Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বিবিধ / পৃথিবীর সবচাইতে ছোট্ট ১০ টি দেশ!

পৃথিবীর সবচাইতে ছোট্ট ১০ টি দেশ!

কিছু অজানা দেশ রয়েছে যাদের আয়তন এবং জনসংখ্যা এত কম যে আপনি অবাক হতে বাধ্য।

পুরো বিশ্বে দুইশতের অধিক দেশ রয়েছে যাদের অধিকাংশর নাম আপনি একবারের জন্য হলেও নিশ্চয়ই শুনেছেন। তবে এর মাঝে এমনও কিছু অতি ছোট দেশও রয়েছে যাদের নাম আপনি এখনও পর্যন্ত শোনেননি। এমনও কিছু দেশ রয়েছে যার পুরো দেশটির আয়তন এতটাই ক্ষুদ্র যে, সেই দেশে কয়েকটি পরিবার বাস করে মাত্র! বিশ্বাস করা যায়? কিন্তু এটাই সত্য

আজকের এই ফিচারে এমন দশটি দেশের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেওয়া হবে যাদের অতি ক্ষুদ্র আয়তন এবং অতি নিম্ন জনসংখ্যা আপনাকে একেবারে অবাক করে দেবে!

১/ দ্যা রিপাবলিক অফ পালাউ

palau

এই দেশের আয়তন ৪৫৯ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা মাত্র ২১, ৩৪৭ জন! দ্যা রিপাবলিক অফ পালাউ (Palau) একটি দ্বীপ ভিত্তিক দেশে যা গড়ে উঠেছে ৩০০র বেশী বিভিন্ন আকৃতি এবং আয়তনের দ্বীপ নিয়ে। এই পৃথিবীর বুকে পালাউ খুবই দারুণ একটি জায়গা। এখানের রেইন ফরেস্টে রয়েছে ভিন্নধর্মী গাছপালা এবং পাখি। সাথে এই জায়গা সংলগ্ন পানিতে বাস করে ১৩০ প্রজাতির বিপন্ন শার্ক রয়েছে। কিন্তু এই দেশের সবচেয়ে বেশী দর্শনীয় দেখার জায়গা হচ্ছে এই দেশের লেক, যেখানে রয়েছে প্রায় দুই লাখ (2 Million) জেলীফিস। তবে হ্যাঁ, ভয় পাওয়ার কিছু নেই, সময়ের সাথে সাথে তাদের হুল ফোটানোর ক্ষমতা হারিয়ে গেছে।

২/ নিউএ

nieu

নিউএ (Niue) ওশেনিয়ায় অবস্থিত খুবই ছোট একটি দ্বীপ। এই দেশের আয়তন ২৬১.৪৬ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ১,১৯০ জন। এতো দারুণ দৃশ্য থাকা স্বত্বেও এই দেশে ভ্রমণ খুব একটা জনপ্রিয় নয়। যে কারণে এই দেশ বাইরের দেশে দানের সাহায্যে চলে, বিশেষ করে নিউজিল্যান্ড এর। এই দেশের রাজধানী একটি গ্রাম যেখানে ছয়শর কিছু বেশী মানুষ বসবাস করেন। তবে এই দেশে রয়েছে তাদের নিজস্ব বিমানবন্দর এবং একটি সতিকারের সুপারমার্কেট, যা পুরো দেশে মাত্র একটিই!

৩/ সেইন্ট কিটস এন্ড নেভিস

saint

সেইন্ট কিটস এন্ড নেভিস (Saint Kitts and Nevis) এর আয়তন ২৬১ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ৫২,৩২৯ জন! এই দেশটি মূলত এই দেশটি দুইটি দ্বীপ নিয়ে গঠিত: সেইন্ট কিটস এবং নেভিস। এই দেশের আয়ের মূল উৎস হলো ইকোনমিক সিটিজেনশীপ প্রোগ্রাম যেখানে অনুমতি দেওয়া হয় যে যেকেও অন্তত ২৫০,০০০ ডলার বিনিয়োগ করতে পারবে লোকাল চিনি তৈরি কারখানায় এবং এভাবে সে সেইন্ট কিটস এর নাগরিকত্ব পাবে। এই দেশের নাগরিকত্ব পাবার অন্য আরেকটি উপায় হলো, ৪০০,০০০ ডলারের সমপরিমাণ সম্পত্তি কিনে নেওয়া।

৪/ দ্যা প্রিন্সিপালিটি অফ হাট রিভার

hutt river

এই দেশের আয়তন মাত্র ৭৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা মাত্র ৩০ জন! এই মাইক্রোন্যাশন অবস্থিত রয়েছে অস্ট্রেলিয়ার একই নামের একটি প্রদেশে। এই দেশটি আবিস্কৃত হয়েছে লিওনার্দো ক্যাস্লির মাধ্যমে যে ঘোষণা দিয়েছিল তার ফার্মটি নতুন এবং স্বকীয়। যদিও এই দেশটি অন্য কোন স্টেটের কাছে পরিচিত পায়নি, কিন্তু এই দেশের রয়েছে তাদের নিজস্ব মুদ্রা, স্ট্যাম্প এবং পাসপোর্ট রয়েছে। এই দেশের বিভিন্ন অংশ থেকে দর্শনার্থীরা  রয়েল হাইনেসের সৌন্দর্য দেখতে পান।

