সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / ঈদগাঁও বাজারের টিএন্ডটি পুকুর যেন ময়লা-আবর্জনার স্তুপ

ঈদগাঁও বাজারের টিএন্ডটি পুকুর যেন ময়লা-আবর্জনার স্তুপ

Dustbin - Sagor File-1

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদরের বাণিজ্যিক এলাকা ঈদগাঁও বাজারের অন্যতম গুরুত্ববহ আবাসিক এলাকা হিসাবে পরিচিত জাগির পাড়া সড়কের রাস্তার মাথাস্থ টিএন্ডটি পুকুর যেন ময়লা আবর্জনার নির্ধারিত স্তুপে পরিণত হয়ে পড়েছে। এতে ঐ সড়ক দিয়ে যাতায়াতকারী ও মুসল্লীরা দুর্গন্ধে অতিষ্ট হয়ে পড়েছে। ফলে একদিকে হচ্ছে পরিবেশ দূষণ, অপরদিকে স্বাস্থ্য ঝুঁকিতে সাধারণ মানুষ ও মুসল­ীরা।

দেখা যায়, গোটা ঈদগাঁও বাজারের ময়লা আবর্জনা রাতের আঁধারে কতিপয় স্বার্থান্বেষী মহল বায়তুশ শরফ রাস্তার মাথাস্থ টিএন্ডটি অফিসের পুকুরে স্তুপ করে রাখে। এক পর্যায়ে এর ময়লা আবর্জনা বিশাল দুর্গন্ধযুক্ত স্তুপে পরিণত হলে ওই সড়ক দিয়ে দৈনিক শত শত যাতায়াতকারী সাধারণ জনগণ, শিক্ষার্থী ও মুসল্লীদের চরম দুর্গন্ধ পোহাতে হচ্ছে। স্থানীয় জনপ্রতিনিধি কিংবা প্রশাসন দেখেও নিরব দর্শকের ভূমিকা পালন করায় জনমনে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এছাড়া রাতের অন্ধকারে বাজারে বিভিন্ন শ্রেণীর মানুষ ঐ টিএন্ডটি পুকুরকে প্রস্রাব ও মল ত্যাগের নির্দিষ্ট স্থান হিসাবে বেছে নিয়েছে।

বাণিজ্যিক রাজধানী নামে খ্যাত ঈদগাঁও বাজারের অন্যতম গুরুত্বপূর্ণ আবাসিক এলাকা হিসাবে পরিচিত জাগির পাড়া ইতোমধ্যে স্থান করে নিলেও ঐ টিএন্ডটি অফিসের পুকুরের খোলা ডাস্টবিনের দুর্গন্ধযুক্ত স্তুপের এ এলাকা দিয়ে যাতায়াতকারী জনসাধারণ ও মুসল্লীরা ঐ এলাকা দিয়ে যাতায়াত করতে হচ্ছে প্রায়শ। স্থানীয়দের মতে, রাতের অন্ধকারে এক শ্রেণীর লোকজন পুরো ঈদগাঁও বাজারের যত্রতত্র- ময়লা আবর্জনাগুলো ঠেলাগাড়ি যোগে ঐ টিএন্ডটি পুকুরে এনে ফেলে দেয়। এতে করে বাজারে আসা লোকজনদেরকে দুর্গন্ধ পোহাতে হচ্ছে। অথচ এ বাণিজ্যিক এলাকা থেকে সরকারের কোষাগারে বিশাল অঙ্কের রাজস্ব হিসাবে জমা হলেও এ গুরুত্বপূর্ণ পুকুরের প্রতি কারো সুদৃষ্টি না থাকায় এ অবস্থার সৃষ্টি হওয়ায় সাধারণ জনগণকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ আর দূর্গতি।

সচেতন মহল দুর্গন্ধমুক্ত যাতায়াত করতে এবং ময়লা আবর্জনা সরিয়ে নিতে সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেন। এ ব্যাপারে বাজার ইজারাদারের সাথে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করেও সংযোগ না পাওয়ায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/