সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / জীব ও প্রকৃতি / উটকে বিষাক্ত সাপ খাওয়ানো হয় কেন

উটকে বিষাক্ত সাপ খাওয়ানো হয় কেন

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2023/04/Camel-Snake.jpg?resize=620%2C349&ssl=1

অনলাইন ডেস্ক :

camel (উট) শব্দটি এসেছে লেটিন শব্দ camelus থেকে। আর উটকে ‘মরুভূমির জাহাজ’ বলা হয়। উটকে শান্ত প্রাণী হিসেবে বিবেচনা করা হয়। এদের ধৈর্য ও সহনশীলতার প্রতীক বলা হয়। তবে উট নিয়ে এমন অনেক অজানা তথ্য রয়েছে। এরই মধ্যে একটি হল উট নিরামিষভোজী প্রাণী হলেও সাপ খাওয়ানো হয়!

উট এমন একটি প্রণী যেটির বৈশিষ্ট অন্যসব প্রাণীদের তুলনায় আলাদা যা পবিত্র কুরআনেরও উটের একটি রোগের আলোচনা করা হয়েছে ।

আসলে উটের একটা অদ্ভুত রোগ আছে। তারা খাওয়া দাওয়া বন্ধ করে দেয়। শরীর শক্ত হতে শুরু করে এবং মৃত্যুর আগ পর্যন্ত উট তখন শুধু সুর্যের দিকেই শুধু তাকিয়ে থাকে। এ রোগটির নাম হল হায়াম। তাছাড়া বিজ্ঞানীদের মতে “হায়াম” মানে সাপকে জীবিত গিলে ফেলা। উটের “হায়াম” নামক এ রোগের সুস্থতা নির্ভর করে জীবিত সাপকে গিলে ফেলার মাধ্যমে।

মধ্যপ্রাচ্যে প্রচলিত বিশ্বাস রয়েছে যে, উটের এই অবস্থা হলে তাকে একটি বিষাক্ত সাপ খাওয়ানো প্রয়োজন। উটের মালিক তখন তার মুখ খুলে একটি বিষধর সাপ ঢুকিয়ে দেয়। এরপর জল ঢেলে দেওয়া হয় যাতে সাপটি ভিতরে চলে যায়।

পশু চিকিৎসকদের মতে, কিছু বিষাক্ত পোকামাকড়ের কামড়ে এই রোগ হয়। এর লক্ষণগুলো হলো জ্বর, চোখ থেকে জল পড়া, রক্তশূন্যতা, শরীর ফুলে যাওয়া, শক্তির অভাব ইত্যাদি। তাই এমন পরিস্থিতিতে যদি চিকিৎসা না করা হয় তাহলে উটের মৃত্যু হতে পারে। তবে সাপ খাওয়ালে উটের নিরাময় হয় বলে চিকিৎসকরা এটিকে ভ্রান্ত ধারণা বলে মনে করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2024/04/Sagar-23-4-2024.jpeg

ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশন কমিটি ঘোষণা : রিয়াজ সহ-সভাপতি মনোনীত

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও :বাংলাদেশ ফরেস্ট রেঞ্জার’স ওয়েলফেয়ার এসোসিয়েশনের কমিটি ঘোষণা করা হয়েছে। ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/