সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / তথ্য ও প্রযুক্তি / মাইক্রো চিপে এক হাজার প্রসেসর!

মাইক্রো চিপে এক হাজার প্রসেসর!

Computer chip

বিশ্বে প্রথমবারের মতো বিজ্ঞানীরা এমন একটি মাইক্রো চিপ তৈরি করতে সমর্থ হয়েছেন, যাতে ১০০০টি পৃথক প্রসেসর রয়েছে! অর্থাত্ এই মাইক্রো চিপটির মধ্যে থাকা প্রতিটি প্রসেসর আলাদভাবে কাজ করতে সক্ষম।

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির কার্যক্ষমতা সুবিধার ‘কিলোকোর’ নামক এই চিপটি তৈরি করেছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের দাবি, এটি প্রতি সেকেন্ডে ১.৭৮ ট্রিলিয়ন নির্দেশ পালন করতে পারবে। এবং এটি ৬২১ মিলিয়ন ট্রানজিস্টরযুক্ত। পাশাপাশি এর প্রসেসর সর্বোচ্চ ক্লক ফ্রিকোয়েন্সিরও, ১.৭৮ গিগাহার্জ। যে কোনো আধুনিক ল্যাপটপ প্রসেসরের চেয়ে এই চিপটির ১০০০টি প্রসেসরের প্রত্যেকটিই ১০০ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন।

এর আগে যে সব মাল্টিপল প্রসেসর চিপ তৈরি হয়েছে, সেগুলোতে সর্বোচ্চ ৩০০টি প্রসেসর সুবিধা ছিল। এসবে চিপগুলোর বেশির ভাগই তৈরি হয়েছিল কোনো না কোনো গবেষণার স্বার্থে। কিছু অবশ্য বাণিজ্যিক ভাবে বিক্রিও হয়েছিল বাজারে।

১০০০ প্রসেসর সমৃদ্ধ কিলোকো মাইক্রো চিপ প্রসঙ্গে প্রকল্পটির প্রধান বিজ্ঞানী অধ্যাপক বেভান বাস বলেন, কিলোকোরের প্রতিটি প্রসেসর কোর একে অপরের ওপর নির্ভর না করে স্বাধীনভাবে কাজ করতে পারে। প্রত্যেকটিই কাজ করতে পারে একই সময়ে, পরস্পরের সমান্তরালে। একটি থেকে আরেকটিতে ডাটা ট্রান্সফার করা যাবে।

চিপটির প্রোগ্রামিংয়ের জন্য কমপাইলার এবং অটোমেটিক প্রোগ্রামিং ম্যাপিং টুলও ইতিমধ্যেই তৈরি করে ফেলেছেন বিজ্ঞানীরা। ওয়্যারলেস কোডিং/ডিকোডিং, ভিডিও প্রসেসিং, এনক্রিপশন, ডেটা অ্যাপ্লিকেশন এবং ডেটা সেন্টার রেকর্ড প্রসেসিংয়ের মতো নানা অ্যাপ্লিকেশন ডেভেলপ করা রয়েছে চিপটিতে।

সূত্র:risingbd.com

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/06/Missile-Iran.jpg

শব্দের চেয়ে ১৪ গুণ বেশি দ্রুতগামী ইরানের হাইপারসনিক

‘ফাত্তাহ’ নামের এই ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে আইআরএনএ। অনলাইন ডেস্ক : ইরান তাদের প্রথম হাইপারসনিক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/