সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁও বাজার ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের দখলে

ঈদগাঁও বাজার ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের দখলে

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও ববাজারটি এখন ভাসমান ব্যবসায়ীদের দখলে। ফলে সৃষ্টি হচ্ছে অসহনীয় যানজট। চরম দুর্ভোগ পোহাচ্ছে সর্ব শ্রেনী পেশার মানুষ। দেখার যেন কেউ নেই।

বাজার ঘুরে দেখা যায়, বৃহৎ বাণিজ্যিক কেন্দ্র হচ্ছে ঈদগাঁও বাজার। এই বাজারটি বহুমুখী বাণিজ্য কেন্দ্র। প্রধান সড়কের অবস্থা দেখলে সহজে বুঝা যায় এটি সড়ক নাকি অন্য কিছু। এমনি চিত্রে ঈদগাঁও বাজার এলাকায়।

এই বাজারে ঈদগাঁও, ইসলামপুর, ইসলামাবাদ, পোকখালী, জালালাবাদ, চৌফলদন্ডী ইউনিয়ন সহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকার লক্ষাধিক মানুষ দৈনিক যাতায়াত করে। তবে বাইশারী, ঈদগড় নাইক্ষ্যংছড়ি, ডুলাহাজারা, খুটাখালী, রশিদনগর, জোয়ারিয়ানালা এলাকার বিপুল সংখ্যক মানুষ ব্যবসা বাণিজ্যসহ নানা প্রয়োজনে আসা-যাওয়া করে থাকে। ট্রাফিক ব্যবস্থা হ-য-ব-র-ল অবস্থার কারণে পুরো এলাকায় সৃষ্টি হয় তীব্র যানজটের। ফুটপাত দখল করে ব্যবসা করে যাচ্ছে দীর্ঘদিন ধরে।

পথচারীরা বাধ্য হয়েই সড়কে চলাচল করছেন। ডিসি সড়কের যানবাহন চলাচলেই বিশৃঙ্খলা। হাইস্কুল গেইট, শাপলা চত্বর, তেলীপাড়া মোড়, বঙ্গিমবাজার, বাঁশঘাটা সড়ক দখল করে এলো পাতাড়ি রাখা হচ্ছে ব্যাটারি চালিত অটোরিকশা, টমটম ও সিএনজি। সড়কের উপরে গাড়িতে যাত্রী তুলতে চালকদের তুমুল প্রতিযোগিতা যেন চোখে পড়ার মত।

ঈদগাঁও বাজারমুখী সড়কের প্রবেশ পথে রাখা ব্যাটারি চালিত অটো রিকশা টমটম সিএনজি। অল্প সংখ্যক ট্রাফিক পুলিশ দিয়ে যানজট নিয় ন্ত্রন কোনভাবেই সম্ভব হচ্ছেনা। যার কারনে, দশ মিনিটের পথ প্রায় আধ ঘণ্টারও বেশি লাগে।

ব্যবসায়ীর মতে, দৈনিক হাসিল দিয়ে তারা ব্যবসা করছে। করার যেন কিছু নেই।

যানজটের কবলে পড়া আজিম, শামসু, আলমরা জানান, ঈদগাঁও স্টেশনের প্রবেশ পথে থেকে হাই স্কুল গেইট পর্যন্ত দুইপাশে তরকারীসহ ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে। নেই নিয়ম আর শৃঙ্খলা।

সচেতন মহল জানান, ঈদগাঁও বাজারে শাপলা চত্বর থেকে ফুটপাত উচ্ছেদ করে সৌন্দর্য্যে রক্ষা করার দাবী বাজার পরিচালনা কমিটির নিকট। ভ্রাম্যমাণ ব্যবসা বন্ধ হলে এর সৌন্দর্য্যে বৃদ্ধি পাবে বলে মনে করেন তারা। দ্রুত সময়ের মধ্যে বাজারে ভাসমান ব্যবসায়ীদের ফুটপাত দখল মুক্ত করে বাজারকে যানজটমুক্ত করার দাবীও জানিয়েছেন সচেতন মহল।

সংগঠক ইমরান তাওহীদ রানা জানান, যাতায়াতের প্রধান সড়কের দুই পাশে ভ্রাম্যমাণ তরিতরকারী ব্যবসায়ীদের অনত্রে জায়গা করে দিয়ে চলাচলের পথ প্রশস্ত করা হউক।

ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক রাজিবুল হক চৌধুরী রিকোর মুঠোফোনে সংযোগ না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/