সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / ডাবের পানি কি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী?

ডাবের পানি কি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী?

ডাবের পানি এমন একটি পানীয় যা যেকোন জায়গায় যেকোন সময় খাওয়া যায়। প্রাকৃতিক ভাবে মিষ্টি এই পানীয়টি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্য গুণেও ভরপুর। ব্যায়াম কিংবা পরিশ্রমের পর এই পানীয়টি পান করলে শরীরের ইলেক্টোলাইটের ভারসাম্য ফিরে আসে। এতে থাকা পটাশিয়াম ও সোডিয়াম এই ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে।

এছাড়া এতে থাকা ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, আয়রন, কপার এবং অ্যামিনো এসিড শরীর সুস্থ রাখতে দারুন কার্যকরী। এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। ‘জার্নাল অব মেডিসিনাল ফুড’- এ প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, ডাবের পানি ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। ডাবের পানি খেলে ডায়াবেটিস রোগীরা যেসব উপকার পাবেন-

১। ডাবের পানিতে প্রোটিণ ও ফাইবার রয়েছে। এই দুটি উপাদানই ডায়াবেটিস রোগীদের জন্য দরকারী। এই দুটি উপাদান হজম হতে সময় লাগে । এ কারণে রক্তের শর্করার পরিমাণও থাকে নিয়ন্ত্রণে।

২। অন্য যেকোন ধরনের মিষ্টি বা চিনির চেয়ে ডাবের পানি খাওয়া ভাল ডায়াবেটিস রোগীদের জন্য। এতে থাকা প্রাকৃতিক চিনি তাৎক্ষনিকভাবে রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেয়।

৩। ডাবের পানিতে কোনো ধরনের প্রিজারভেটিভ থাকে না। এটা প্রাকৃতিকভাবেই মিষ্টি। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুঁকি কমায়।

৪। ডাবের পানি শক্তি বাড়ানোর দারুন উৎস। এটি খেলে দিনভর শক্তি বজায় থাকে। এতে থাকা পটাশিয়াম কিডনির কর্মক্ষমতা ঠিক রাখে।

বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীদের দিনে এক গ্লাসের বেশি ডাবের পানি পান করা ঠিক নয়। আবার যদি কারও রক্তে শর্করার পরিমাণ ওঠানামা করে তাহলে তার এই পানীয় না খাওয়াই ভাল। এছাড়া ডাব খাওয়ার সময় ডায়াবেটিস রোগীদের অপেক্ষাকৃত কচি ডাব খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। কারণ কচি ডাবে মিষ্টির পরিমাণ কিছুটা কম থাকে।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র#https://coxview.com/sarai-hospital-rafiq-14-11-23/

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র

বান্দরবানের লামার ‘সরই ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র’। মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম পার্বত্য ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/