Home / প্রচ্ছদ / দুর্বল চার্জশিটের কারণে মানবপাচার : মামলায় সাজা হচ্ছে না

দুর্বল চার্জশিটের কারণে মানবপাচার : মামলায় সাজা হচ্ছে না

Manob Pacar - 2 (b)হুমায়ুন কবির জুশান, উখিয়া :
উন্নত জীবনের স্বপ্নে বিভোর যুবকেরা হাসি ফোটাতে হরহামেশাই মানবপাচারের শিকার হচ্ছেন। কারো কারো স্বপ্নের পালে হাওয়া লাগলেও, কেউ নিদারুণ নির্মমতায় না খেয়ে নির্যাতনের শিকার হয়ে মৃত্যুবরণ করেছেন। মানবপাচারসহ দালালচক্রের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা দায়ের হলেও- অভিযোগ আছে ক্ষমতার দাপট দেখিয়ে অথবা অর্থের বিনিময়ে থানা পুলিশকে প্রভাবিত করা হয়। এর ফলে পুলিশের পক্ষ থেকে দেয়া দূর্বল চার্জশিটের ফাঁকগলে অধরায় থেকে যায় পাচারচক্রের মূল হোতারা। যার কারণে মানবপাচারের সঙ্গে জড়িতদের সাজা হচ্ছে না বলে জানিয়েছেন, হেলপ কক্সবাজারের নির্বাহী পরিচালক ও  মানবপাচার প্রতিরোধ কমিটির সভাপতি এম.এ কাশেম। বর্তমান সরকার মানবপাচারবিরোধী ট্রাইব্যুনাল গঠন করার পর ও উখিয়ায় কারো উপযুক্ত সাজা না হওয়ায় বিরাজমান অবস্থায় হতাশা ব্যক্ত করেছেন মানবপাচার রোধে তত্পর এই কর্মকর্তা। তিনি আরো জানান, মানবপাচারের বিষয়টি আদালতে ভালোভাবে উপস্থাপিত না হওয়ায় উখিয়াতে এখন পর্যন্ত এ সংক্রান্ত কারো সাজা হয়নি, যা সত্যি হতাশাজনক।
এ ব্যাপারে এডভোকেট সরওয়ার আলম বলেন, সাক্ষীর অভাবে আদালত পাচারকারীদের সাজা দিতে পারছেন না। এছাড়া পুলিশের দুর্বল তদন্ত ও চার্জশিটের কারণেও অনেক সময় আসামিরা সুবিধা পেয়ে যাচ্ছেন। এ জন্য এসব বিষয়ে যারা তদারকি করেন তাদের আরো দায়িত্বশীল ও সতক থেকে কাজ করার ওপর গুরুত্ব দেন তিনি।
এ ব্যাপারে উখিয়া থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলাম খাঁন বলেন, মানবপাচারকারীদের বিরুদ্ধে তত্পরতা অব্যাহত আছে। তাদের গ্রেপ্তারে প্রতিদিন অভিযান চলছে। তথ্য প্রযুক্তির এ যুগে অভিযানের আগেই তারা খবর পেয়ে যান। এর পরও মাদক এবং মানব পাচারকারীদের বিরুদ্ধে আমাদের সুদৃঢ় অবস্থান রয়েছে।

Leave a Reply

%d bloggers like this: