সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / একদিনে ৬২ খুন, জরুরি অবস্থা জারি এল সালভাদোরে

একদিনে ৬২ খুন, জরুরি অবস্থা জারি এল সালভাদোরে

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2022/03/El-salvador-pic.webp?resize=620%2C416&ssl=1

একদিনে ৬২ খুন, জরুরি অবস্থা জারি এল সালভাদোরে

অনলাইন ডেস্ক :
মধ্য আমেরিকার দেশ এল সালভাদোরে মাদক পাচার গ্যাংয়ের সাথে জড়িত থাকার ঘটনায় একদিনেই খুন হয়েছেন ৬২ জন। এই ঘটনায় দেশটিতে এক মাসের জরুরী অবস্থা জারি করেছে পার্লামেন্ট।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে জানা যায়, শনিবার (২৬ মার্চ) এল সালভাদোরে ৬২টি খুনের ঘটনা ঘটেছে বলে দেশটির পুলিশ বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। একদিনে এতো মানুষের মারা যাওয়ার ঘটনায় দেশটির পার্লামেন্ট আগামী এক মাসের জন্য সমগ্র দেশে জরূরী অবস্থা জারি করেছে। এই ঘটনা ১৯৯২ সালের গৃহযুদ্ধের অবসানের পর ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা।

এই ঘটনায় পরিপ্রেক্ষিতে পার্লামেন্টে ভোট হওয়ার পর জরুরী অবস্থা জারি করে নতুন আইনে বলা হয়েছে, কোনো স্থানে একত্রে বেশি মানুষ জড়ো হওয়া যাবে না। আইনের অন্যথা ঘটলে পরোয়ানা ছাড়াই গ্রেপ্তার এবং যেকোনো ধরণের যোগাযোগ পর্যবেক্ষণ করতে পারবে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এই সকল ঘটনার অর্থায়ন কারা করছে তা খুঁজে বের করতে হবে জানিয়েছেন এল সালভাদোরের প্রেসিডেন্ট নায়িব বুকেলে। প্রসঙ্গত, গত এক বছরে দেশটিতে ১ হাজার ১৪০ জন খুন হয়েছে বিভিন্ন সহিংসতার ঘটনায়।

এদিকে জরুরী অবস্থা জারি হওয়ার আগেই এল সালভাদোর পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে মারা সালভাত্রুচা গ্যাংয়ের শীর্ষ চার নেতা। মারা সালভাত্রুচা এবং বারিও-১৮ গ্যাংয়ের প্রায় ৭০ হাজার সদস্য খুন, চাঁদাবাজি ও মাদক পাচারের সাথে জড়িত বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত বছর এল সালভাদোরে এগারোশ’ ৪০ জন খুন হন, যা গত ৩০ বছরে সর্বনিম্ন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর কালিরছড়ায় অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে প্রার্থী হলেন নুরুল আমিন

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়নের ৫নং ওয়ার্ডে অসহায় ও হত দরিদ্র মানুষের মুখে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/