সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / ২৪০০ পাকিস্তানি বন্দিকে মুক্তি দিয়েছে সৌদি ও আমিরাত

২৪০০ পাকিস্তানি বন্দিকে মুক্তি দিয়েছে সৌদি ও আমিরাত

কমপক্ষে ২ হাজার ৪০০ জন পাক বন্দিকে মুক্তি দিয়েছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত।

মুক্তিপ্রাপ্ত প্রায় আড়াই হাজার বন্দিদের মধ্যে সৌদি আরব থেকে রয়েছেন ১ হাজার ২৪৫ জন। আর সংযুক্ত আরব আমিরাত থেকে ১ হাজার ২০০ জন।

পাকিস্তান টুডে জানাচ্ছে, গত এক বছর ধরে সৌদি ও আরব আমিরাতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নসহ এ বিষয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল ইমরান খান সরকার।

আর তারই অংশ হিসেবে সৌদি এবং আমিরাত তাদের দেশে বন্দি থাকা পাক নাগরিকদের মুক্তি দিয়েছে।

এই ঘটনাকে ইমরান খান সরকারের শাসনামলে নজিরবিহীন বলে উল্লেখ করা হয়েছে বলে বলেন পাকিস্তানের মানব সম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের (অপহেড) এক কর্মকর্তা।

ওই কর্মকর্তা বলেন, যখন তেহরিক-ই ইনসাফ (পিটিআই) সরকার ক্ষমতায় আসে তখন সৌদি আরবের কারাগারে ৩ হাজার ৩০০ এবং আরব আমিরাতের কারাগারে ২ হাজার ৫শ ২১ জন পাকিস্তানি বন্দি ছিল।

পাকিস্তানের বর্তমান ক্ষমতাসীন সরকার এ বিষয়ে উদ্যোগ নিলে গত এক বছরে সৌদি আরব থেকে প্রায় ৩৮ শতাংশ এবং সংযুক্ত আরব আমিরাত থেকে ৪৮ শতাংশ পাকিস্তানি বন্দিকে মুক্ত করা সম্ভব হয়েছে বলে তথ্য দেন তিনি। এক্ষেত্রে সরকার এসব বন্দিদের মুক্ত করতে আর্থিক এবং আইনি সহায়তা প্রদান করেছে বলেও উল্লেখ করেন ওই কর্মকর্তা।

উল্লেখ্য, আন্তর্জাতিক গণমাধ্যমগুলো সংবাদ অনুযায়ী, সৌদি এবং আমিরাত ছাড়াও ওমান থেকে ৫৫ জন, কুয়েত থেকে ১৮ জন, বাহরাইন থেকে ১৭ জন, কাতার থেকে ১৪ জন এবং ইরাক থেকে ১০ জন পাকিস্তানি বন্দিকে মুক্তি দেয়া হয়েছে।

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/07/Earthquake-Iceland.jpg

আইসল্যান্ডে একদিনে ২২০০ ভূমিকম্প

অনলাইন ডেস্ক : ইউরোপের স্ক্যান্ডিনেভীয় অঞ্চলের দেশ আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের আশপাশে একদিনে প্রায় ২ হাজার ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/