সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ঈদগাঁওতে বিপন্ন ক্রিকেট : কালক্রমে ঝড়ে যাচ্ছে মেধাবী ক্রিকেটার

ঈদগাঁওতে বিপন্ন ক্রিকেট : কালক্রমে ঝড়ে যাচ্ছে মেধাবী ক্রিকেটার

Sports - (Cricket) 13এম আবু হেনা সাগর, ঈদগাঁও :

১৯৯৬ সাল থেকে টেলিভিশনের পর্দায় ক্রিকেট খেলা দেখে কক্সবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁও’র তরুণ-যুবসমাজ ক্রিকেটের প্রতি আসক্ত হয়ে পড়েছিল। ঈদগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে প্রথমেই ক্রিকেটের চর্চা শুরু হয়।

এদিকে ১৯৯৭ সালে সর্ব প্রথম আনুষ্ঠানিক ক্রিকেটের যাত্রা হয় ঐতিহ্যবাহী এই খেলার মাঠ থেকে। ক্রিকেট পাগল ব্যক্তিত্ব ও ধারাভাষ্যকার সাকলাইন মোস্তাকসহ আরো কয়েকজনের নেতৃত্বে আয়োজন করে বিজয় দিবস ক্রিকেট টুর্ণামেন্ট। পরবর্তীতে ঈদগাঁও’র মেধাবী ক্রিকেটারেরা কক্সবাজার, চকরিয়া, রামু সহ জেলার বিভিন্ন স্থানে ক্রিকেট টুর্ণামেন্টে খেলতে যান।

অন্যদিকে-ক্রিকেট ভক্তদের জন্য মাঠ ব্যবহারের ক্ষেত্রে যাদের আন্তরিকতা ছিল-ঈদগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন প্রধান শিক্ষক সলিম উল্লাহ্, মাষ্টার মোজাম্মেল হক ফরাজী, প্রয়াত গোপাল শর্মা, ক্রিড়াবিদ আব্দুল মজিদ খাঁন সহ আরও অনেকে সহযোগিতার হাত বাড়িয়ে অনুপ্রাণিত করতেন।

এছাড়াও এই ক্রিকেট যাত্রায় অনেক প্রতিভা সম্পন্ন ক্রিকেটার উঠে এসেছিলেন। কিন্তু যথাযর্থ পরিচর্চার অভাবে বিভাগীয়- জাতীয় পর্যায়ে পৌছতে পারেনি। কালক্রমে অকালে ঝড়ে গেছে বহু মেধাবী ক্রিকেটার।

এদিকে জেলার গর্ব মুমিনুল হক সৌরভ যিনি আজকে জাতীয় ক্রিকেটদলের হয়ে ক্রিকেট বিশ্বে আলোডন সৃষ্টি করে জেলার সম্মান বয়ে আনছে দিনের পর দিন। তিনিও কিন্তু ঈদগাঁও’র সেই ঐতিহ্যবাহী মাঠে খেলেছিলেন। অতিব দুঃখের বিষয় যে, ঈদগাঁওতে বহু প্রতিভাবান ক্রিকেটার থাকা সত্ত্বেও বিভাগীয় কিংবা জাতীয় পর্যায়ে ঈদগাঁও’র ক্রিকেটারদের খেলার সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়নি। এমনকি মাঠের প্রতিভা মাঠেই শেষ। বিগত দেড় যুগ পার করলো ঈদগাঁও’র ক্রিকেট। অনায়াসে বিলুপ্তির পথে এই ক্রিকেট। তবে বৃহত্তর ঈদগাঁও তথা ছয় ইউনিয়নের প্রত্যান্ত গ্রামাঞ্চলের কিশোর- যুবরা ফসলী জমিতে ছোট ছোট ক্রিকেট টুর্ণামেন্ট আয়োজন করে পূর্বের ঐতিহ্যকে কোন মতেই ধারণ করে চলছে।

অপরদিকে ঈদগাঁও এলাকার মেধাবী ক্রিকেটারেরা রাজনীতির সাথে জড়িত হয়ে নিজেদেরকে ক্রিকেট থেকে আড়াল করে রেখেছে অনেকে। এ বিষয়ে ক্রিকেটার সাকলাইন মোস্তাক হতাশ কন্ঠে জানান- অবহেলিত ঈদগাঁওর ক্রিকেটের দূরাবস্থার জন্য অভিভাবক শূন্যতা, পৃষ্ঠপোষকের অভাব, ছোট বড়দের সম্ময়হীনতা, সিনিয়র ক্রিকেটারদের আন্তকেন্দ্রিক মনোভাবের কারণে আজকের এই ক্রিকেটের বেহাল দশায় পরিনত। বলতে গেলে ঐতিহ্যবাহী ঈদগাঁও হাই স্কুলের মাঠ ক্রিকেট গায়েব! ক্রিকেটের দেড় যুগের পর্যালোচনায় বিপন্ন ক্রিকেট। বর্তমান এই তরুণ সমাজ ক্রীড়াঙ্গনের প্রতি বিপন্ন হয়ে অসামাজিক কার্যকলাপের সহিত জড়িয়ে পড়ছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/