সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নির্বাচন সংক্রান্ত / কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন জমে উঠেছে

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন জমে উঠেছে

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের বার্ষিক নির্বাচন ২৫ ফেব্রুয়ারি। নির্বাচনকে ঘিরে করে আদালত পাড়া এখন সরগরম। যেন উৎসবের আমেজ। ইতোমধ্যে আওয়ামীলীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী প্যানেল চুড়ান্ত হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার তফশিল ঘোষণা করেছেন নির্বাচনের। তফশিল অনুযায়ী ২৫ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

বর্তমান সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী কার্যনির্বাহী পরিষদের পদ সমূহ: সভাপতি ১ (এক) জন, সিনিয়র সহ-সভাপতি ১ (এক) জন, সহ-সভাপতি, ১ (এক) জন, সাধারণ সম্পাদক ১ (এক) জন, সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) ১ (এক) জন, সহ-সাধারণ সম্পাদক (হিসাব) ১ (এক) জন, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক ১ (এক) জন, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ১ (এক) জন, সিনিয়র নির্বাহী সদস্য ৫ (পাঁচ) জন জুনিয়র নির্বাহী সদস্য ৪ (চার) জন, সদস্য সংযোজিত (কো-অপ্টেড) ৩ (তিন) জন।

এবার জেলা আইনজীবী সমিতির ৮৫৪ জন ভোটার তাদের পছন্দের প্রার্থীদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ইতোমধ্যে সমিতির পদ গ্রহণে ইচ্ছুক প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল করেছেন। বরাবরের মতো এবারও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে এই প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বর্তমান সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন এবং সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তারেক। সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ জাকারিয়া-১ ও সহ-সভাপতি পদে অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রহিম। সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) ও (হিসাব) পদে যথাক্রমে অ্যাডভোকেট নুরুল ইসলাম (সায়েম) ও অ্যাডভোকেট মোঃ আকতার হোসেন। পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট মোঃ মহিউদ্দিন, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট ফরহাদ আহমদ। সিনিয়র নির্বাহী সদস্য পদে যথাক্রমে অ্যাডভোকেট মোহাম্মদ ইসহাক-১, অ্যাডভোকেট আলহাজ্ব নুরুল আমিন, অ্যাডভোকেট কপিল উদ্দীন চৌধুরী, অ্যাডভোকেট আব্বাছ উদ্দিন চৌধুরী। জুনিয়র নির্বাহী সদস্য পদে যথাক্রমে অ্যাডভোকেট টুলটুল পাল, অ্যাডভোকেট জালাল উদ্দিন, অ্যাডভোকেট মোহাম্মদ ফেরদাউস আলম, অ্যাডভোকেট মীর কায়েস উদ্দিন।

অন্যদিকে জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী আইনজীবীদের ব্যানারে প্যানেল গঠন করেছেন বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীরা। সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ সিরাজুল ইসলাম-৪ সভাপতি এবং অ্যাডভোকেট তাহের আহমদ সিকদার সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে এই প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন। সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ কাসেম আলী ও সহ-সভাপতি পদে অ্যাডভোকেট নাজিম উদ্দিন। সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) ও (হিসাব) পদে যথাক্রমে অ্যাডভোকেট মোহাম্মদ আবদুর রশিদ ও অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুল আলম টিপু। পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক পদে অ্যাডভোকেট মোহাম্মদ শাহিন, আপ্যায়ন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে অ্যাডভোকেট শেফাউল করিম রানা। সিনিয়র নির্বাহী সদস্য পদে যথাক্রমে অ্যাডভোকেট দিল মোহাম্মদ চৌধুরী, অ্যাডভোকেট মোস্তাক আহমদ চৌধুরী, অ্যাডভোকেট মোহাম্মদ আমির হোছাইন-২, অ্যাডভোকেট মোহাম্মদ আবদুল্লাহ-১, মোহাম্মদ তাওহীদুল আনোয়ার। জুনিয়র নির্বাহী সদস্য পদে যথাক্রমে অ্যাডভোকেট এম.এম. ইমরুল শরীফ, অ্যাডভোকেট শওকত ওসমান-২, অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম-৪, অ্যাডভোকেট মোহাম্মদ জসীম উদ্দিন।

অপরদিকে নির্বাচন উপলক্ষে ভোটাররা ইতোমধ্যে নানা হিসেব নিকেষ কষতে শুরু করেছেন। এদিকে নির্বাচনের দিন যতোই এগিয়ে আসছে প্রার্থীদের ব্যস্ততাও ততোই বাড়ছে। সকাল থেকে রাত অবধি পুরোদমে প্রচারণা চালিয়ে যাচ্ছেন তাঁরা।

চলতি বছরের মতো নির্বাচন কমিশন নির্বাচনে কিছুটা পরিবর্তন এসেছে। ইতিপূর্বে নির্বাচন কমিশন প্রার্থীদের প্রচারণায় স্টিকার, পোস্টার ব্যবহার না করতে বিধি আরোপ করে। ফলে ডিজিটাল ব্যানার এবং সামাজিক যোগাযোগের মাধ্যম, মুঠোফোন এবং সরাসরি সাক্ষাতের মাধ্যমেই প্রার্থীরা প্রচারণা চালাচ্ছেন। শেষ পর্যন্ত কারা আইনজীবীদের নেতৃত্বে আসবেন সেজন্য ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে। আইনজীবী এবং সমিতির স্বার্থ রক্ষা বিপদে-আপদে কাছে পায় এমন প্রার্থীদের প্রাধান্য দেবে ভোটাররা এমত দেন উক্ত আইনজীবী। আইন এবং আইন পেশার মর্যাদা রক্ষায় যাঁরা বদ্ধপরিকর তাঁদেরই নির্বাচিত করা প্রয়োজন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর কালিরছড়ায় অসহায় মানুষের মুখে হাসি ফুটাতে প্রার্থী হলেন নুরুল আমিন

  নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :কক্সবাজারের ঈদগাঁও ইউনিয়নের ৫নং ওয়ার্ডে অসহায় ও হত দরিদ্র মানুষের মুখে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/