সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / নারী ও শিশু / মেধাবী ‘এছাইনুং খুমী’র দারিদ্রতার গল্প

মেধাবী ‘এছাইনুং খুমী’র দারিদ্রতার গল্প

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

বয়স ১০ বছর। নাম এছাইনুং খুমী। ত্রিশডেবা জিনামেজু অনাথ আশ্রমের আশ্রিত একজন অনাথ শিশু। বাড়ি বান্দরবান জেলার লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দূর্গম ১নং ওয়ার্ডের ত্রিশডেবা গ্রামে। জন্মের আগে বাবা চাইহ্লাসে খুমী ও জন্মের পরে মা মানাইচিং মারমা দুইজনেই মারা গেছেন। বর্তমানে অভিভাবক বলতে ইয়াংছা জিনামেজু অনাথ আশ্রমের পরিচালক ভদন্ত উঃ নন্দমালা ভিক্ষু। ছোট বেলা থেকে লালন পালন করে বড় করেছেন তিনি। এছাইনুং বর্তমানে লামা উপজেলার অংহ্লারী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণীতে পড়ে। অনেক সীমাবদ্ধতার মধ্য দিয়ে চলছে তার শিক্ষা জীবন।

দিনটা ছিল ১০ মার্চ ২০১৭ইং শুক্রবার। জিনামেজু আশ্রমে শিশুদের সাথে কিছুটা সময় কাটাতে গিয়ে পরিচয় হয় এছাইনুং খুমী সাথে। সে অনেক মায়াবী ও শান্ত প্রকৃতির একজন মেয়ে। চুপচাপ একপাশে বসে ছিল। তার দিকে নজর যেতে কাছে ডাকলাম। সে আমার কাছে আসার আগেই তার সম্পর্কে বিস্তারিত জানলাম ভান্তে নন্দমালা ভিক্ষু’র কাছে। আদর করে তার মাথায় হাত দিতেই কান্না শুরু করে মেয়েটি। তার হৃদয়ভাঙ্গা ক্রন্দন আমার সুপ্ত বিবেককে নাড়া দেয়। কান্নার কারণ জানতে চাইলে সে বলে মা-বাবার কথা খুব মনে পড়ছে। একদিকে মা-বাবাহীন অন্য দিকে দারিদ্রতার কষাঘাত। মানুষ হবে তো মেয়েটি? নাকি আর্থিক দান্যতার কাছে হার মানতে হবে তাকে?

জিনামেজু অনাথ আশ্রমের পরিচালক ভদন্ত উঃ নন্দমালা ভিক্ষু সাথে একান্ত আলাপকালে তিনি বলেন, মেয়েটি লেখাপড়ায় অনেক মেধাবী। ক্লাসে তার রোল নম্বর ৩। তাছাড়া তার হাতের লেখা অনেক সুন্দর। ইউনিয়ন পর্যায়ে সুন্দর লেখার জন্য একাধিকবার সে প্রথম হয়েছে। লেখাপড়ার প্রতি তার অনেক মনোযোগ। নিয়মিত বিদ্যালয়ে যায় এছাইনুং। ছোট বেলায় মা-বাবা মারা যাওয়ার পর থেকে তাকে আমি আমার কাছে নিয়ে আসি। অন্যান্য শিশুদের মা-বাবারা যখন তাদের দেখতে আসে তখন এছাইনুং লুকিয়ে লুকিয়ে কাঁদে। তাকে শান্তনা দেয়ার ভাষা আমাদের জানা নেই। অনুদান নির্ভর এই প্রতিষ্ঠানটি কোন রকম চলছে। কতদিন টানতে পারবো জানিনা। সৃষ্টিকর্তা যতদিন সমর্থ দিবেন ততদিন তারা এখানে থাকবে।

প্রতিভা ও মেধাবী শিশু এছাইনুং খুমী সমাজের অন্যান্য শিশুদের মত লেখাপড়া করে বড় হতে চায়। তার প্রয়োজন একজন অভিভাবক ও আর্থিক নিশ্চয়তার। প্রায় ১৭ কোটি মানুষ এখন বাংলাদেশে। একজন হৃদয়বান মানুষের প্রয়োজন। যে হবেন শিশুটির অভিভাবক। দায়িত্ব নিবেন তার শিক্ষা জীবনের।

যোগাযোগের ঠিকানাঃ ভদন্ত উঃ নন্দমালা, পরিচালক, ত্রিশডেবা জিনামেজু অনাথ আশ্রম, ইয়াংছা বাজার এলাকা, ফাঁসিয়াখালী ইউনিয়ন, উপজেলা- লামা, জেলা- বান্দরবান পার্বত্য জেলা। মোবাইলঃ ০১৮২০-৪০১২৭৬।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

আজ মহান মে দিবস, May Day, https://coxview.com/may-day-2/

আজ মহান মে দিবস

  নিজস্ব প্রতিনিধি :আজ ১ মে, বুধবার। মহান মে দিবস। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/