সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / মজার ইলিশ পাতুরি

মজার ইলিশ পাতুরি


ইলিশ মাছ পছন্দ কমবেশি সবারই। তবে প্রত্যেক দিন একই রকম হয় ভাজি না হয় তরকারি। এটা স্বাদকে একরকম বানিয়ে দিয়েছে। তাই ইলিশ দিয়ে তৈরি করুন নতুন কোনো রেসিপি। দেখে নিন মজাদার ইলিশ পাতুড়ি কিভাবে তৈরি করবেন।

ইলিশ: ৪ পিস
লবণ: স্বাদমতো
চিনি: ১ চা চামচ
হলুদ: ১ চা চামচ
নারকেল কুঁচি: ১/২ কাপ
কাঁচা মরিচ: ৮ পিস
টকদই: ৫০ গ্রাম
খাঁটি সরিষার তেল: ১/২ কাপ
গোটা সরিষা: ১/২ কাপ

গোটা সরিষা গ্রাইন্ডিং মেশিনে নিয়ে নিন। সাথে কাঁচা মরিচ ও অল্প পানি দিয়ে গ্রাইন্ড করে নিন। যত মিহি হবে তত ভাল। এবার এতে হলুদ, লবণ, চিনি ও নারকেল কুঁচি দিয়ে দিন। আবার গ্রাইন্ড করে নিন। গ্রাইন্ডার না থাকলে পাটায় বেটে নিতে পারেন। টকদই ও সরিষার তেল দিয়ে দিন। ভালমতো মিক্স করে নিন। এবারে এই মাছের পিস-গুলোর গায়ে সরিষার মিক্সচার ভালো করে লাগিয়ে নিন। উল্টেপাল্টে লাগিয়ে নিন যাতে মিক্সচার খুব ভালমতো মাছের মধ্যে ঢুকতে পারে। ১৫-২০ মিনিট ম্যারিনেট হতে দিন।

কলাপাতা নিয়ে দুই ভাগ করে কেটে নিয়ে মাঝখান থেকে ভাল করে ধুয়ে নিন। এবারে খুব লো হিটে চুলায় একটি তাওয়া নিয়ে তার উপর পাতাগুলো অল্প গরম করে নিন। এতে করে পাতুরি বানানোর সময় পাতা মোচড়ালে ভাঙবে না। এবার একটি পাতা নিয়ে তাতে সরিষার মিক্সচার দিন মাঝ বরাবর। তার উপর একটি মাছের টুকরো দিয়ে দিন। আবার সরিষার পেস্ট দিন খুব ঘন করে যাতে পুরো মাছটি ঢেকে যায়। এর উপর দুটি কাঁচা মরিচ মাঝে দিয়ে ফেরে উপরে বসিয়ে দিন।

তারপর পাতাটি মাছের চারপাশ থেকে ভাল করে বক্স আকারে ভাঁজ করে নিন। যাতে পুরো মাছটি ঢেকে যায়। এবার সুতো দিয়ে চারদিক থেকে ভাল করে আটকিয়ে দিন। এভাবে অন্য সব মাছের টুকরো পাতার মধ্যে নিয়ে ভাঁজ করে নিন। তাওয়ায় অল্প তেল গরম করে নিন। তাওয়ার চারিদিকে ছড়িয়ে দিন। এবার দুটো পাতুরি নিয়ে খুব অল্প আঁচে ৫-৬ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে স্টিম করুন। অন্য পাশ করতে আরও ৫-৬ মিনিট সময় নিন।

দুই পাশ হয়ে গেলে নামিয়ে নিন। এবার সুতা খুলে নিয়ে গরম গরম সাদা ভাতের সাথে মাছের পাতুরি পরিবেশন করুন।

সূত্র:somoynews.tv;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র#https://coxview.com/sarai-hospital-rafiq-14-11-23/

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র

বান্দরবানের লামার ‘সরই ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র’। মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম পার্বত্য ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/