সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / বিদায় নিচ্ছে অসময়ের বর্ষা, আসছে ঘূর্ণিঝড়

বিদায় নিচ্ছে অসময়ের বর্ষা, আসছে ঘূর্ণিঝড়

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কারণে শরৎকালেও অঝরে ঝরেছে বৃষ্টি। মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে কমবেশি বৃষ্টি হয়েছে। তবে সিলেটে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে ১২০ মিলিমিটার।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ বাংলাদেশ থেকে বিদায় নেবে। অর্থাৎ এর মধ্য দিয়েই বিদায় নেবে অসময়ের বর্ষাও। কারণ দক্ষিণ-পশ্চিম এই মৌসুমী বায়ুই মূলত বর্ষা।

অক্টোবরে বর্ষা বিদায় নিলেও এ মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরো বলা হয়, মাসজুড়ে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। অক্টোবরে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজ করতে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির বৈঠক ঝড় সতর্কীকরণ কেন্দ্র ১ অক্টোবর বিকেল ৩টায় অনুষ্ঠিত হয়। সেখানে এসব সিদ্ধান্ত হয়।

আবহাওয়ার উপাত্ত, ঊর্ধ্বাকাশ আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, ক্লাইমেট প্রিডিক্টিবিলিটি টুল, ইসিএমডব্লিউএফ, জেএমএ, এনওএএ, অপেক ক্লাইমেট সেন্টার, আইআরআই, সি৩এস এবং বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত গ্লোবাল প্রডিউসিং সেন্টার থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে বর্ষার বিদায়, ঘূর্ণিঝড় আসাসহ উল্লিখিত সিদ্ধান্তগুলো জানিয়েছে আবহাওয়া অফিস।

 

সূত্র: somoynews.tv – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ ! https://coxview.com/tree-200-years-rafiq-5-2-24-1/

কালের সাক্ষী ২০০ বছরের পুরনো তেলশুর গাছ !

লামা বন বিভাগের বমু রিজার্ভ ফরেস্টের পুকুরিয়াখোলা এলাকায় অবস্থিত বৃহৎ তেলশুর গাছ দুইটি।   মোহাম্মদ ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/