Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / গণশৌচাগারের অভাবে জনদুর্ভোগে ঈদগাঁও বাজারবাসী

গণশৌচাগারের অভাবে জনদুর্ভোগে ঈদগাঁও বাজারবাসী

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ব্যস্ততম বাণিজ্যিক নগরী ঈদগাঁওতে পাবলিক টয়লেট বা গণশৌচাগারের অভাবে জনদুর্ভোগে বন্দি হয়ে পড়েছে ঈদগাঁও বাজারবাসী। যার ফলে প্রত্যান্ত গ্রামগঞ্জ থেকে ছুটে আসা জনসাধারকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। অন্যদিকে বৃহত্তর ঈদগাঁওতে সপ্তাহে দুই দিন হাট বাজার। ঐ দুই দিন সাধারণত বাজারে লোকজনের সংখ্যা বৃদ্ধি পায়।

এদিকে পুলিশ তদন্ত কেন্দ্র, ঈদগাঁও ইউনিয়ন পরিষদ, জালালাবাদ ইউনিয়ন পরিষদ, কাজী অফিস, ভূমি অফিস ও বিভিন্ন সরকারী অফিস-আদালত কিংবা ব্যাংক-বীমা ঈদগাঁও বাজারে হওয়াতে সব সময় পুরুষ মহিলাদের আনা গোনা থাকে বাজারে। বিশেষ করে মহিলা পথচারিদের ভোগান্তিতে পড়তে হয় বেশি ভাগই।

সরজমিনে বাজার ঘুরে দেখা যায়, ঈদগাঁও বাজারের বাঁশঘাটা, বাসষ্টেশন, বঙ্গিম বাজার, তেলি পাড়া, মাছ বাজার, তরকারী বাজার, কাচা বাজার সহ বিভিন্ন স্থানে কোন সরকারী পাবলিক টয়লেট বা গণশৌচাগার না থাকার ফলে নানান দুর্ভোগের শিকার হচ্ছে পথচারীরা। আগেকার আমলে যে কয়েকটি ছিল তাও অরক্ষিত অবহেলিত অবস্থায় প্রভাব শালীদের দখলে চলে গেছে। চিকিৎসার জন্য ডাক্তারের কাছে আসা মহিলাদের সাথে থাকা শিশুদের মলমুত্র চোখে পড়ার মত। ফলে দুর্গন্দের কারণে অস্বস্তিকর পরিবেশ তৈরী হয়েছে।

বাজারের ক’জন ব্যবসায়ীর মতে, এতবড় ব্যস্ততম বাজারে অন্তত পক্ষে একটি হলেও টয়লেট নির্মাণ করে জনসাধারণের দুর্ভোগ থেকে মুক্তির সহয়তা করার জন্য বাজার কমিটি সহ উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুনজর দাবী করছে। সচেতন মহলে মতে, দূর-দূরান্ত থেকে আগত ক্রেতা-বিক্রেতাদের সুবিধার্থে দ্রুততম সময়ে পাবলিক টয়লেট বা গণশৌচাগার নির্মাণ করার জোর দাবী।

Leave a Reply

%d bloggers like this: