয়। ইংরেজি ভাষীরা সেখানে বৈষম্যের শিকার হয়। দেশটির মোট জনসংখ্যার ২০ শতাংশ ইংরেজিতে কথা বলে।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/