সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ডিসেম্বরেই ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার

ডিসেম্বরেই ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/08/USA-army.jpg?resize=540%2C248&ssl=1

অনলাইন ডেস্ক :
আগামী ডিসেম্বরে আগেই ইরাকে সামরিক মিশন সম্পন্ন করবে যুক্তরাষ্ট্র। শনিবার (২০ নভেম্বর) ইরাকের প্রতিরক্ষামন্ত্রী জুমাহ ইনাদের সঙ্গে বৈঠকে এই তথ্য জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। রোববার (২১ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

ইরাকে নিজেদের সামরিক অভিযান সমাপ্ত করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আসছে ডিসেম্বরের মধ্যে ইরাকে সামরিক অভিযান গুটিয়ে নিতে যাচ্ছে দেশটি। এর আগে চলতি বছরের আগস্টেই আফগানিস্তান থেকে সেনা সরিয়ে দুই দশকের সামরিক অভিযানের সমাপ্তি টেনেছিল যুক্তরাষ্ট্র।

জন কারবি বলেন, গত জুলাই মাসে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যকার কৌশলগত সংলাপের সময় যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা বজায় রাখবে ওয়াশিংটন। এ প্রতিশ্রুতির মধ্যে রয়েছে চলতি বছরের শেষ নাগাদ ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করে নেওয়া।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গতকাল বাহরাইনে ইরাকের প্রতিরক্ষামন্ত্রী জুমা ইনাদ সাদুন আল-জাবুরির সঙ্গে বৈঠক করেন। বাহরাইনে অনুষ্ঠিত মানামা সংলাপের ফাঁকে এ বৈঠক হয়। উভয় পক্ষ ইরাকে মার্কিন সামরিক মিশনের পরবর্তী ধাপ নিয়ে বৈঠকে আলোচনা করেছে।

বৈঠকের পর পেন্টাগনের দেওয়া বিবৃতিতে বলা হয়, অস্টিন ইরাকি প্রতিরক্ষামন্ত্রীকে নিশ্চিত করেছেন যে দেশটির নিরাপত্তা বাহিনীকে সমর্থন-সহায়তা করার জন্য দামেস্কের আমন্ত্রণে সে দেশে মার্কিন বাহিনী থাকবে।

এ ছাড়া জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করার লক্ষ্যে ইরাকি নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্র গোয়েন্দা তথ্য ভাগাভাগি করে নেবে বলেও জানিয়েছে পেন্টাগন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/