সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / স্যাটেলাইট থামাতে আকাশে ভয়ঙ্কর খেলায় চীন-রাশিয়া

স্যাটেলাইট থামাতে আকাশে ভয়ঙ্কর খেলায় চীন-রাশিয়া

স্যাটেলাইট ছাড়া বর্তমান বিশ্ব কল্পনাই করা যায় না। ইন্টারনেটভিত্তিক নানা সেবা, বিমান চলাচল, সামরিক খাতের গুরুত্বপূর্ণ সরঞ্জাম বা তথ্য প্রযুক্তির প্রায় সব চাকাই ঘোরে স্যাটেলাইটের ওপর ভিত্তি করে। এবার সেই স্যাটেলাইট প্রযুক্তিকে অকার্যকর করতে ভয়ঙ্কর চেষ্টা শুরু করেছে চীন ও রাশিয়া।

মহাকাশ থেকে স্যাটেলাইটের পাঠানো সংকেত যেন পৃথিবীতে না পৌঁছতে পারে বা স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় যে জন্য চীন ও রাশিয়া যৌথভাবে কাজ করছে।

পৃথিবীর বায়ুমন্ডলের উপরিভাগে বিশেষ রাসায়নিক প্রযুক্তি ব্যবহার করে তাপমাত্রা বাড়ানোর মাধ্যমে স্যাটেলাইটের যোগাযোগ বন্ধ করার চেষ্টা করছে দেশ দু’টি। ইতিমধ্যে তারা পরীক্ষামূলকভাবে এ প্রযুক্তি ব্যবহার করেছে।

চীন-রাশিয়ার এ যৌথ প্রকল্পটি একটি সামরিক পদক্ষেপ এবং এর মাধ্যমে স্যাটেলাইটের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। এমনকি যুদ্ধের সময় এই প্রযুক্তি ব্যবহার করে শত্রুপক্ষের সবধরনের ক্ষেপণাস্ত্র ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা অকেজো করা হতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

চীন ও রাশিয়া যখন পরীক্ষামূলকভাবে এই প্রযুক্তির প্রয়োগ করে তখন পৃথিবীর বিভিন্ন স্থানে চার্জযুক্ত কণার (আয়ন) প্রতিফলন ঘটে। এর ফলে নির্দিষ্ট এলাকায় স্যাটেলাইট যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

সাউথ চায়না মর্নিং পোস্টের এক খবরে বলা হয়েছে, সম্প্রতি এমন এক পরীক্ষা চালিয়েছে চীন ও রাশিয়া। ওই সময় বৃটেনের প্রায় অর্ধেক এলাকার স্যাটেলাইট সংযোগের নিয়ন্ত্রণ ছিল চীন-রাশিয়ার হাতে। প্রায় ১ লাখ ২৬ হাজার কিলোমিটার এলাকাজুড়ে স্যাটেলাইট অকার্যকর করে ফেলা হয়েছিল।

বায়ুমণ্ডলের আয়োনাইজড গ্যাসের তাপমাত্র ১০০ ডিগ্রি সেলসিয়েস বা ২১২ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত বাড়িয়ে ফেলা হয়েছিল বলে খবরে উল্লেখ করা হয়েছে। বিশেষ প্রক্রিয়ায় বায়ুমন্ডলে ইলেক্ট্রন পাঠিয়ে তাপমাত্র বৃদ্ধি করা হয়।

বায়ুমন্ডলে যে ইলেক্ট্রন পাঠানো হয়েছিল তা ২৬০ মেগা ওয়াটস ক্ষুদ্রতরঙ্গ উৎপাদন করে। ওই তরঙ্গ আয়োনাইজড গ্যাসের তাপমাত্র বাড়িয়ে ফেলে।

চীনের জাংজেং-১ (ইলেক্ট্রম্যাগনেটিক সার্ভেল্যান্স স্যাটেলাইট) ব্যবহার করে এর বিস্তারিত তথ্য সংগ্রহ করে চীন। ওই পরীক্ষার সময় প্রতি মিনিটে ১২০ বার ডাটা পাঠায় স্যাটেলাইটটি।

চীনের আর্থ এন্ড প্লাটেনারি ফিজিক্স জার্নালে এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে। স্যাটেলাইট প্রযুক্তি অকার্জকর করার এই প্রযুক্তির অগ্রগতি নিয়ে নিবন্ধে সন্তোষ প্রকাশ করা হয়েছে।

সূত্র:somoynews.tv;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/