সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / সাংস্কৃতিক ও বিনোদন / ৯২তম আসরে অস্কারে সেরা মৌলিক চিত্রনাট্য কোরিয়ার ‘প্যারাসাইট’

৯২তম আসরে অস্কারে সেরা মৌলিক চিত্রনাট্য কোরিয়ার ‘প্যারাসাইট’

অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে মোশন পিকচার্স অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২তম আসরে সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে পুরস্কার ছিনিয়ে নিল কোরিয়ান ছবি ‘প্যারাসাইট’। এটি যৌথভাবে লিখেছেন বঙ জুন-হো ও হান জিন ওয়ান।

এবারই প্রথম অস্কার জিতলেন তারা। তাদের হাতে পুরস্কার তুলে দেন অভিনেত্রী ডায়েন কিটন ও অভিনেতা কিয়ানু রিভস।

এ বিভাগে বং জন হু’র আলোচিত প্যারাসাইট ছবিটিকে প্রতিযোগিতা করতে হয়েছে কোয়ান্টিন টারান্টিনোর বহুল আলোচিত ছবি ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’র সঙ্গে।

সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে এবার হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। মনোয়ন তালিকায় আরও ছিল ‘নাইভস আউট’ (রায়ান জনসন), ‘ম্যারেজ স্টোরি’ (নোয়া বাউমবাক), ‘নাইনটিন সেভেন্টিন’ (স্যাম মেন্ডেস, ক্রিস্টি উইলসন-কেয়ার্নস)।

২০০৩ সালে ‘টক টু হার’ চলচ্চিত্রের পর এবারই প্রথম বিদেশি কোনো চলচ্চিত্রকে ‘মৌলিক চিত্রনাট্য’ বিভাগে পুরস্কার দিল অস্কার। পুরস্কারটি হাতে নিয়ে নির্মাতা বললেন, ‘এই প্রাপ্তি আমার জন্য সম্মানের। ধন্যবাদ অস্কার’।

শুধু মৌলিক চিত্রনাট্য বিভাগেই নয়, সেরা ছবি ও সেরা নির্মাতা বিভাগসহ মোট ছয়টি বিভাগে মনোনীত হয়েছে প্যারাসাইট।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ৯ জানুয়ারি রাতে (বাংলাদেশ সময় অনুযায়ী ১০ ফেব্রুয়ারি সকাল) শুরু হয় চলচ্চিত্রের দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) ৯২তম আয়োজন।

প্রতি বছরের মতো এবারও সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পী, সেরা প্রামাণ্যচিত্রসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

এবিসি নেটওয়ার্কের মাধ্যমে এই আয়োজন সরাসরি সম্প্রচার হচ্ছে বিশ্বের ২২৫টিরও বেশি দেশে। বাংলাদেশের দর্শকরা ভোর ৬টা থেকে স্টার মুভিজ ও স্টার মুভিজ এইচডি চ্যানেলে দেখতে পারছেন এবারের অস্কারযজ্ঞ।

গতবারের মতোই এবারও অস্কারে কোনো সঞ্চালক নেই।

 

সূত্র:deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/10/Entertainment-Mozib.jpg

মুক্তির অপেক্ষায় ‘মুজিব’

  অনলাইন ডেস্ক : বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/