সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নারী ও শিশু / নারী পুরুষের বৈষম্যহীন সমাজ গড়ী অধিকার বাস্তবায়নের আন্দোলন জোরদার করি

নারী পুরুষের বৈষম্যহীন সমাজ গড়ী অধিকার বাস্তবায়নের আন্দোলন জোরদার করি

প্রেস বিজ্ঞপ্তি :

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নারী সেলের উদ্যোগে নারী দিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাতেমা আক্তার শাহী, সঞ্চালনা করেন ফাতেমা আক্তার মার্টিন।

উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কক্সবাজার জেলা কমিটির সদস্য কমরেড অনিল দত্ত। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মংথেনহ্লা রাখাইন। জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক নারী দিবসে প্রতিপাদ্য হচ্ছে Women in the changing World of Work: Planet 50-50 by 2030. এই প্রতিপাদ্যের সাথে সঙ্গতি রেখে জাতীয় ভাবে এবারের নারী দিবসের প্রতিপাদ্য “নারী পুরুষ সমতা উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা।” এটা ঠিক যে নারী, পুরুষের সমতা আনার জন্য এবং নারীর প্রতি সকল ধরনের বৈষম্য ও সহিংসতা বন্ধে সাহসী হওয়ার কোন বিকল্প নেই। জাতিসংঘ ২০৩০ সালের মধ্যে কর্মক্ষেত্রে নারী ও পুরুষের সমতা আনার লক্ষে দিনটি উদযাপনের জন্য সকলকে আহবান জানিয়েছে। কিন্তু আমরা যদি আমাদের দেশের নারীদের সার্বিক মানবাধিকার পরিস্থিতি দেখি তাহলে তা অত্যন্ত নাজুক বলেই প্রতিয়মান হয়। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, সকল ক্ষেত্রে এদেশে নারীরা খুবই প্রান্তিক অবস্থায় আছে। আদিবাসী নারীদের অবস্থা আরও করুন। আদিবাসী নারীরা জাতিগত, লিঙ্গগত, ভাষাগত, ধর্মীয়গত এবং শ্রেণিগত কারণে প্রতিনিয়ত বৈষম্যের শিকার হচ্ছে। ফলে দিন দিন নারীদের প্রতি মানবাধিকার লঙ্গনের ঘটনা বাড়ছে। জাতিসংঘ (সিডও এবং ইউপিআর) বিভিন্ন দেশে আদিবাসী নারী ও শিশুদের প্রতি সকল ধরনের সহিংসতা ও বৈষম্যের হাত থেকে রক্ষা করতে সঠিক এবং কার্যকর কর্মপদ্ধতি প্রনয়ন ও বাস্তবায়ন করতে বাংলাদেশ সরকারকে বিভিন্ন সময়ে সুপারিশ করেছে। তাই এবারের আন্তর্জাতিক নারী দিবসে আমাদের এটাই কাম্য যে সহিংসতা সকল নারী ও কন্যা শিশুরা যেন ন্যয় ও সুবিধা পায়।

বক্তারা নারী পুরষের বৈষম্য দুরিকরণ, নারী নির্যাতন বন্ধে, বাল্যবিবাহ রোধে, যৌতুক বাতিল দাবিতে সরকারের কাছে দাবি জানায়। আরো উপস্থিত ছিলেন আখি সুলতানা লিমা, মীম, স্মৃতি দাশ, রিপাতুল ইসলাম রিপাত, উম্মে হাবিবা, সুষ্মিতা মল্লিক, পুষ্পিতা মল্লিক, রীমা বড়ুয়া, মোহাম্মদ হাসান, ইয়াছিন আরাফাত ফয়সাল, আল-সুমায়াত, চুমকি সুশীল, মাইমুনা আকতার, সুমি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

আজ মহান মে দিবস, May Day, https://coxview.com/may-day-2/

আজ মহান মে দিবস

  নিজস্ব প্রতিনিধি :আজ ১ মে, বুধবার। মহান মে দিবস। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/