সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / বাংলাদেশি বংশোদ্ভুত শরণার্থীদের নাগরিকত্ব দেবে পাকিস্তান

বাংলাদেশি বংশোদ্ভুত শরণার্থীদের নাগরিকত্ব দেবে পাকিস্তান

পাকিস্তানে জন্ম নেয়া বাংলাদেশি বংশোদ্ভুতদের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। একই সুবিধা পাবে আফগানিস্তান বংশোদ্ভুত পাকিস্তানে জন্ম নেয়া সব শরণার্থীও। পাবে জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট।

রবিবার (১৬ সেপ্টেম্বর) করাচি সফরে এক অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

সরকারের দায়িত্ব নেয়ার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের এটি প্রথম করাচি সফর।

তিনি বলেন, এই মেট্রোপলিটন শহরে কয়েক লাখ অনিবন্ধিত বাংলাদেশী ও আফগান বসবাস করছেন। শহরটিতে নেই কোন সামাজিক নিরাপত্তা ব্যবস্থা। ওইসব বাংলাদেশী ও আফগান পান নি জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট। এ জন্য তারা কোন চাকরি পান না।

সিন্ধু মেট্রোপলিটনের রাস্তায় ব্যাপক হারে অপরাধ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেন তিনি বলেন, এই বেকারত্বের কারণে এখানে ব্যাপক হারে বাড়ছে অপরাধমুলক কর্মকান্ড।

এ সময় করাচিকে পরিষ্কার করতে সিন্ধু সরকারকে দুই মাসের সময়সীমা বেঁধে দিযেছেন ইমরান খান।

ইমরান খান হুঁশিয়ারি দিয়ে বলেন, যদি এ সময়ের মধ্যে সিন্ধু ব্যর্থ হয় তাহলে কেন্দ্রীয় সরকার হস্তক্ষেপ করবে। একটি ব্যাপক পরিকল্পনা নিয়ে সিন্ধু সরকারকে উদ্ধার করা হবে।

প্রসঙ্গত, পাকিস্তানে প্রায় ১০ লাখের মতো বাংলাদেশি আটকে আছে। কেউ ভারত ভাগের আগে, কেউবা ৭১’এ স্বাধীনতা যুদ্ধের আগে। নানা কারণে তাদের বাংলাদেশে ফিরে আসা সম্ভব হয়নি। এতো দিনেও তাদের দেয়া হয়নি পাকিস্তানের নাগরিকত্ব। সেখানে বসবাসরত বাঙালিরা মারাত্বক ভাবে বৈষম্যের শিকার হচ্ছেন।

ওই সফরে ইমরান খান রোববার (১৬ সেপ্টেম্বর) সকালে গেলে তাকে বিমানবন্দরে স্বাগত জানান সিন্ধু গভর্নর ও মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ। এ সময় ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করেন পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভি।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/