সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে লাইসেন্সবিহীন গ্যাস সিলিন্ডার ব্যবসা জমছে

ঈদগাঁওতে লাইসেন্সবিহীন গ্যাস সিলিন্ডার ব্যবসা জমছে

 

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

শহর কিংবা বাজার পেরিয়ে এবার প্রত্যান্ত গ্রামাঞ্চল মুখী হচ্ছে লাইসেন্সবিহীন গ্যাস সিলিন্ডারের জমজমাট ব্যবসা। এটি অতীব লাভজনক ব্যবসা বটে, এতে ঝুঁকে পড়ছে অনেকে। নেই কোন প্রশাসনের নজরদারী।

জানা যায়, কক্সবাজার সদর উপজেলার বৃহত্তর ঈদগাঁও তথা সাত ইউনিয়নের পাড়া মহল্লায় জনপ্রিয় ব্যবসা হিসেবে পরিচিত গ্যাস ব্যবসা অবৈধ ভাবে যত্রতত্র স্হানে ছেয়ে গেছে। ঝুঁকিপূর্ণ ভাবে এসব দোকানদারেরা ব্যবসা করে যাচ্ছে দেদারছে। তাই বড় ধরনের দুর্ঘটনার আশংকা প্রকাশ করেন সুশীল সমাজ। অনুমতিপত্র ছাড়াই নামে মাত্র একটি ট্রেড লাইসেন্স নিয়ে এ ব্যবসা পাড়া গাঁয়ে চালিয়ে যাচ্ছে এক শ্রেনীর ব্যবসায়ীরা। আবার অনেকের কাছে সেটিও নেই। দোকানীরা নিজেদের ইচ্ছেমত সাধারন গ্রাহকদের মাঝে একেক দামে গ্যাস সিলিন্ডার বিকিকিনি করছে বলেও অভিযোগ উঠছে।

সূত্রমতে, বৃহত্তর এলাকার ইসলামপুর, ইসলামাবাদ, পোকখালী, জালালাবাদ, ছৌফলদন্ডী, ভারুয়াখালী ও ঈদগাঁও ইউনিয়নের গ্রামাঞ্চলের দোকান পাটে অন্যান্য ব্যবসার আড়ালে এটিও রাখছে। যেহেতু প্রত্যন্ত পাড়া মহল্লায় শতকরা ৮০/৯০ ভাগ বসতবাড়িতে রান্না-বান্নার কাজে গ্যাস ও সিলিন্ডার ব্যবহার করে চলছে। সেহেতু বাড়ীঘরের গ্রাহকদেরকে অতি সহজে সেবা দেওয়ার মনমানসিকতা নিয়ে শহর বা বাজার পেরিয়ে কিছু ব্যবসায়ী গ্রামের দোকানপাটেও এ ব্যবসা করতে দেখা যায়। আবার অনেকের বাসাবাড়ীতে গ্যাস ফুরিয়ে গেলেও ফোন করলে যথা সময়ে ঐ বাসাতে গ্যাস পৌছিয়ে দিচ্ছে অনায়াসে। এভাবে সেবা দিয়ে অনেক গ্রাহকের মন জয় করছে সহজে। অন্যদিকে পাড়া মহল্লায় অবৈধ ভ্রাম্যমাণ গ্যাসের দোকান গুলোতে গ্যাস সিলিন্ডার ব্যবহার সম্পর্কে সঠিক ধারনা না থাকায় যে কোন মুহুর্তে অপ্রীতিকর দুর্ঘটনার আশংকায় রয়েছেন নারী পুরুষ।

এদিকে জেলা সদরের ঈদগাঁও বাজারে অসংখ্য গ্যাস সিলিন্ডারের দোকান রয়েছে। কিন্তু বাজার এলাকায় এসব ব্যবসায়ীদের লাইসেন্স কিংবা অনুমতিপত্র থাকলেও গ্রামে গ্রামে গজিয়ে উঠা গ্যাসের দোকানদারদের মাঝে লাইসেন্স আছে কিনা এ নিয়ে সন্দেহ পোষণ করছে এলাকার সচেতন মহল। তাদের মাঝে নেই গ্যাস সিলিন্ডার ব্যবহার সম্পর্কিত ধ্যান ধারনা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সচেতন ব্যক্তির সাথে কথা হলে তিনি জানান, এখন হাত বাড়ালেই পাওয়া যায় গ্যাস। যে কেউ খুলে বসে এ ব্যবসা। তবে গ্যাসের সিলিন্ডারে ঠিক কতটুকু গ্যাস রয়েছে এবং বিভিন্ন বিষয়ে গ্যাসের ব্যবহার নিয়ে ও তাদের নুন্যতম প্রশিক্ষণ প্রদান করা হয়নি। যার ফলে গ্যাস সিলিন্ডার ব্যবসায়ী ও ব্যবহারকারীরা চরম ঝুঁকিতে রয়েছে। এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর কালিরছড়ায় অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে প্রার্থী হলেন নুরুল আমিন

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়নের ৫নং ওয়ার্ডে অসহায় ও হত দরিদ্র মানুষের মুখে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/