৫/ টুভাল্যু

tuvalu

টুভাল্যু (Tuvalu) দেশটির আয়তন মোটে ২৬ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ১০,৯৫৯ জন। এই বিশ্বের অন্যতম ছোট এবং দরিদ্র একটি দেশ এটি। এই দেশের অর্থনৈতিক অবস্থা আরো বেশি খারাপ হয়ে যেতো যদিনা তারা ইন্টারনেট ডোমেইন .tv র কাছে দিয়ে দিত। যেখান থেকে এই দেশে প্রতি বছরে লাখ লাখ টাকা আসে।

৬/ নাউরু

nauru

নাউরু (Nauru) দেশটির আয়তন ২১ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ৯,৫৯১ জন। এই পৃথিবীর বুকে নাউরু হলো সবচেয়ে ছোট স্বাধীন এবং সবচেয়ে ছোট দ্বীপ। নাউরু তে অফিসিয়াল কোন রাজধানী নেই এমনকি নেই কোন ভালো যাতায়াতের ব্যবস্থাও এবং ২৫ মাইল রাস্তা শুধুমাত্র তাদের লোকাল গাড়ি চলাচলেই ব্যবহার করা হয়। আবহাওয়াগত সমস্যার কারণে এই দেশ দর্শনার্থীদের কাছে খুব বেশী জনপ্রিয়তা পায়নি। এই দেশের আরেকটি অন্যতম রেকর্ড হলো ওবেসিটিতে ভোগা মানুষের সংখ্যা। দেশের প্রায় ৭০% মানুষ ওবেসিটিতে ভোগে।

৭/ দ্যা প্রিন্সিপালিটি অফ সেবোর্গা

principality of sobargo

এই দেশের আয়তন মাত্র ৪.৯১ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ৩১২ জন মাত্র! ইটালির এই মাইক্রোনেশন শাসিত হয় মার্সেলো ১ এর কঠিনতার মধ্য দিয়ে। দ্যা প্রিন্সিপালিটি অফ সেবোর্গা একই নামের ফ্রেন্স বর্ডারের কাছে একটি গ্রাম। অপরিচিত এই রাষ্ট্রর রয়েছে তিনজন সদস্য নিয়ে গঠিত তাদের নিজস্ব প্রতিরক্ষা বাহিনী: একজন মিনিস্টার অফ ডিফেন্স এবং দুইজন বর্ডার গার্ড!

৮/ দ্যা রিপাবলিক অফ মলসিয়া

molossia

অতি ক্ষুদ্র এই দেশে সর্বমোট আয়তন ০.০৫৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা মাত্র ৭ জন! স্বঘোষিত রিপাবলিক অফ মলসিয়া আবিস্কৃত হয় কেভিন বঘ নামের একজনের কাছে। এই জায়গাটি অবস্থিত আমেরিকার নেভাডাতে। এর জনসংখ্যা মিস্টার বঘ সহ তার পরিবার নিয়ে। তার পরিবারে রয়েছে তিনটি কুকুর, একটি বিড়াল এবং একটি খরগোস! মলসিয়ার রয়েছে নিজস্ব জাতীয় সঙ্গীত, নিজস্ব প্রতীক এবং নিজস্ব জাতীয় পতাকা। এমনকি এই দেশের রয়েছে নির্দিষ্ট এবং গুরুতর অপরাধের জন্য ডেথ পেনাল্টিও! এই রাষ্ট্রের রয়েছে নিজস্ব পাসপোর্ট এবং স্পেস প্রোগ্রাম। ২০১৭ সালের মে মাসে এই দেশের বয়স হয়েছে ৪০ বছর!

৯/ সোভরেইন মিলিটারি অর্ডার অফ মালটা

malta

এই মালটার সর্বমোট ০.০১২ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ১১৩,৫০০ জন। ভ্যাটিকান সিটি ছাড়াও এখানে অন্য আরেকটি খুব ছোট রাস্ট্র রয়েছে রোম এলাকাতে, যার নাম হচ্ছে সোভরেইন মিলিটারি অর্ডার অফ মালটা! এই এলাকায় রয়েছে মাত্র তিনটি বিল্ডিং, যার দুইটি রোমে অবস্থিত এবং তিন নাম্বারটি মালটা দ্বীপে অবস্থিত। এই দেশের রয়েছে নিজস্ব মুদ্রা, স্ট্যাম্প, ওয়েবসাইট, গাড়ি নাম্বার এবং পাসপোর্ট।

১০/ দ্যা প্রিন্সিপালিটি অফ সীল্যান্ড

sealand

এই দেশটির সর্বমোট আয়তন ০.০০৪ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা মোটে ২৭ জন মাত্র! অপরিচিত এই রাষ্ট্রটি একটি সাগরের প্ল্যাটফর্মটি কোস্ট অফ গ্রেট ব্রিটেন থেকে ছয় দূরে অবস্থিত। সীল্যান্ড শাসিত হয় স্বঘোষিত প্রিন্স রিজেন্ট দ্বারা এবং এখানে যে কেউ কাউন্ট, ব্যারন অথবা সর্দার এর তকমা পেতে পারে ষ্টেটের ওয়েবসাইট থেকে শুধুমাত্র কয়েকশ ব্রিটিশ পাউন্ড দিয়ে!

সূত্র:ফাওজিয়া ফারহাত অনীকা/priyo.com,ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: