সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পুষ্টি ও স্বাস্থ্য / অতিরিক্ত ভায়াগ্রা খাওয়ার অদ্ভুত ও স্থায়ী পার্শ্বপ্রতিক্রিয়াটি

অতিরিক্ত ভায়াগ্রা খাওয়ার অদ্ভুত ও স্থায়ী পার্শ্বপ্রতিক্রিয়াটি


ভায়াগ্রা হলো পুরুষের ইরেকটাইল-ডিসফাংশন নামের একটি সমস্যার ওষুধ। ওষুধ দেওয়ার সময়ে ডাক্তাররা লিখে দেন ঠিক কতখানি ডোজে ওষুধটি খেতে হবে। তা কম খাওয়া যেমন অকার্যকর, তেমনি বেশি খাওয়াটাও ক্ষতিকর। অতিরিক্ত ভায়াগ্রা খেতে গিয়ে এ বিষয়টি হাড়ে হাড়ে টের পান ৩১ বছর বয়সী এক ব্যক্তি। ভায়াগ্রা খাওয়ার পর তার চোখে সমস্যা দেখা দেয়। তিনি সবকিছুই লাল দেখা শুরু করেন। চিকিৎসকরা জানিয়েছেন, তার চোখ আর স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে না।

ভায়াগ্রা হলো পুরুষের ইরেকটাইল-ডিসফাংশন নামের একটি সমস্যার ওষুধ। এর রাসায়নিক নাম সিলডেনাফিল সাইট্রেট। ওই ব্যক্তির চিকিৎসার বিষয়ে গবেষণার তথ্য প্রকাশিত হয় রেটিনাল কেসেস জার্নালে।

ওই ব্যক্তি অনলাইনে তরল ভায়াগ্রা কেনেন। তার মাত্র ৫০ মিলিগ্রাম পান করার কথা থাকলেও তিনি আরও বেশি করে পান করেন। এর কিছু সময় পরেই কিছু উপসর্গ দেখা দেয়, অর্থাৎ তিনি সবকিছুই লাল দেখতে থাকেন। কিন্তু তিনি ঠিক কতখানি ভায়াগ্রা পান করেছিলেন তা নিশ্চিত হয়ে বলতে পারেন না। তিনি ড্রপারের মাধ্যমে ওষুধ খাওয়ার পরিবর্তে সরাসরি বোতল ধরে পান করেছিলেন।

গবেষণার মূল লেখক ড. রিচার্ড রোজেন বলেন, ‘মানুষ মনে করে অল্প ওষুধ ভালো, তারমানে বেশি ওষুধ আরও ভালো। কিন্তু এই ঘটনা থেকে দেখা যাচ্ছে সাধারণ ওষুধও অতিরিক্ত খাওয়াটা বিপজ্জনক হতে পারে।’

ভায়াগ্রা খাওয়ার দুই দিন পর ওই ব্যক্তি নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হসপিটালে ভর্তি হন। সেখানে ডাক্তাররা তার রেটিনা পরীক্ষা করেন। দেখা যায়, রেটিনার ‘কোন’ কোষ, যেগুলো আমাদের রং দেখতে সাহায্য করে, এমন কিছু কোষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ক্ষতিকে বলা হয় পারসিস্টেন্ট রেটিনাল টক্সিসিটি। এ কারণেই তিনি সবকিছু লাল দেখছেন এবং চিকিৎসার মাধ্যমে তা সারানো সম্ভব নয়।

ভায়াগ্রা শুধু বেশি পরিমাণে খাওয়াই যে ক্ষতিকর তা নয়। ডাক্তারের নির্ধারিত ডোজে খেলেও অনেক সময়ে মানুষ লাল বা নীলচে দেখতে পারেন সবকিছু, কিন্তু তা সাধারণত ২৪ ঘণ্টার মাঝে ঠিক হয়ে যায়।

সূত্র: কে এন দেয়া-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র#https://coxview.com/sarai-hospital-rafiq-14-11-23/

জনবল সংকটে ৪ বছরেও চালু হয়নি সরই মা ও শিশু কল্যাণ কেন্দ্র

বান্দরবানের লামার ‘সরই ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র’। মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম পার্বত্য ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/