সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / ২৫ ঘণ্টায় এক দিন!

২৫ ঘণ্টায় এক দিন!

 

২৪ ঘণ্টায় এক দিন হয়, এটাই প্রাকৃতিক নিয়ম। কিন্তু ভবিষ্যতে এক দিন হবে ২৫ ঘণ্টায়!

 

এর কারণ হিসেবে বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীর কক্ষপথের গতি কমে যাচ্ছে, ফলে ধীরে ধীরে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পাচ্ছে। বিজ্ঞানীরা পূর্বাভাস দিয়েছেন, ধীরে ধীরে এই পরিবর্তনের ফলে ভবিষ্যতে ২৫ ঘণ্টায় এক দিন হবে।

 

তবে এটা শুনে যারা অতিরিক্ত এক ঘণ্টা পাওয়ার আশা করছেন, তাদের জন্য দুঃখের বিষয় হচ্ছে, অদূর ভবিষ্যতে নয়, বরঞ্চ প্রায় ২০০ মিলিয়ন বছর পরে এমনটা ঘটবে। এর কারণ হচ্ছে, দিনের দৈর্ঘ্য প্রতি ১০০ বছরে মাত্র ২ মিলিসেকেন্ড বৃদ্ধি পাচ্ছে। তাই অতিরিক্ত একটা মিনিট পেতে অপেক্ষা করতে হবে ৬.৭ মিলিয়ন বছর।

 

ডরহম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এবং যুক্তরাজ্যের নওটিক্যাল অ্যালমানাক অফিস ৭২০ খ্রিষ্টপূর্ব থেকে ২০১৫ সাল পর্যন্ত কেলেসটিক্যাল তথ্য তুলনা করে এ দাবি করেছেন। গবেষক দলটি সকল ঐতিহাসিক রেকর্ডগুলো একসঙ্গে করে কম্পিউটারে মডেলে উপস্থাপন করে হিসাব করে দেখার চেষ্টা করেছেন যে, যদি কক্ষপথে পৃথিবী একই থাকত তাহলে কোথায় এবং কখন তারা তা দেখতে পেতেন।

 

এই গবেষণায় একজন সহ-লেখক লেসলি মরিসন বলেন, ‘এটা খুবই ধীর প্রক্রিয়া। এবং এই অনুমান আনুমানিক। কারণ, জিওফিজিক্যাল বল পৃথিবীর আবর্তনের ওপর দীর্ঘ সময়ের ধ্রুবক হবে না।’

 

গবেষকদের মতে, নানা কারণ পৃথিবীর আবর্তন প্রভাবিত করতে পারে। মেরু অঞ্চলে বরফ কমে যাওয়াও গ্রহের এ ধরনের পরিবর্তনের কারণ হতে পারে।

 

সূত্র:risingbd.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর কালিরছড়ায় অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে প্রার্থী হলেন নুরুল আমিন

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়নের ৫নং ওয়ার্ডে অসহায় ও হত দরিদ্র মানুষের মুখে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/