সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

আগের রেকর্ড ভেঙে নতুন সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়লো বিশ্ব। রোববার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৫৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থায় জলবায়ু পরিবর্তন নিয়ে আবারও সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

রোববার ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমির ডেথ ভ্যালির তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩০ ডিগ্রি ফারেনহাইট বা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস যা গত এক শতাব্দী বা পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ। ফার্নেস ক্রিকে মার্কিন জাতীয় আবহাওয়া পরিষেবার স্বয়ংক্রিয় পর্যবেক্ষণে এটি রেকর্ড করা হয়।

যুক্তরাষ্ট্রে পশ্চিম উপকূলে চলমান দাবদাহের মধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে চলতি সপ্তাহে তাপমাত্রা আরও বাড়তে পারে।

আরো পড়ুন : থাইল্যান্ডে রাজতন্ত্র, প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে বিক্ষোভ

বিজ্ঞানীরা বলছেন, হঠাৎ করেই বিশ্ব সর্বোচ্চ তাপমাত্রা ধারণ করেনি, সামগ্রিকভাবে বিশ্বের তাপমাত্রা বাড়ার কারণে আজকের এই অবস্থা। জলবায়ু পরিবর্তনের কারণ হিসাবে অ্যামাজন এবং অস্ট্রেলিয়ার দাবানলকেও দুষছেন তারা। এখন থেকে সতর্ক না হলে গ্রহ নক্ষত্র ও প্রাণীকূলের জন্য সামনে ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে বলেও সতর্ক করেন বিজ্ঞানীরা।

আরো পড়ুন : জাতিসংঘে ইরানের ঐতিহাসিক বিজয় অর্জিত হয়েছে: রুহানি

পরিবেশ বিজ্ঞানী মাইকেল মান বলেন, অ্যামাজনের দাবানলের কারণে বায়ুমণ্ডলে কার্বনের পরিমাণ বেড়েছে। এই কার্বন পৃথিবীকে আরও উষ্ণ করে তুলেছে। অস্ট্রেলিয়ার দাবানলে যতো না জীবাশ্ম জ্বালানী পোড়ানো হয়েছে তার চেয়ে প্রায় দ্বিগুণ কার্বনকে বায়ুমণ্ডলে ছেড়ে দেয়া হয়েছে। আর তাই এই গ্যাসগুলোর ঘনত্ব বাড়ছে। এ জন্য আমরাই দায়ী।

রোববারের তাপমাত্রাটি সঠিক কিনা তা নিশ্চিত করার জন্য ফার্নেস ক্রিকের থার্মোমিটার পরীক্ষা করে প্রযুক্তিবিদদের সাথে একটি আনুষ্ঠানিক পর্যালোচনা করা হবে।

 

 

সূত্র:somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ ! https://coxview.com/tree-200-years-rafiq-5-2-24-1/

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ !

লামা বন বিভাগের বমু রিজার্ভ ফরেস্টের পুকুরিয়াখোলা এলাকায় অবস্থিত বৃহৎ তেলশুর গাছ দুইটি।   মোহাম্মদ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/