সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / নারী সুরক্ষায় দিল্লির বাসে এবার মোতায়েন মার্শাল

নারী সুরক্ষায় দিল্লির বাসে এবার মোতায়েন মার্শাল

নয়া দিল্লী, ২৮ অক্টোবর- নারী সুরক্ষার নিরিখে দেশের মধ্যে বরাবরের নিম্নস্থানে রাজধানী। ২০১২–য় নির্ভয়াকান্ডের পর দিল্লিতে মেয়েদের নিরাপত্তা দাবি করে প্রচুর প্রতিবাদ হয়েছিল। ধর্ষণের সাজা নিয়ে আইন সংশোধন হয়। কিন্তু তারপর যমুনা দিয়ে বহু জল গড়ালেও দিল্লিতে নারী সুরক্ষা আজও সেই তিমিরেই। অবশেষে দিল্লির পরিচিত ছবি বদলাতে উদ্যোগী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

মঙ্গলবার ভাতৃদ্বিতীয়া বা উত্তর ভারতীয়দের ‘ভাইদুজ’। সেই উপলক্ষ্যে দিল্লির মেয়েদের সোমবার দুটি বিশেষ উপহার দিলেন তিনি। এদিন ত্যাগরাজ স্টেডিয়ামে নবনিযুক্ত মার্শালদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে কেজরিওয়াল ঘোষণা করলেন, মেয়েদের সুরক্ষায় মঙ্গলবার থেকে ‘দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশন’ বা ডিটিসি–র সব কটি বাসে ১৩০০০–এর বেশি সংখ্যক মার্শাল মোতায়েন করা হচ্ছে। কেজরিওয়াল বলেছেন, ‘আজকে আমি ভরসা দিচ্ছি প্রতিটি সরকারি বাসে মেয়েদের সুরক্ষার দায়িত্ব নেওয়ার।

তাঁরা বাড়িতে যে নিরাপত্তা পান সেটাই এখন থেকে আমাদের বাসেও পাবেন। আগামীকাল থেকে শহরের প্রতিটি বাসে মোতায়েন থাকবেন মার্শালরা। তাঁরা নিরাপত্তা দেওয়া ছাড়াও স্বাস্থ্যজনিত কোনও জরুরি অবস্থাতেও সহযোগিতা করবেন। ১৩০০০ মার্শালদের মধ্যে ১০ শতাংশ মহিলা। আমরা মেয়েদের সুরক্ষার প্রতি দায়বদ্ধ। এটাই শহরের বাসে নারী সুরক্ষায় এপর্যন্ত সব থেকে বড় পদক্ষেপ। আমার মনে হয় না দিল্লি ছাড়া বিশ্বের আর কোনও শহরে এই ব্যবস্থা আছে। দিল্লিই একমাত্র শহর যেখানে বাসে মার্শাল মোতায়েন করা হল নারী সুরক্ষায়। এখন থেকে দিল্লিতে মেয়েরা নিজেদের নিরাপদ ভাববেন।’

রাখির দিন করা তাঁর পূর্ব ঘোষণা মনে করিয়ে দিয়ে এদিন কেজরিয়াল ফের বলেছেন, মঙ্গলবার থেকেই সব সরকারি বাসে বিনামূল্যে সফর করতে পারবেন মহিলারা। তিনি বললেন, ‘রক্ষাবন্ধনের দিন আমি আমার বোনেদের উপহার দিয়ে বলেছিলাম ডিটিসি–র সব বাসে তাঁরা বিনামূল্যে যাতায়াত করতে পারবেন ২৯ অক্টোবর থেকে। যা তাঁদের নিরাপত্তা আরও বাড়াবে।’

মহিলা যাত্রীদের বিনামূল্যে সফরের জন্য রাজ্য সরকারের ঘাড়ে বাড়তি ৭০০ কোটি টাকার খরচের বোঝা চাপতে চলেছে। সেই দায় কে মেটাবে সেই প্রশ্নে কেজরিওয়ালের তীব্র বিরোধিতা করেছিল অন্য বিরোধী দলগুলি। জবাবে সোমবারই কেজরিওয়াল বললেন, ‘পরিবারের জেষ্ঠ্য পুত্র হিসেবে সেই খরচের সম্পূর্ণ দায়ভার আমি নিজের কাঁধে নেব।’ এজন্য ইতিমধ্যেই বাসভাড়া ভর্তুকি হিসেবে ১৪০ কোটি টাকা বরাদ্দ করেছে কেজরিওয়াল সরকার। তবে ব্যয় নিয়ে বিরোধীদের তোপের মুখে কেজরিওয়াল কিছুটা পিছু হঠে বলেছেন, যদি কোনও মহিলা যাত্রী টিকিট কাটতে চান তাহলে তিনি তা স্বচ্ছন্দ্যে করতে পারেন।

গত সপ্তাহেই শহরের রাস্তায় নতুন ১০৪টি সরকারি বাসের সূচনা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানালেন, মার্শাল ছাড়াও বাস এবং রাস্তার মোড়ে সিসিটিভি, বাসে প্যানিক বোতাম, বিশেষভাবে সক্ষমদের জন্য হাইড্রোলিক লিফ্ট থাকছে। আরও ১০০০টা নিচু পা–দানির এসি বাসও নামতে চলেছে রাস্তায়। আগামী বছর জুনে দিল্লিতে বিধানসভা ভোট। দিল্লির বিধানসভাকে কুক্ষিগত করতে মরিয়া বিজেপি। নিজেদের পুরনো ঘাঁটি পুনর্দখলে তৎপর কংগ্রেসও। তাই ক্ষমতা ধরে রাখার প্রচেষ্টায় দীর্ঘ দিন ধরেই বিভিন্ন জনমূখী কাজকর্ম করে চলেছে আপ সরকার।

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/