সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / প্রাকৃতিক ও পরিবেশ / বিশ্ব পরিযায়ী পাখী দিবস পালিত

বিশ্ব পরিযায়ী পাখী দিবস পালিত

WMBD_Marinelife Alliance_1

বার্তা পরিবেশক :

১০ মে বিশ্ব পরিযায়ী পাখী দিবস (World Migratory Bird Day)। এ বছরের দিবসটিতে আন্তর্জাতিকভাবে জোর দেওয়া হয়েছে পাখী শিকার, ধরা, মারা, পাচার করা প্রতিরোধ বা বন্ধ করার উপর। দিবসটি উপলক্ষ্যে সামুদ্রিক জীববৈচিত্র্য গবেষণা ও সংরক্ষণ সংস্থা “মেরিনলাইফ এলায়েন্স” কক্সবাজারের সোনাদিয়া ও ধলঘাটা এলাকায় স্থানীয় স্কুল শিক্ষার্থী ও গ্রামবাসীদের নিয়ে একটি পরিযায়ী পাখী পর্যবেক্ষণ ও সচেতনতা কার্যক্রমের আয়োজন করে।WMBD_Marinelife Alliance_4

সোনাদিয়া ও ধলঘাটায় জলাভূমি ও উপকূলীয় অঞ্চল কক্সবাজারে পরিযায়ী পাখীদের প্রধান বিচরণক্ষেত্র। বাংলাদেশ আন্তর্জাতিক পরিযায়ী পাখীর উড়াল পথ বা ফ্লাইওয়ে, যেমন- ইস্ট এশিয়ান অষ্ট্রেলেশিয়ান ফ্লাইওয়ে এবং ইন্ডিয়ান সেন্ট্রাল এশিয়ান ফ্লাইওয়ের মাঝামাঝি অবস্থিত, যার ফলে এর গুরুত্ব অনেক বেশি কারণ এখানে দু’টি ফ্লাইওয়ের পাখীরাই খাদ্য গ্রহনের জন্য কিছুদিন অবস্থান করে যার ফলে এ এলাকা পাখীদের বিচরণের জন্য নিরাপদ থাকা অত্যান্ত জরুরী।

WMBD_Marinelife Alliance_5

“মেরিনলাইফ এলায়েন্স” এর সামুদ্রিক কাছিম সংরক্ষণের স্থানীয় কর্মীরা সামুদ্রিক কাছিম সংরক্ষণের পাশাপাশি জলাভূমির পাখীদের রক্ষার জন্য নিয়মিত পর্যবেক্ষণ করে থাকে কিন্তু বিস্তীর্ন বিচরণক্ষেত্রে অনেক চোরা শিকারী এখনো সুযোগ বুঝে পাখী শিকারের চেষ্টা চালায়। এ জন্য পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করে নিয়মিত পাখীর বিচরণক্ষেত্র পাহারা দেওয়া বিশেষ প্রয়োজন। এসব পাখী শিকার বন্ধ করার জন্য সকলকে এগিয়ে আসার জন্য “মেরিনলাইফ এলায়েন্স” এর পক্ষ থেকে আহবান জানানো হচ্ছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

৩ মে; ইতিহাসের এইদিনে; কক্সভিউ ডট কম; https://coxview.com/ezequiel-lavezzi-sports-birth-day/

৩ মে; ইতিহাসের এইদিনে

ইজেকিয়েল ইভান লাভেজ্জি। আজেন্টিনীয় ফুটবলার যিনি সিরি এ’র দল পারি সাঁ-জের্‌মাঁ এবং আর্জেন্টিনা জাতীয় দলে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/