সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অর্থনীতি / ঈদগাঁওতে বাণিজ্যিকভাবে পুদিনা চাষে সফল কৃষক আবদুল হামিদ

ঈদগাঁওতে বাণিজ্যিকভাবে পুদিনা চাষে সফল কৃষক আবদুল হামিদ

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2024/03/Podina-Pata-Sagar-5-4-24.jpeg?resize=540%2C330&ssl=1

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজারের নবসৃষ্ট ঈদগাঁও উপজেলায় এবার বাণিজ্যিকভাবে পুদিনা পাতা চাষে সফলতার পথে চকরিয়ার কৃষক আবদুল হামিদ। এবার এলাকায় তিনি এই প্রথমবারের মতো পুদিনা পাতা চাষ করে সফলতা অর্জন করেছে।

 

প্রাপ্য তথ্য মতে, ঈদগাঁওয়ের বিমান মৌলভীর ব্রিক ফিল্ডের পার্শ্ববর্তী নাশিখাল সংলগ্ন এলাকায় আধকানি ফসলী জমিতে দীর্ঘ চার বছর ধরে পুদিনা চাষ করছেন বর্তমানে ঈদগাঁও এলাকায় অবস্থানরত কৃষক আব্দুল হামিদ। বাণিজ্যিকভাবে এই পাতা চাষ করে তিনি প্রতিবছর পুদিনা বিক্রি করে প্রায় লক্ষাধিক টাকার মত আয় করে থাকেন বলেও জানান।

 

হামিদ আরো জানান, তিনি দীর্ঘ বছর ধরে গবেষণা করেছেন কিভাবে পুদিনা চাষ করা যায়। তার সেই পরিকল্পনা অনুযায়ী বেশ কয়েক বছর ধরে অল্প সংখ্যক জমিতে পুদিনা চাষ করে সফল ও হয়েছেন। পাশাপাশি প্রতি রমজানসহ অন্যান্য সময়েও উপকারী এ পুদিনা বিক্রি করে থাকেন। তিনি আগামী বছর আরো বেশি সংখ্যক জমিতে পুদিনা চাষ করার স্বপ্ন দেখেন।পুদিনা পাতা দেখতে বেশ চমৎকার বটে। পুদিনা পাতার উপকারিতা অপরিসীম।

 

পুদিনা চাষী কৃষক আবদুল হামিদের সাথে কথা হলে তিনি বলেন, আগে থেকে পুদিনা পাতা চাষ করতেন না, দীর্ঘকাল গবেষণা করে কয়েক বছর যাবত বাণিজ্যিকভাবে পুদিনা পাতা চাষ করছেন। পুদিনা চাষ করে অপ্রত্যাশিতভাবে লাভবান হচ্ছেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তা পেলে বৃহৎ এলাকা জুড়ে পুদিনা চাষে অপরাপর কৃষকদের কেউ সচেতন করতে পারতেন বলেও উল্লেখ্য করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/