সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / চাঁদের দক্ষিণ মেরুতে অভিযানে যাচ্ছে ভারত

চাঁদের দক্ষিণ মেরুতে অভিযানে যাচ্ছে ভারত

চাঁদের দক্ষিণ মেরুর রহস্য সন্ধানে অভিযান শুরু করতে যাচ্ছেন ভারতীয় বিজ্ঞানীরা। চাঁদের দক্ষিণাংশের মাটি কেমন, সেখানেও বরফের পুরু স্তর রয়েছে কিনা, পানির ধারা বইছে কিনা- এসব পরীক্ষা করবেন বিজ্ঞানীরা।

কয়েকদিন আগে চাঁদের উল্টোপিঠে অভিযান শুরু করেছে চীন। উপগ্রহটির অন্ধকারের রহস্য সন্ধানে চীনের মহাকাশযান চাঙ-আ ৪ চন্দ্রপৃষ্ঠে সফলভাবে অবতরণ করে।

ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)-এর চেয়ারম্যান কে সিভান বলেন, ‘এখন পর্যন্ত কোনো দেশই চাঁদের এই অঞ্চলে রোভার পাঠায়নি। ভারতই প্রথম চন্দ্রযান-২ পাঠাতে চলেছে চাঁদের দক্ষিণে।’

চলতি সপ্তাহের শুরুতে ইসরো জানায়, আসন্ন চন্দ্র মিশন অরবিটার, ল্যান্ডার (বিক্রম) এবং রোভার (প্রজ্ঞান)-এর জন্য তিনটি মডিউলের কাজ চলছে। চন্দ্রযান-২ উৎক্ষেপণের জন্য আগামী জুলাই মাসে সময় নির্ধারণ করা হয়েছে। ল্যান্ডারটি সেপ্টেম্বরের শুরুতে চাঁদের পৃষ্ঠদেশ স্পর্শ করবে।

সাম্প্রতিক বদল অনুযায়ী এখন পর্যন্ত চন্দ্রযান-২ এর ওজন সামান্য বাড়ানো হয়েছে এবং জিএসএলভি মার্ক ৩ মহাকাশযান দ্বারা উৎক্ষেপণ করা হবে। এই অভিযানের অরবিটারের ওজন ২৩৭৯ কিলোগ্রাম, ‘বিক্রম’ নামের ল্যান্ডারের ওজন ১৪৭১ কিলগ্রাম। আর রোভারের ওজন ২৭ কেজি।

ইসরো ৬ জুলাই থেকে ১৬ জুলাইয়ের মধ্যে জিএসএলভি এমকে-৩ রকেকটি উৎক্ষেপণের কথা ভাবছে। ৬ সেপ্টেম্বর এটি চাঁদের মাটিতে অবতরণ করবে বলে মনে করা হচ্ছে।

এদিকে, সূর্যের কাছাকাছি যাওয়ার কথা ভাবতে শুরু করেছে ইসরো এমনটাই জানিয়েছেন সিভান। মিশন আদিত্য-এল ওয়ান। আগামী বছরের প্রথম দিকেই ইসরো সূর্যের নিকটবর্তী অঞ্চলকে ছোঁবে।

 

সূত্র:bangladeshpress.com-ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/